মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ক্রুইফ-শোয়েচলারের ‘আপাতত’ বিদায়

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে স্বাগতিক বাংলাদেশ এবার চার দলের মধ্যে অধিকার করে সর্বশেষ স্থানটি। দলের কোচ ছিলেন হল্যান্ডের লোডভিক ডি ক্রুইফ এবং গোলরক্ষক কোচ ছিলেন জার্মানির ক্রিস্টিয়ান শোয়েচলার। আপাতত সামনে জাতীয় দল বা যুবদলের কোন খেলা নেই। তাই বাফুফে এই দুই কোচকে বসিয়ে বসিয়ে বেতন দিতে রাজি নয়। তাই শুক্রবার সকালে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে। তবে এ যাওয়াই শেষ যাওয়া নয়, ‘আপাতত’ যাওয়া! আগামী জুনে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ প্রাক-বাছাইয়ে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নিতে আবারও ঢাকায় আসবেন ক্রুইফ। তবে শোয়েচলারকে তার আগেই আনার ইচ্ছে আছে বাফুফের। তবে এই দুই কোচের সঙ্গে বাফুফের চুক্তি হবে খ-কালীনই। বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং এএফসি অনুর্ধ-২৩ বাছাইপর্বে একইভাবে দায়িত্ব পালন করেছেন ক্রুইফ।

যদিও বৃহস্পতিবার ক্রুইফ এবং শোয়েচলারের সঙ্গে আলোচনায় বসার কথা ছিল বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের। কিন্তু সালাউদ্দিনের ব্যক্তিগত ব্যস্ততার কারণে তা হয়নি। এ জন্য বৃহস্পতিবার বাফুফে ভবনে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের সঙ্গেই প্রয়োজনীয় আলাপ সেরে নেন ক্রুইফ-শোয়েচলার।

চুক্তিটা কেন দীর্ঘমেয়াদে করা হচ্ছে না? বেতন পরিশোধে বাফুফের দীর্ঘসূত্রিতা? ক্রুইফ বলেন, ‘আমাদের একটা পুরনো ইতিহাস আছে। এখানে খ-কালীন দায়িত্ব পালন করলেও বড় কোন সমস্যা হবে না। কেননা জাতীয় দলের বেশিরভাগ ফুটবলারই আমার পরিচিত। এছাড়া টিটুর (সহকারী কোচ) সঙ্গে আমার নিয়মিত যোগাযোগ থাকবে।’

এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ শুরুর কদিন আগে ক্রুইফই সঙ্গে করে নিয়ে আসেন শোয়েচলারকে। যদিও তেমন কোন সাফল্য দেখাতে পারেননি গোলরক্ষক কোচ। তবুও তার প্রতি অসন্তুষ্ট নয় বাফুফে। সোহাগ বলেন, ‘তার কাজের ধরন পছন্দ হয়েছে ফেডারেশনের। যে কারণে পরবর্তীতে হয়ত তাকে সিলেটে বাফুফে ফুটবল একাডেমির দায়িত্বও দেয়া হতে পারে।’ শোয়েচলার বলেন, ‘বাংলাদেশের ছেলেদের মধ্যে প্রতিভা রয়েছে। সমস্যাটা ভাল কোচিংয়ের। আমি বিকেএসপিতে গিয়েছি। সেখানে ৭-৮ জন ভালমানের গোলরক্ষক রয়েছে। তবে তাদের যখন জিজ্ঞেস করেছি গোলরক্ষণ বিষয়ে তাদের কি শেখানো হয়েছে, তারা জানালো তারা এ বিষয়ে কোন স্পেশাল ট্রেনিং পায়নি। আমি গত দু-তিন সপ্তাহে গুরুত্বসহকারে বাংলাদেশের গোলরক্ষকদের লক্ষ্য করেছি। তারা টেকটিক্যালি অনেক পিছিয়ে। এটা শুধু বাংলাদেশের নয়। পুরো এশিয়ারই সমস্যা।’ সোহাগ জানান জুনের পর হয়ত দীর্ঘমেয়াদে দায়িত্বেও রাখা হতে পারে এই দুই কোচকে। সেটি হতে পারে সেপ্টেম্বর থেকে। তবে যেহেতু ক্রুইফের সঙ্গে বাফুফের আগের ইতিহাসটা খুব স্বস্তিকর ছিল না, তাই পরে যেন বেতন নিয়ে তেমন ঝামেলা না হয় সেটিও গুরুত্বসহকারেই দেখবে বাফুফে। বাংলাদেশের ফুটবলপ্রেমীদের অনেকেই বলছেন, লোডভিক ডি ক্রুইফ হচ্ছেন সবদিক থেকেই ব্যতিক্রম একজন কোচ। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইতিহাসে তিনিই প্রথম বিদেশী কোচ, যিনি দ্বিতীয় দফায় কাজ করার সুযোগ পেয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ফুটবল আসর ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’-এ তার অধীনে খেলে রানার্সআপ হয় স্বাগতিক বাংলাদেশ যেখানে বাংলাদেশের সম্ভাবনা-সামর্থ্য ছিল বড়জোড় সেমিফাইনাল খেলা, সেখানে ফাইনাল পর্যন্ত যাওয়াটা অনেক বড় সাফল্যই মানছেন ফুটবলবোদ্ধারা। আর এমন সাফল্যের নেপথ্য রূপকার যে ক্রুইফইÑ এ নিয়েও দ্বিমত পোষণ করার কেউ নেই। জাতীয় ফুটবল দলের ১৭তম বিদেশী কোচ ক্রুইফ।

ক্যানারি ওয়ার্ফে ব্রিটিশ কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রিটিশ ফুটবল কোচ গ্রেরি ডিভার ও ক্যানারি ওয়ার্ফ গ্রুপ পিএলসি ইউকের হেড অব পাবলিক এফেয়ার্স এবং কনজারভেটিভ পার্টির কর্মকর্তা জাকির খান আগামী শনিবার সকালে লন্ডন থেকে বাংলাদেশ বিমানযোগে সিলেট ওসমানী বিমানবন্দরে এসে পৌঁছাবেন। ব্রিটিশ কোচ ও কর্মকর্তাবৃন্দ সিলেট উপশহরে ডিএসএ ক্রীড়া কমপ্লেক্সে ক্যানারি ওয়ার্ফ একাডেমি পরিদর্শন ও প্রশিক্ষণ কার্যক্রম পর্যবেক্ষণ পরিচালনা করবেন। উল্লেখ্য, বৃহত্তর সিলেটের ২৪ ফুটবলার গত দেড় বছর ধরে ৪ বছর মেয়াদী এই প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিচ্ছে। গত ফেব্রুয়ারি থেকে ক্যানারি ওয়ার্ফ একাডেমি ডিএসএ স্পোর্টস কমপ্লেক্সে স্থানান্তরিত হয়েছে। ৩০ সদস্যবিশিষ্ট খেলোয়াড় ও কর্মকর্তাবৃন্দ ১ মাসের প্রশিক্ষণের জন্য লন্ডনের ওয়েস্টহ্যাম, ম্যানইউতে প্রশিক্ষণ গ্রহণ করবে।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: