রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ-ভারত লড়াই শেষ আটে

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকবার ভারত বধ করতে পারবে বাংলাদেশ? এই প্রশ্নটিই এখন ঘুরপাক খাচ্ছে দেশের খেলাপাগল মানুষের কাছে। কেননা চলমান বিশ্বকাপ ক্রিকেটে শেষ আটে উপমহাদেশের প্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। ১৯ মার্চ আসরের দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

পুল ‘বি’ থেকে বর্তমান বিশ্বচ্যাম্পিন ভারত প্রথম ও পুল ‘এ’ থেকে বাংলাদশ চতুর্থ হওয়ায় দল দু’টি কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে। মহেন্দ্র সিং ধোনির ভারত অপ্রতিরোধ্য ছন্দ ধরে রেখে এখন পর্যন্ত অপরাজিত আছে। আজ জিম্বাবুইয়ের বিরুদ্ধে শেষ গ্রুপ ম্যাচ খেলবে ভারত। এই ম্যাচটিও জিততে মুখিয়ে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যে কারণে ভারতের বিরুদ্ধে জয় পাওয়াটা সহজ হবে না বলেই মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। তবে বাংলাদেশকে খাটো করে দেখছে না ভারতও। দেশটির সাবেক তারকারা ইতোমধ্যে বলেছেন, কোয়ার্টারে বাংলাদেশকে এড়াতে পারলে ভারতের জন্য ভাল হতো!

তাদের এমন বলার কারণ, বাংলাদেশ এবারের বিশ্বকাপে চমকের পর চমক দেখিয়ে চলেছে। ক্রিকেটের জনক ইংল্যান্ডকে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে। গ্রুপ পর্বের ছয় ম্যাচের মধ্যে জয় তিনটিতে, হার দু’টিতে ও একটি ম্যাচ পরিত্যক্ত হয়। হারা ম্যাচেও দারুণ লড়াই করে টাইগাররা। এ কারণে নিজেদের সাফল্যের খতিয়ানটা আরও লম্বা করার স্বপ্ন দেখছে মাশরাফি বিন মর্তুজার দল। ভারতকে হারিয়েই প্রথমবারের মতো সেমিফাইনালে খেলতে চায় বাংলাদেশ।

অবশ্য ওয়ানডেতে বাংলাদেশের বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে ভারত। এ পর্যন্ত ২৮ ম্যাচ খেলে ২৪টিতেই জিতেছে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা। তিনটিতে জিতেছে বাংলাদেশ। আরেকটি ম্যাচ পরিত্যক্ত হয়। ভারতের তিন হারের একটি বিশ্বকাপে। সেটি ২০০৭ বিশ্বকাপে। সেবার বাংলাদেশের কাছে হারের কারণে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। এবারও ২০০৭ বিশ্বকাপের পুনরাবৃত্তি করার স্বপ্ন দেখছে টাইগাররা। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে ওঠার পথেও ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। এসব সাফল্যই ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে মাশরাফি, মাহমুদুল্লাহ, সাকিব, রুবেলদের অনুপ্রাণিত করবে বলে বিশ্বাস ভক্ত-সমর্থকদের।

গ্রুপ পর্বে ইংল্যান্ডকে হারানোর দিন এক টিভি উপস্থাপক বাংলাদেশ অধিনায়ক মাশরাফিকে বারবার প্রশ্ন করেন ভারতের বিরুদ্ধে তাদের কৌশল কী হবে। টাইগার অধিনায়ক আত্মবিশ্বাসী ঢঙে বলেন, আমি মনে করি, আমাদের জন্য এটা অনেক বড় মুহূর্ত। কোয়ার্টার ফাইনালে সম্ভবত আমাদের বিশ্বের অন্যতম বড় দল ভারতের মুখোমুখি হতে হবে। তাদের বিরুদ্ধে খেলতে আমরা প্রস্তুত। শেষ আটে ভারতের বিরুদ্ধে খেলার আগে পোর্ট অব স্পেনের স্মৃতিও দারুণভাবে অনুপ্রাণিত করবে বাংলাদেশ অধিনায়ককে। এ প্রসঙ্গে নড়াইল এক্সপ্রেস বলেছিলেন, একটা স্মৃতিই মনে আছে। ওই ম্যাচে আমি সেরা পারফর্মার হয়েছিলাম। আসলে সেটা অনেক আগের। আট বছর পেছনের কথা। এই মুহূর্তে আমি শুধু বলতে পারি, নির্দিষ্ট দিনে আমাদের ভাল খেলতে হবে। আশা করি আমরা পারব।

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

১৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: