কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফয়েজ আহমদ ফয়েজ

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

বই

সাজাব তবে কিভাবে সাজাব গণহত্যার শোভাযাত্রা/ আমার রক্তের চিৎকারে কাকে আকর্ষণ করব?/ আমার দুর্বল দেহে কতটুকুইবা রক্ত আছে?/এতে কোন প্রদীপও জ্বলবে না/ ভরবে না মদের গ্লাস/জ্বলবে না আগুনের স্ফুলিঙ্গ আর মিটবে না তৃষ্ণা। (আমার শরীর থেকে দূরে থাকো/ফয়েজ আহমদ ফয়েজ)

আমাদের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী সৈন্যদের গণহত্যার প্রারম্ভেই যদি এমন মর্ম ছুঁয়ে যাওয়া পঙ্ক্তিমালা কোন পাকিস্তানী উর্দুভাষী কবি উপহার দেন তিনি কি আমাদের বন্ধু নন? এই মহৎ কবির নাম ফয়েজ আহমদ ফয়েজ। যিনি আমৃত্যু ছিলেন অন্যায়ের বিরুদ্ধে ক্ষুরধার। নিজস্ব প্রগতিশীল দর্শন থেকে কখনও হননি বিচ্যুত। বিশ্বের যেখানেই মানবতা বিপর্যস্ত হয়েছে ঝলসে উঠেছে তাঁর কলম। শুধু কবি হিসেবেই নয় গদ্যকার নাট্যকার, চিত্রনাট্যকার হিসেবেও পেয়েছেন খ্যাতি।

ফয়েজ আহমদ ফয়েজের খ্যাতির রশ্মি দেশের গ-ি ছাড়িয়ে ছড়িয়ে পড়েছিল আন্তর্জাতিক অঙ্গনে। উর্দু সাহিত্যের আর এক অমর কবি ইকবালের পাশাপাশি উচ্চারিত হয় তাঁর নাম। রবীন্দ্রনাথ সাহিত্যে নোবেল পাওয়ার পর এ উপমহাদেশে ওই একই কর্মের স্বীকৃতির জন্য নোবেল কমিটিতে তাঁর নাম প্রস্তাব করা হয়েছিল।

এই খ্যাতিমান কবি বাংলাদেশে পরিচিত হলেও তাঁর সৃষ্টিকর্মের চর্চা খুব বেশি পরিলক্ষিত হয় না। বিষয়টি বড়ই পরিতাপের। সচেতন-উদার পাঠকমাত্রই বিশ্বাস করেন কোন মহৎ শিল্প কোন সীমানার গ-ি মানে না। আটকেও থাকতে পারে না। এদেশে কম বেশি ভাল উর্দু সাহিত্য অনূদিত হচ্ছে বাংলায়। যারা দীর্ঘদিন ধরে উর্দু ও বিভিন্ন ভাষা থেকে বাংলায় অনুবাদ করে বাংলা সাহিত্য সমৃদ্ধ করছেন তাঁদের মধ্যে জাফর আলম অন্যতম। তিনি আবার একটি প্রশংসার কাজ করেছেন এই কালজয়ী কবিকে নিয়ে একটি গ্রন্থ সম্পাদনা ও অনুবাদ করে। এ গ্রন্থে পাঠক পাবেন মুক্তচিন্তা চর্চার দায়ে ফয়েজ কিভাবে কারাবন্দী হয়েছেন, হয়েছেন দেশান্তর। বাংলাদেশের গণহত্যাসহ এ দেশ নিয়ে কয়েকটি কবিতা সেই সঙ্গে আরও কিছু কাব্য। ফয়েজ আহমদ ফয়েজের প্রায় ৪০টি নিবন্ধ-প্রবন্ধও স্থান পেয়েছে। অনুবাদ করেছেন গ্রন্থকার। ফয়েজকে নিয়ে আছে এদেশের লেখকদের মূল্যায়ন। বাড়তি পাওনা হিসেবে রয়েছে ফয়েজের সাক্ষাৎকার ও সংক্ষিপ্ত জীবনপঞ্জি।

উন্নত কাগজ, বাঁধাই, কভার মিলিয়ে চমৎকার একটি প্রকাশনা উপহার দিয়ে ধন্যবাদার্হ হয়েছে বেঙ্গল পাবলিকেশন্স লিমিটেড। বইটি পাঠক সমাদৃত হওয়ার যথেষ্ট উপকরণ আছে। যেজন্য বহুল প্রচারিত হবে বলে আশা করা যায়।

সিরাজুল এহসান

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: