রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেইমারকে নিয়ে বিতর্ক চলছেই

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫
  • ব্রাজিলিয়ান তারকার জন্মদিন উদ্যাপন

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৩-১৪ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনায় যোগ দিয়েছিলেন নেইমার। কিন্তু তার দলবদল নিয়ে বিতর্ক যেন শেষ হওয়ার নয়। আর বার্সাকে বিপদে ফেলতে আড়াল থেকে নাকি কলকাঠি নাড়ছে রিয়াল মাদ্রিদ! এর কারণ সেবার তারাও নেইমারকে দলে পেতে চেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হওয়ায় রিয়ালের এই আক্রোশ। মূল বিতর্ক নেইমারের ট্রান্সফার ফি নিয়ে। প্রথমে বলা হয়েছিল, অংকটা ৫৭.১ মিলিয়ন ইউরো। পরে জানা যায় সেটা ৮৬.২ মিলিয়ন ইউরো। কর ফাঁকি দিতেই নাকি বার্সিলোনার এই মিথ্যাচার। জালিয়াতির অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন বার্সিলোনার সাবেক প্রেসিডেন্ট সান্দ্রো রোসেল। কিন্তু এবার ছাড় পাচ্ছেন না বর্তমান সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউও। ২.৮৫ মিলিয়ন ইউরো কর ফাঁকির অভিযোগে আগামী ১৩ ফেব্রুয়ারি মাদ্রিদের একটি আদালতে তলব করা হয়েছে তাকে।

বৃহস্পতিবার জন্মদিন ছিল নেইমারের। বার্সিলোনার ব্রাজিলিয়ান সুপারস্টার পা রেখেছেন ২৩ বছরে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের উদ্ধৃতিতে জানা গেছে, জন্মদিন তেমন জাঁকজমকপূর্ণভাবে কাটাননি নেইমার।

আদালতে আত্মপক্ষ সমর্থনের আগে বার্তোমেউ জানান, স্পেনের নোংরা রাজনীতির শিকার বার্সিলোনা। নেইমারের চুক্তি নিয়ে যে নাটক চলছে, তার পেছনে রিয়াল মাদ্রিদের হাত রয়েছে বলে দাবি করে বার্সা সভাপতি বলেন, ‘নেইমারকে ঘিরে কী হচ্ছে, তা আমার বোধগোম্য নয়। আমরা কোন অন্যায় করিনি। এক্ষেত্রে নিশ্চয় কোন রাজনীতি হচ্ছে। নেইমারকে কিনতে বার্সিলোনার মতো রিয়াল মাদ্রিদও আগ্রহী ছিল। বার্সার বিরুদ্ধে চলমান তদন্তের পেছনে নিশ্চয় তাদের হাত রয়েছে। নেইমারকে তারা কিনতে পারেনি বলেই হয়ত এমনটা করছে।’ স্বদেশী ক্লাব সান্তোস থেকে বার্সিলোনায় যোগ দেন নেইমার। আর কাতালান ক্লাবটিতে যোগ দেয়ার পর থেকেই দুর্দান্ত পারফর্মেন্স উপহার দেন ব্রাজিলিয়ান তারকা। আর বার্সিলোনার সভাপতির দাবি যখন থেকে নেইমার বার্সায় নিজের সেরাটা দিতে শুরু করেন। ঠিক তখন থেকেই বিভিন্ন ধরনের বিতর্ক শুরু হয় নেইমারকে নিয়ে। এ বিষয়ে বার্তোমেউ বলেন, ‘এক বছর আগে নেইমার যখন খুব ভাল খেলছিল, তখনই প্রথম কর ফাঁকির অভিযোগ ওঠে। নেইমার আবারও যখন খুব ভাল খেলছে, তখনই শুরু হলো তদন্ত। সম্ভবত কোন একটি পক্ষ চায় না, সে ভাল খেলুক। আমি বলছি না যে রিয়ালই সব করিয়েছে, কিন্তু নেইমারকে পেতে তারাও যথেষ্ট আগ্রহী ছিল।’

গত মৌসুমের চেয়ে চলতি মৌসুমে বেশি ভাল পারফর্মেন্স করছেন নেইমার। গত মৌসুমে বার্সিলোনার জার্সিতে ৪১ ম্যাচ খেলে মাত্র ১৫ গোলের দেখা পেয়েছিলেন। নতুন মৌসুমে ইতোমধ্যেই ২৬ ম্যাচ খেলে ফেলেছেন বার্সিলোনার ব্রাজিলিয়ান তারকা নেইমার। আর এই সময়ের মধ্যে প্রতিপক্ষের জালে ২২ বার বল জড়িয়েছেন। শুধু ক্লাবের হয়েই নয়, ব্রাজিলের হয়েও নেইমার এখন অপ্রতিরোধ্য। বিশেষ করে বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর থেকেই যেন দুর্দান্ত খেলছেন নেইমার। আগামী বছরই রিওতে হবে অলিম্পিকের আসর।

হিগুয়াইনের গোলে সেমিতে নেপোলি

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ মুহূর্তে গঞ্জালো হিগুয়াইনের একমাত্র গোলে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে ইতালিয়ান কাপের সেমিফাইনালে উঠেছে নেপোলি। ফাইনালে ওঠার লড়াইয়ে সেমিতে নেপোলির প্রতিপক্ষ ল্যাজিও। নিজেদের মাঠ স্টাডিও সান পাওলোতে অনুষ্ঠিত ম্যাচে শুরু থেকেই ধীর গতির ফুটবল খেলতে থাকে দু’দল। এর মধ্যে হিগুয়াইন সহজ সুযোগ নষ্ট করেন। বিরতির পরও কোন দল গোলের দেখা পাচ্ছিল না। এমন অবস্থায় নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে শুরু হয় যোগ করা চার মিনিটের খেলা। এর তৃতীয় মিনিটে (৯৩ মিনিট) ফাউজি গাউলামের সহযোগিতায় গোল করেন আর্জেন্টাইন তারকা হিগুয়াইন। স্বস্তির জয়ের পর নেপোলি কোচ রাফায়েল বেনিতেজ বলেন, ম্যাচটি সহজ ছিল না। ফলাফল অন্য রকমও হতে পারত। আমরা অনেক সুযোগ হারিয়েছি। ফাইনালে খেলতে ল্যাজিওর বিরুদ্ধে আরও ভাল খেলতে হবে।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: