কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পেঁয়াজ কাটলে চোখ জ্বলে কেন?

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

রান্নার ক্ষেত্রে মসলা হিসেবে পেঁয়াজের রয়েছে বিশেষ উপযোগিতা। রান্না করার সময় বিশ্বের প্রায় সকল দেশের মানুষই পেঁয়াজ ব্যবহার করে থাকে। মুখরোচক রসনাপণ্য ছাড়াও পেঁয়াজের রয়েছে বিভিন্ন ঔষধি গুণ। সবার কাছে সমাদৃত এই পণ্যটির একটি বিশেষ অসুবিধাও রয়েছে। যারা নিয়মিত পেঁয়াজ কাটেন বা জীবনে একবার হলেও পেঁয়াজ কেটেছেন, তারা পেঁয়াজের এই বিশেষ অসুবিধা সম্পর্কে জানেন।

হ্যাঁ, পেঁয়াজ কাটার সেই সমস্যাটি হচ্ছে পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালাপোড়া করে ও চোখে পানি আসে। পেঁয়াজ কাটলে কেন এমন হয়, সেটা সবার কাছে একটি কৌতূহলের বিষয়।

আসুন, জেনে নেই পেঁয়াজ কাটলে কেন এমন হয়? মূলত পেঁয়াজ কাটার সময় এক বিশেষ ধরনের এসিডের কারণেই এমনটি হয়। পেঁয়াজের মধ্যে থাকে প্রচুর পরিমাণে এ্যামিনো এসিড। এই এসিডে সাধারণভাবে চোখ জ্বালাপোড়ার কথা নয়। তবে পেঁয়াজ কাটার সময় এই এ্যামিনো এসিডের সালফোক্সাইড উপাদানটি বিক্রিয়া করে সালফিনিক এসিডে পরিবর্তিত হয়, যেটি চোখে জ্বালাপোড়া করার কাজে সহায়ক। পেঁয়াজের মধ্যে আরও এক ধরনের এনজাইম পদার্থ থাকে, যা এই সালফিনিক এসিডের সঙ্গে বিক্রিয়া করে প্রোপেনথায়োল এস অক্সাইড তৈরি করে। এই এসিডটি আবার দ্রুত উড়ে গিয়ে চোখের পানির সঙ্গে মিশে সালফিউরিক এসিড তৈরি করে। এই সালফিউরিক এসিডই চোখ জ্বালাপোড়া করা এবং চোখে পানি আনার মতো কাজ করে থাকে। চোখে যখন পেঁয়াজ কাটার সময় সালফিউরিক এসিড এসে পড়ে, তখন সেটি ধুয়ে ফেলার জন্য অতিরিক্ত জল নিঃসৃত হয় চোখে। এর মাধ্যমে চোখ হয়ে পড়ে অশ্রুম-িত।

পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালাপোড়া করার এই অসুবিধা থেকে মুক্ত থাকা কষ্টকর। তবে কয়েকটি ব্যবস্থার মাধ্যমে এই অসুবিধা থেকে কিছুটা হলেও আরাম পাওয়া যায়।

পেঁয়াজ কাটার আগে পেঁয়াজ অনেকক্ষণ ফ্রিজে রাখলে চোখে জ্বালাপোড়া হয় না। কারণ কম তাপমাত্রার কারণে উল্লিখিত উপাদানগুলোর কার্যকারিতা কমে যায় এবং প্রোপেনথায়োল এস অক্সাইড তৈরি হয় না।

আরেকটি পদ্ধতি হিসেবে বলা যায়, পেঁয়াজ অর্ধেক করে কেটে গরম পানিতে কিছুক্ষণ রেখে তারপর কাটলে চোখের জ্বালাপোড়া থেকে রক্ষা পাওয়া যায়। কারণ পেঁয়াজে সালফিউরিক এসিড তৈরি হলেও, তা পানিতে দ্রবণীয় হয়ে যায়। ফলে তা চোখে আসার কোন সুযোগ থাকে না এবং উচ্চ তাপমাত্রার কারণে অধিকাংশ এ্যামিনো এসিডের সালফোক্সাইড ও এনজাইম পেঁয়াজ থেকে নিঃসৃত হয়ে পানিতে দ্রবীভূত হয়ে যায়। ফলে প্রোপেনথায়োল এস অক্সাইড চোখে আসার কোন সুযোগ থাকে না।

আবুল বাশার মিরাজ

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: