কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শুধু উচ্চারণ নয়, পরিবর্তন প্রয়োজন বলার ভঙ্গিতেও

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী ২০১৫
শুধু উচ্চারণ নয়, পরিবর্তন প্রয়োজন বলার ভঙ্গিতেও

ভাষার মাসে সবাই শুধু ক খ অ আ শিখতে বলে, কিন্তু কিভাবে সুন্দরভাবে বাংলা ভাষা বলা-চর্চা করা যায়; তা নিয়ে কেউ আগ্রহ দেখায় না। বলছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এমবিএ’র প্রথম বর্ষের ছাত্র রাজু। আমরা নিজেদের সম্পর্কে যা ভাবি, বা মনে মনে যা বলি, মূলত আমরা তাই। সুন্দরভাবে কথা বলার জন্য সচেতনতার বিকল্প নেই। সর্বদা সচেতন থাকতে হবে। আমি কী বলছি, কোথায় বলছি এবং কার সঙ্গে বলছি। ভাষার সুন্দর ব্যবহারের ফলে অনেকেই অফিসের বস বা সহকর্মীর কাছে অনেক জনপ্রিয় হয়ে ওঠে। আবার সুন্দরভাবে কথা বলতে না পারার জন্য চাকরিও হারাতে হয় অনেককে। কারণ শব্দ বা কথা প্রচ- এক শক্তি। আপনার কথা শুধু বাস্তবতার বিবরণই দেয় না। বাস্তবতা সৃষ্টি করে।

মন্দ কথা যেমন পরিবেশকে জটিল করে দিতে পারে তেমনি ভাল কথা অনুকূল পরিবেশ সৃষ্টি করে আপনাকে সফল করে তুলতে পারে অনেক বেশি। আপনার উচ্চারিত প্রতিটি শব্দ বা বাক্য শ্রোতার মনে পক্ষে বা বিপক্ষে ছাপ ফেলে। আর তাই পারস্পরিক কথাবার্তায় সব সময় সুন্দর শব্দ বা বাক্য ব্যবহার করুন। সহজভাবে, মিষ্টি ভাষায় নিজের প্রজ্ঞা ব্যবহার করে কথা বলুন। আপনি যত সুন্দরভাবে বিনয়ের সঙ্গে কথা বলবেন তত কথার ভাল প্রভাব বাড়তে থাকবে আপনার চারপাশে। সবার সঙ্গে সুসম্পর্কের পাশাপাশি আপনি হবেন চারপাশের মানুষের আকর্র্ষণের কেন্দ্রবিন্দু।

আবারও বলছি ভাষাশৈলী, সুন্দর বাচনভঙ্গি, সঠিক শব্দ চয়ন এবং বিশুদ্ধ উচ্চারণের প্রতি সচেতন হোন। খেয়াল রাখুন কখন কাকে কোন অবস্থায় কী বলছেন। নিয়মিত চর্চার মাধ্যমে আপনার প্রতিটি কাজে বয়ে আনবে আনন্দ, স্বতঃস্ফূর্ততা ও স্বাভাবিক প্রাণপ্রাচুর্য।

যাপিত ডেস্ক

মডেল : অভি, মোস্তফা সামি ও তুর্য

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী ২০১৫

১৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: