মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশে সহিংসতায় জাতিসংঘের গভীর উদ্বেগ

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে চলমান হরতাল-অবরোধে প্রাণহানির ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুজারিক এ উদ্বেগের কথা জানান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে সহিংসতা এবং প্রাণহানিতে আমরা খুবই উদ্বিগ্ন। অনেক ক্ষেত্রে বাংলাদেশ জাতিসংঘের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদারÑ মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশের স্থিতি ও ইতিবাচক উন্নয়নের জন্য মহাসচিব ব্যক্তিগতভাবে অঙ্গীকারাবদ্ধ। এদিকে বুধবার নিউইউর্কের কনস্যুলেট অফিস পরিদর্শন করেছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

বিএনপির পররাষ্ট্রবিষয়ক কমিটির সদস্য মুশফিকুল ফজল নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে প্রশ্ন করলে তার জবাব দেন ডুজারিক। গত সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক উত্তাপের মধ্যে জাতিসংঘের তৎকালীন সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফর এবং বর্তমানে সহিংসতায়

জানমালের ক্ষয়ক্ষতির বিষয়টি তুলে ধরেন তিনি। বাংলাদেশে অতীতের যে কোন সময়ের চেয়ে বেশিসংখ্যক ‘বিচারবহির্ভূত হত্যাকা-’ চলছে অভিযোগ করে নতুন নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘ পদক্ষেপ জরুরী কিনা, সে প্রশ্ন করেন প্রবাসী বিএনপি নেতা মুশফিক। জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, মহাসচিব বান কি মুন সাবেক সহকারী মহাসচিব (রাজনীতি-বিষয়ক) অস্কার ফার্নান্দেজ- তারানকোকে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগের জন্য দায়িত্ব দিয়েছিলেন এবং তিনি তা করছেন। বুধবারই যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে তারানকোর বৈঠকের কথা জানিয়ে ওই বৈঠক বাংলাদেশ নিয়ে কিনা, তা জানতে চান আরেক সাংবাদিক। জবাবে মহাসচিবের মুখপাত্র বলেন, অনুমান করে কিছু বলা সম্ভব নয়। এ বিষয়ে জানা গেলে আপনাদের জানাব।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গত ৫ জানুয়ারি সারাদেশে লাগাতার অবরোধের ডাক দেয়ার পর প্রতিদিনই গাড়িতে অগ্নিসংযোগ, পেট্রোলবোমা নিক্ষেপ ও বোমাবাজির ঘটনা ঘটছে। নাশকতার এসব ঘটনায় এরই মধ্যে আগুনে পুড়ে অর্ধ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। অন্যদিকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েক নেতা গ্রেফতার হয়েছেন। নাশকতায় জড়িত বিএনপি-জামায়াত নেতাকর্মীদের ধরতে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলছে। এর মধ্যে মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংলাপ আয়োজনে জাতিসংঘের যে কোন উদ্যোগকে স্বাগত জানাবেন তাঁরা।

পররাষ্ট্র সচিবের কনস্যুলেট অফিস পরিদর্শন ॥ প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকার সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। তিনি নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট অফিস পরিদর্শনকালে এ কথা বলেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, বুধবার পররাষ্ট্র সচিব শহীদুল হক নিউইয়র্কের কনস্যুলেট অফিস পরির্দশন করেন। এ সময় কনসাল জেনারেল শামীম আহসানসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী তাঁকে স্বাগত জানান। পররাষ্ট্র সচিব বর্তমান সরকারের নীতি ও কর্মসূচীর বিভিন্ন দিক তুলে ধরে প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকার সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছে বলে উল্লেখ করেন। কনসাল জেনারেল মিশনের বিভিন্ন কার্যক্রম ব্যাখ্যা করেন এবং সরকারের অব্যাহত সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সীমাবদ্ধতা সত্ত্বেও নিরলস সেবা প্রদানে কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ভূমিকার জন্য পররাষ্ট্র সচিব প্রশংসা করেন। এ প্রসঙ্গে তিনি তাদের আরও আন্তরিকতার সঙ্গে সেবা প্রদানের জন্য আহ্বান জানান। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন তিনি। পররাষ্ট্র সচিব পরে কনস্যুলেটের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন এবং মন্ত্রণালয়ের ও নিউইয়র্কের স্থায়ী মিশনের অন্যান্য উর্ধতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, পররাষ্ট্র সচিব আন্তর্জাতিক অভিবাসন সম্পর্কিত জাতিসংঘের একটি গুরুত্বপূর্ণ সভায় অংশগ্রহণের জন্য বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন।

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: