রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেমিতে রাশিয়া-জার্মানি

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫
সেমিতে রাশিয়া-জার্মানি
  • ফেড কাপ
  • যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিলেন ভেনাস-সেরেনা

স্পোর্টস রিপোর্টার ॥ ফেড কাপের সেমিফাইনালে উঠেছে জার্মানি, রাশিয়া। মারিয়া শারাপোভা এবং এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভার রাশিয়া ৪-০ ব্যবধানে হারিয়েছে পোল্যান্ডকে। এ ছাড়া শক্তিশালী জার্মানি ৩-১ ব্যবধানে অস্ট্রেলিয়াকে পরাজিত করে ফেড কাপের সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে। এদিকে ফেড কাপের প্লে-অফ খেলার টিকেট নিশ্চিত করেছে সেরেনা ও ভেনাস উইলিয়ামসের আমেরিকা।

সদ্য সমাপ্ত মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভাকে পরাজিত করে রেকর্ড ১৯তম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর অস্ট্রেলিয়ান ওপেনের পর ফেড কাপেই প্রথমবারের মতো কোর্টে নামেন। নেমে শনিবার ফেড কাপের প্রথম ম্যাচেই জয় তুলে নেন তিনি। প্রথম দিনে তার বড় বোন ভেনাস উইলিয়ামসও জয় পেলে রবিবার ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই দ্বিতীয় দিনের খেলা শুরু করেন। দ্বিতীয় দিনে ভেনাস উইলিয়ামস ৬-১ এবং ৬-৪ গেমে পরাজিত করেন মারিয়া ইরিগোয়েনকে। আর্জেন্টাইন তারকাকে হারাতে ভেনাস উইলিয়ামস সময় নেন মাত্র ৭১ মিনিট।

তবে ছোট্ট বোন ভেনাস উইলিয়ামস রবিবার বিশ্রামে থাকেন। যে কারণে তিনি আর কোর্টে নামেননি। তার পরও আর্জেন্টিনার বিপক্ষে ৪-১ ব্যবধানে জিতে টুর্নামেন্টের প্লে অফ নিশ্চিত করে আমেরিকা। ফেড কাপে সর্বোচ্চ ১৭ বারের চ্যাম্পিয়ন তারা। কিন্তু সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০০০ সালে। তবে প্লে অফ ম্যাচে তাদের প্রতিপক্ষ কে হবে। সেটা জানতে হলে অপেক্ষা করতে হবে আরও কিছুটা সময়। আগামী এপ্রিলে অনুষ্ঠিত হবে ফেড কাপের প্লে-অফ। তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হবে ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা কিংবা পোল্যান্ড।

এদিকে ফেড কাপে দুর্দান্ত জয় পেয়েছে রাশিয়া। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও জয়ের দেখা পেয়েছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নাম্বার তারকা মারিয়া শারাপোভা। রবিবার তিনি ৬-১ এবং ৭-৫ গেমে পরাজিত করেন পোলিশ টেনিস তারকা এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কাকে। এর ফলে রাশিয়া ৩-০ ব্যবধানে পোল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠে। সেমিতে উঠে রোমাঞ্চিত ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন শারাপোভা। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ এক জয়। যদিওবা জাতীয় দলের হয়ে খেলাটা সব সময়ই চাপের। তার পরও দলকে জয় উপহার দিতে পেরে আমি আনন্দিত।’ সেমিফাইনালে রাশিয়ার প্রতিপক্ষ জার্মানি।

জার্মানরাও এবারের আসরে দুর্দান্ত খেলছে। প্রথম দিনে এ্যাঞ্জেলিক কারবার হারলেও দ্বিতীয় দিনে সহজ জয় পেয়েছেন। এদিন তিনি ৬-২, ৬-৪ গেমে হারিয়েছেন সামান্থা স্টোসারকে। আর আন্দ্রেয়া পেটকোভিচ ৬-৩, ৩-৬ এবং ৮-৬ গেমে কর্ষ্টাজিত জয় পেয়েছেন অস্ট্রেলিয়ার জার্মিলা গাদোসোভার বিপক্ষে। এর ফলে আগামী ১৮-১৯ এপ্রিল রাশিয়ার মুখোমুখি হবে জার্মানী। তবে ফেড কাপের দ্বিতীয় দিনে ইতালিকে নাটকীয়ভাবে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ফ্রান্স। রবিবার ফ্রান্সের ক্রিস্টিনা মাদেনোভচ ৬-৪, ৬-৩ গেমে হারান সারা ইরানীকে। আর ক্যারোলিন গার্সিয়া ৪-৬, ৬-০ এবং ৬-২ গেমে জয় তুলে নেন ক্যামিলা জর্জির বিপক্ষে। এর ফলে তারা ৩-২ ব্যবধানে হারায় ইতালিকে।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৫

১০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: