মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এক শ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫
  • দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাত উন্নয়ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ তহবিল গঠনে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন গবর্নর ড. আতিউর রহমান। এ সময় পরিচালনা পর্ষদের অন্য সদস্য ছাড়ারও ডেপুটি গবর্নররা উপস্থিত ছিলেন।

জানা গেছে, খামার স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত হওয়ায় সরকারের পশুসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিলে অর্থায়নের সিদ্ধান্ত হয়। কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামারি করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সিঙ্গেল ডিজিট সুদে আগ্রহীদের এ সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারী ব্যাংকগুলো প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের কাছে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, গুঁড়োদুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হবে। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এ আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে। জানা গেছে, সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্যসূচী উপস্থাপন করা হয়। এর মধ্যে অন্যতম ছিল শীর্ষ ৫ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপন। তবে সময় স্বল্পতার কারণে শেষ পর্যন্ত এটি নিয়ে আলোচনা না হলেও পর্ষদ সভা থেকে বৃহদাঙ্ক ঋণ মনিটরিংয়ের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫

০৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: