মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টাইগারদের কাছে হেরে ইংরেজদের করুণ বিদায়

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ধারণা করা হয় ক্রিকেট খেলাটির জন্ম ইংল্যান্ডে। সেই দলটিরই কিনা এমন অবস্থা। কাল বাংলাদেশের কাছে হেরে ১১তম বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল কুলীন ইংলিশরা, তাও এক ম্যাচ হাতে রেখে! ইয়ন মরগানদের এমন বিদায়কে করুণ বললেও কম বলা হবে!! কোয়ার্টারের আশা বাঁচিয়ে রাখতে ম্যাচটি ছিল ইংল্যান্ডের জন্য ‘ডু অর ডাই’, তাতে ১৫ রানের হার তাদের। বিপরীতে এক ম্যাচ বাকি রেখে কোয়ার্টার নিশ্চিত করে একইসঙ্গে ইংলিশদের ‘লজ্জার কফিনে’ শেষ পেরেকটি ঠুকে দিল টাইগাররা।

এ্যাডিলেড ওভালে মাহমুদুল্লাহ রিয়াদের ইতিহাস গড়া সেঞ্চুরি (১৩৮ বলে ১০৩) ও মুশফিকুর রহীমের ড্যাশিং হাফ সেঞ্চুরির (৭৭ বলে ৮৯) সৌজন্যে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৫ রানের চ্যালেঞ্জ গড়ে বাংলাদেশ। জবাবে ৪৮.৩ ওভারে ২৬০ রানে অলআউট হয় ইংল্যান্ড। এ নিয়ে ১১ বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় বারের মতো গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল ইংলিশরা! বিশ্বকাপ শুরুর ঠিক আগে কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডেতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে পেছনে ফেলে অস্ট্রেলিয়ার সঙ্গে ফাইনালে খেলে ইংল্যান্ড। অনেকে তখন দলটির সম্ভাবনা নিয়ে ছিলেন ইতিবাচক। কিন্তু মূল লড়াইয়ে মুখ থুবড়ে পড়ে তারা। ১৪ ফেব্রুয়ারি উদ্বোধনী দিনে অস্ট্রেলিয়ার কাছে ১১১ রানের বড় ব্যবধানে হার দিয়ে করুণ দশার শুরু। এরপর ঘুরে দাঁড়ানো তো দূরের কথা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হারে মরগানের দল। ১১৯ রানের একমাত্র জয়টি পায় দুর্বল স্কটল্যান্ডের বিপক্ষে। শ্রীলঙ্কার সঙ্গে ৯ উইকেটের আরও এক লজ্জায় দেয়ালে পিঠ ঠেকে যায় নাক উঁচু ইংলিশদের। আর কাল যা হলো, তা তো ক্রিকেটপ্রেমীদের চোখে ভাসছে। মাহমুদুল্লাহ, রুবেল হোসেন, মুশফিকুর রহীম, মাশরাফি বিন মুর্তজাদের চোখ ধাঁধানো ক্রিকেটশৈলীর তোপে খড়কুটোর মতো উড়ে গেল ইংল্যান্ড। ক্রিকেটবোদ্ধাদের মতে, চলতি বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ এটিই। যেখানে মরগানদের কবর রচনা করে সোনালি স্বপ্নের নব-ইতিহাস লিখল রয়েল বেঙ্গল টাইগাররা।

২৭৬ রানের লক্ষ্য পূরণের ব্যর্থতার দায় ব্যাটসম্যানদের ওপরই দিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। ‘বিশ্বকাপের শুরুর দিকেই ছিটকে পড়াটা খুবই বাজে ব্যাপার। অবিশ্বাস্যভাবে হতাশাজনক। প্রথমে বোলাররা ভাল করেছে, কিন্তু ব্যাট হাতে আমদের নৈপুণ্য ছিল খুবই বাজে। কোথায় ভুলটা হয়েছিল, ঠিক বুঝতে পারছি না!’ বলেন হতভম্ব, কিংকর্তব্যবিমূঢ় মরগান। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশনে তিনি নিজেও ব্যাট হাতে প্রত্যাশা মেটাতে ব্যর্থ। পাঁচ ইনিংসে মরগানের রান ০, ১৭, ৪৬, ২৭ ও ০ !! ‘আমরা আমাদের সমস্যাগুলো চিহ্নিত করার চেষ্টা করেছি, কিন্তু কোন কাজ হয়নি। যেভাবে পারফর্ম করেছি, তার চেয়ে আমাদের প্রত্যাশা বেশি ছিল। এটা খুবই, খুবই হতাশাজনক। জানি না, এখন কী করতে হবে!’ যোগ করেন তিনি।

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: