কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অস্ট্রেলিয়ার টেস্টে নেই ফকনার-ম্যাক্সওয়েল

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫
  • ওয়েস্ট ইন্ডিজ সফর
  • এ্যাশেজের প্রাথমিক দলে ফাওয়াদ আহমেদ ও এ্যাডাম ভোগস

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটে নিজেদের চরম পেশাদারিত্বের স্বাক্ষর রাখল অস্ট্রেলিয়া। বিশ্বকাপ জয়ের দু’দিনের মাথায় মঙ্গলবার টেস্ট দল ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)! মাইকেল ক্লার্ক-স্টিভেন স্মিথদের উদযাপনের ফুসরত দিতে চায় না বেরসিক সিএ। অসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর ও এ্যাশেজ সিরিজের প্রাথমিক দলে জায়গা হয়নি দুই তারকা গ্লেন ম্যাক্সওয়ের ও জেমস ফকনারের। নেয়া হয়েছে পিটার সিডল, এ্যাডাম ভোগস, পিটার নেভিল ও ফাওয়াদ আহমেদকে।

পাকিস্তানী বংশোদ্ভূত লেগস্পিনার ফাওয়াদ ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান টপঅর্ডার ব্যাটসম্যান ভোগস ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে ১৭ সদস্যের দলে জায়গা করে নেন। ৪৮ উইকেট নিয়ে ৩৩ বছর বয়সী ফাওয়াদ শেফিল্ড শিল্ডের সর্বোচ্চ উইকেটশিকারি। আর ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান ভোগস ১০৪.৪৬ গড়ে ১ হাজার ৩৫৮ রান করেন, সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। দুজনের কেউই এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেননি। দলে নেয়ার ক্ষেত্রে তাদের ঘরোয়া ক্রিকেটের পারফর্মেন্সকে গুরুত্ব দেয়ার বিষয়টি উল্লেখ করেন সিএর প্রধান নির্বাচক রড মার্শ। ‘এ্যাডাম ভোগস আর ফাওয়াদ আহমেদের ঘরোয়া ক্রিকেটে অসাধারণ একটি মৌসুম শেষ করেছে এবং তাদের এই পারফর্মোন্সকে এড়ানো যায় না।’ আসন্ন দুটি সফরে এ দুজন অস্ট্রেলিয়া দলে ভাল অবদান রাখবে বলে আশা করেন মার্শ।

৩৭ বছর বয়সী ব্র্যাড হ্যাডিনের বিকল্প তৈরি করার দিকে মনোযোগী ক্রিকেট অস্ট্রেলিয়া। আর এ কারণেই উইকেটরক্ষক-ব্যাটসম্যান পিটার নেভিলকেও প্রথমবারের মতো টেস্ট দলে রাখা হয়েছে। ২৯ বছর বয়সী নেভিল শেফিল্ড শিল্ডে ৭৬.৪০ গড়ে ৭৬৪ রান করেন। এর মধ্যে তাসমানিয়ার বিপক্ষে গত ফেব্রুয়ারিতে করা ২৩৫ তার সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। রড মার্শ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে নিয়ে বলেন, ‘পিটার নেভিল কিছু সময় ধরে আমাদের রাডারে আছে এবং রান ও উইকেটের পেছনে পারফর্মেন্সের কারণেই সুযোগ পাওয়াটা ওর প্রাপ্য।’ বিশ্বকাপে দুর্দান্ত নৈপুণ্যের পর অনেকেই ধারণা করেছিলেন ম্যাক্সওয়েল টেস্টে ডাক পাবেন। কিন্তু ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে খেলা দুই টেস্টে ব্যর্থ তারকাকে জায়গা দেয়া হয়নি। ১৭ সদস্যের দলে পেসার রায়ান হ্যারিস আছেন, তবে তিনি শুধু ইংল্যান্ড সফরে এ্যাশেজেই খেলবেন। প্রথমবারের মতো সন্তানের বাবা হতে চলা এই পেসার ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারবেন না। ফাস্ট বোলার জেমস প্যাটিনসন চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলের বাইরে আছেন। তবে এ্যাশেজের আগে তার অবস্থা আবার বিবেচনা করা হবে বলে জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই টেস্টের সিরিজ খেলবে ওয়ানডের চ্যাম্পিয়নরা। এরপর জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে ঐহিত্যের এ্যাশেজ।

জিদানের স্বপ্ন

স্পোর্টস রিপোর্টার ॥ অবসর নেয়ার পর কোচ হওয়ার সুপ্ত বাসনা লালন করছেন দীর্ঘদিন থেকেই। মাঝেমধ্যেই ফ্রান্স জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছের কথাও জানিয়েছেন। ইতোমধ্যে ইচ্ছে পূরণের পথে প্রথম ধাপ অতিক্রম করেছেন। হ্যাঁ, জিনেদিন জিদানের কথাই বলা হচ্ছে। সাবেক ফিফা বর্ষসেরা ফুটবলার ইতোমধ্যে সম্পন্ন করেছেন কোচ হওয়ার প্রথম ধাপ। বর্তমানে রিয়াল মাদ্রিদের সহকারী কোচের দায়িত্বে আছেন ১৯৯৮ বিশ্বকাপজয়ী তারকা। সোমবার এক সাক্ষাতকারে জিদান বলেছেন, আমি রিয়ালের প্রধান কোচ হতে আগ্রহী। প্যারিসে সাক্ষাতকারে জিদান বলেন, অবশ্যই, আমি যদি প্রস্তাব পায় তহালে রিয়ালের প্রধান কোচ হতে আপত্তি নেই। তিনি আরও বলেন, আমি অনেকদিন ধরেই শিখছি। আমি আগে খেলোয়াড় ছিলাম। এখন কোচিংয়ে আছি। রিয়ালের বর্তমান কোচ কার্লো আনচেলত্তির প্রশংসা করে জিদান বলেন, আমি আনচেলত্তির কাছ থেকে অনেক কিছু শিখছি। সে রিয়ালের জন্য যোগ্য কোচ। তাকে সবাই পছন্দ করে। এর আগে কোচিং ডিপ্লোমা করার পর জিদান বলেছিলেন, আমি সফলতার সঙ্গে কোচিং ডিপ্লোমা সম্পন্ন করেছি। এখন আমার লক্ষ্য, পেশাদার কোচিং লাইনেন্স নেয়া।

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: