রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজি সুরক্ষায় রাইট ছাড়তে নতুন শর্তারোপ

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের পুঁজি সুরক্ষিত রাখতে রাইট বা অধিকারমূলক শেয়ার ইস্যুর ক্ষেত্রে নতুন শর্ত আরোপ করা হয়েছে। এখন থেকে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলে সংবাদপত্রে অফার ডকুমেন্টস প্রকাশ করতে হবে। সম্প্রতি বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। কমিশন সূত্রে জানা গেছে, বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে নিয়ন্ত্রক সংস্থাটি সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্সের টু-সিসি ধারার ক্ষমতা বলে এ সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ, প্রাথমিক গণ-প্রস্তাবের (আইপিও) ক্ষেত্রে সংবাদপত্রে প্রসপেক্টাস প্রকাশ করা বাধ্যতামূলক হলেও রাইট শেয়ার ইস্যুর ক্ষেত্রে তা ছিল না। এ ক্ষেত্রে রাইট শেয়ার কেনার জন্য যোগ্য শেয়ারহোল্ডারদের কাছে ডাকযোগে অফার ডকুমেন্টস পাঠানো হত। কিন্তু প্রায় প্রতিটি কোম্পানির রাইট শেয়ার ইস্যুর ক্ষেত্রে অভিযোগ উঠেছে অনেক বিনিয়োগকারী প্রসপেক্টাস পাননি। এ কারণে তারা সময়মতো রাইট শেয়ারের জন্য আবেদন ও টাকা জমা দিতে পারেননি। অনেকে এমন অভিযোগও করেন, কোম্পানি ইচ্ছাকৃতভাবে তাদের বঞ্চিত করেছে। এ অবস্থার অবসানে সংবাদপত্রে রাইট শেয়ারের অফার ডকুমেন্টস ও চাঁদা জমা নেয়ার সময়সূচী প্রকাশের শর্ত আরোপ করেছে বিএসইসি।

প্রসঙ্গত, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে দেয়া বিশেষ আইনী ক্ষমতা। এ ক্ষমতাবলে বিএসইসি তালিকাভুক্ত কোনো কোম্পানি ও তার স্পন্সর বা পরিচালকদের ওপর যে কোনো শর্ত আরোপ করতে পারে। তবে এ শর্ত অবশ্যই বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ সংশ্লিষ্ট হতে হবে। অর্থাৎ বিএসইসি যদি মনে করে, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণে কোনো শর্ত আরোপ করা প্রয়োজন তাহলেই কেবল তা আরোপ করতে পারে। সিকিরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ অনুসারে এ ক্ষমতা ভোগ করছে বিএসইসি। অবশ্য শুরুতেই এ আইনে ধারাটি ছিল না। ১৯৯৭ আইনটি সংশোধন করে, সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ (সংশোধিত) আইন-১৯৯৭ এ ধারাটি সংযোজন করা হয়। টু সিসি আসলে ওই আইনের একটি ধারার নাম।

টু সিসি অনুসারে কোম্পানি আইন অথবা বিদ্যমান অন্য কোনো আইন অথবা সংঘবিধি ও সংঘস্মারকে যা-ই থাকুক না কেন বিনিয়োগকারীদের স্বার্থে যে কোন শর্ত আরোপ করতে পারে বিএসইসি। অন্য আইনের সঙ্গে সাংঘর্ষিক হলে টু সিসি বলে জারি করা নির্দেশনাই কার্যকর হয়।

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫

০৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: