কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এখনও শেষ আটের স্বপ্ন মরগানের

প্রকাশিত : ২ মার্চ ২০১৫
  • ব্যাটিং উপভোগ করছি, সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার ॥ চারটি ম্যাচ খেলা হয়ে গেছে। এর মধ্যে একটি মাত্র জয় নিয়ে ইংল্যান্ডের চলতি বিশ্বকাপে অর্জন মাত্র দুই পয়েন্ট। গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার সম্ভাবনা উঁকি দিচ্ছে এখন ইয়ন মরগান শিবিরের। আর মাত্র দুই ম্যাচ, সবই জিততে হবে শেষ আটে ওঠার জন্য। সেক্ষেত্রেও সম্ভাবনা পরিসংখ্যানের কঠিন হিসেব-নিকেশের মারপ্যাঁচে পড়ার। কিন্তু আশা শেষ হয়ে যায়নি দাবি ইংলিশ অধিনায়ক মরগানের। ৬ উইকেটে ৩০৯ রান করার পরও হেরেছে দল। সে জন্য বাজে বোলিং ও ফিল্ডিংকেই দুষেছেন তিনি। তাছাড়া হারের পেছনে শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ও তরুণ লাহিরু থিরিমান্নের জোড়া সেঞ্চুরি বড় ভূমিকা রেখেছে। তিন শতাধিক রান তাড়া করে ৯ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে লঙ্কানরা। সে কারণে এ দুই ব্যাটসম্যানের ভূয়সী প্রশংসা করেছেন লঙ্কান অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস। লঙ্কান শিবির জুড়েই সাঙ্গাকারা বন্দনা।

বিশ্বকাপে দেশের পক্ষে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হওয়ার গৌরব অর্জন করলেও থিরিমান্নে দাবি করেছেন বিশ্বসেরা সাঙ্গাকারা। আর নিজেকে বুড়ো দাবি করে সাঙ্গাকারা জানালেন এখনও তিনি উপভোগ করেন দীর্ঘসময় উইকেটে থেকে ব্যাটিং করা। জো রুট দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বকাপে ইংল্যান্ডের পক্ষে হয়ে গেলেন সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান। শ্রীলঙ্কার সামনে ৩০৯ রানের বড় সংগ্রহই দাঁড় করিয়ে ফেলে ইংলিশরা। কিন্তু এরপর বোলিং ও ফিল্ডিংটা যুতসই হয়নি। এ বিষয়ে অধিনায়ক মরগান বলেন, ‘জো রুট সত্যিই ব্যতিক্রম কিছু। সেটা গত এক বছরে তার সারসংক্ষেপ দেখেই বলা যায়। কিন্তু আজ আমরা প্রচুর বাজে বল করেছি। সেটার শাস্তিও পেয়েছি। সেই সঙ্গে আমাদের ফিল্ডিংটাও ভাল হয়নি। বেশ কয়েকটা সহজ সুযোগ আমরা হাতছাড়া করেছি।’ ইংল্যান্ডের বোলিংটা কত খারাপ হয়েছে সেটা বোঝা গেল থিরিমান্নের কথা থেকেই। তিনি ম্যাচশেষে বলেন, ‘সত্যি বলতে সেদিন আফগানিস্তানের বোলিংটা অনেক কঠিন ছিল, তারা ভাল বোলিং করেছিল। কিন্তু আজ আমার জন্য রান করা অনেক সহজ ছিল।’ চার ম্যাচে মাত্র এক জয়। ২ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে ছয় নম্বরে থাকা ইংল্যান্ডের কোয়ার্টার ফাইনালে ওঠা নিয়ে এখন শঙ্কা। তবে আশাবাদী মরগান বলেন, ‘এটা খুবই সাধারণ বিষয়। নিজেদের উন্নতি করাটা খুব কঠিন কিছু নয়। এটা বিশ্বকাপ। সবাই খেলতে চায়, ভাল নৈপুণ্য দেখাতে চায়। চিন্তা করছি না আমরা ছিটকে পড়ব। দুই ম্যাচেই জিততে হবে, তাহলেই আমরা শেষ আটে উঠে যেতে পারি। সেটা অসাধ্য নয় কিংবা কয়েক মিলিয়ন পথ পাড়ি দেয়ার মতো কঠিন বিষয় নয়। আমার মনে হয় আমরা সেটা পারব।’ অপরদিকে, দারুণ খুশি লঙ্কান অধিনায়ক ম্যাথুস। থিরিমান্নে ও সাঙ্গাকারার প্রশংসা ঝরেছে তার কণ্ঠে। ম্যাথুস ম্যাচ শেষে বলেন, ‘আমি ভেবেছিলাম ৩১০ রান কিছুটা বেশিই। কিন্তু দুর্দান্ত এক জুটি দিলেন সাঙ্গাকারা ও থিরিমান্নে। এ দুজন যেমন ইনিংস খেললেন তা আমাদের দেখা অন্যতম সেরা। বোলাররা যদি ব্যর্থ হন সেক্ষেত্রে ব্যাটসম্যানদের অগ্রগামী হয়ে কিছু করতে হয়।

বিশ্বকাপে খুব বেশি দল ৩০০ রান তাড়া করতে পারেনি, তাই এটাকে অবিস্মরণীয় একটি অর্জন বলব।’ লঙ্কানদের পক্ষে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হওয়ার পরও থিরিমান্নে উচ্ছ্বাস প্রকাশ করলেন সাঙ্গাকারার বিষয়ে। তিনি বলেন, ‘বর্তমান সময়ে আমি মনে করি তিনিই বিশ্বের এক নম্বর। তিনি অনেক ভাল ব্যাটিং করছেন। তিনি বেশি বেশি স্ট্রাইকে থাকছেন এবং অনেক বাউন্ডারি হাঁকাচ্ছেন। তার ব্যাটিং আমাদের দলের জন্য খুবই কার্যকর ভূমিকা রাখছে।’ টানা দুটি অপরাজিত শতক হাঁকিয়ে বেশ পুলকিত সাঙ্গাকারা নিজেও। তিনি বলেন, ‘উইকেটটা বেশ ভাল ছিল এবং আমি চেষ্টা করেছি নিজেকে মেলে ধরার। ওপেনাররা ভাল একটি শুরু এনে দিয়েছিলেন এবং ব্যতিক্রমী একটি ইনিংস খেলেছেন থিরিমান্নে। ৩০০ রান তাড়া করতে নামা সবসময়ই বেশ চাপের। সে জন্য দীর্ঘক্ষণ ব্যাটিং করা জরুরী। আমি বুড়ো হয়ে যাচ্ছি, কিন্তু এখনও দীর্ঘ সময় ব্যাটিং করাটা বেশ উপভোগ করছি।’

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: