মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্লাস্টিক শিল্পের সব মেশিনারিজ আমদানিতে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে প্লাস্টিক শিল্পের সব মেশিনারিজ আমদানি পর্যায়ে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব জানিয়েছে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক এ্যাসোসিয়েশন। প্রস্তাবে ওষুধ শিল্প, কৃষি ও খাদ্যের মোড়ক হিসেবে ব্যবহৃত মধ্যবর্তী কাঁচামাল আমদানি শুল্ক কমানো ও দেশী শিল্প বাঁচাতে তৈরি প্লাস্টিক পণ্য আমদানি পর্যায়ে অধিক হারে আমদানি শুল্ক আরোপের প্রস্তাব জানানো হয়েছে। এছাড়া শিল্পপার্ক স্থাপন ও রফতানিতে নগদ প্রণোদনাসহ আগামী ১০ বছরের জন্য ট্যাক্স হলিডে সুবিধার দাবি জানিয়েছে সংগঠনটি। প্লাস্টিক এ্যাসোসিয়েশনের বাজেট প্রস্তাবনায় বলা হয়েছে, বর্তমানে স্থানীয় কয়েকটি ইউরিয়া রেজিন উৎপাদনকারী প্রতিষ্ঠান রয়েছে, যারা দেশের চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারছে না। এগুলোকে আমদানিতে ভর্তুকি দিয়ে পরিচালনা করা হচ্ছে। চলতি অর্থবছরে ইউরিয়া রেজিনের ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ রয়েছে।

পাউবোর নয়া ডিজি

মোঃ ইসমাইল হোসেন সোমবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে মহাপরিচালক পদে যোগদান করেছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি বোর্ডে অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) পদে কর্মরত ছিলেন। তিনি ১৯৮০ সালে বোর্ডে সহকারী প্রকৌশলী (পুর) পদে যোগদান করে বোর্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৭৯ সালে রাজশাহী ইঞ্জিনিয়ারিং কলেজ (বর্তমানে রুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রী অর্জন করেন। -বিজ্ঞপ্তি

দেশীয় শিল্প সুরক্ষায় পদক্ষেপ দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাক-বাজেট আলোচনায় দেশীয় শিল্প সুরক্ষায় বাস্তবসম্মত পদক্ষেপ নেয়ার দাবি জানাবে উদ্যোক্তারা। এজন্য দীর্ঘমেয়াদী নীতি সহায়তা, আমদানি নিরৎসাহিত করা এবং আন্ডার ইনভয়েসিং নিয়ন্ত্রণ করার প্রস্তাব করা হচ্ছে। আজ বুধবার থেকে এনবিআরে প্রাক বাজেট আলোচনা শুরু হচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রণয়নের আগে এ বিষয়ে প্রস্তাবনা তৈরি করছে দেশের খাতভিত্তিক বিভিন্ন এ্যাসোসিয়েশন এবং চেম্বার প্রতিনিধিরা। প্রস্তাবনাগুলো জাতীয় রাজস্ব বোর্ড এবং (এনবিআর) ও এফবিসিসিআইয়ের কাছে হস্তান্তর করা হবে। জানা গেছে, গত কয়েক বছরে অভ্যন্তরীণ বিনিয়োগ বেড়েছে। বিশেষ করে দেশের প্লাস্টিক, সিরামিকস, ইলেকট্রনিক্স, অটোমোবাইল, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া, বিভিন্ন ধরনের ক্ষুদ্র ও কুটির শিল্পের উৎপাদন বেড়েছে।

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: