রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রোজার আগেই অনলাইন প্রাইস মনিটরিং সিস্টেম চালু হবে

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
  • নিত্যপণ্যের মূল্য সন্ত্রাস নিয়ন্ত্রণে তৈরি হচ্ছে জাতীয় ট্রেড পোর্টাল

এম শাহজাহান ॥ দেশের সকলস্থানে একই মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য নিশ্চিত করতে অনলাইন প্রাইস মনিটরিং সিস্টেম চালু করতে যাচ্ছে সরকার। একই সঙ্গে ভোক্তার স্বার্থরক্ষায় মূল্য সন্ত্রাস নিয়ন্ত্রণ করা হবে। এজন্য তৈরি করা হচ্ছে ন্যাশনাল ট্রেড পোর্টাল (এনটিপি)। আগামী রমজানের আগে সরকারের নেয়া এসব পদক্ষেপ বাস্তবায়ন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যে অনলাইন প্রাইস মনিটরিং সিস্টেমের ওপর একটি প্রেজেন্টেশন তৈরি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কিভাবে এই পদ্ধতিটি দক্ষতার সঙ্গে বাস্তবায়ন করা যায় সে লক্ষ্যে এখন পরিকল্পনা গ্রহণ ও বিশেষজ্ঞদের মতামত নেয়া হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাজার মনিটরিংয়ের দুর্বলতার কারণে দেশে এখনও ন্যায্যমূল্য নিশ্চিত হয়নি। বিশেষ করে রমজান মাসে পণ্যমূল্যে বড় ধরনের কারসাজির আশ্রয় নিয়ে থাকে ব্যবসায়ী সিন্ডিকেট। ওই সময় পণ্যমূল্য বাড়িয়ে ভোক্তার পকেট কাটার পাশাপাশি সরকারকেও বেকায়দায় ফেলতে তৎপর হয় অশুভশক্তি। এ ধরনের অপকৌশল বন্ধে এবার তাই অনলাইনে বাজার মনিটরিংয়ের পাশাপাশি ন্যাশনাল ট্রেড পোর্টাল তৈরি করা হচ্ছে। আশা করা হচ্ছে, এই পদ্ধতি বাস্তবায়ন হলে পণ্যমূল্য নিয়ে ব্যবসায়ীদের কারসাজি বন্ধ হবে।

সূত্র মতে, বাজারদর অনুসন্ধান ও গবেষণা সেল ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা মূল্য সংগ্রহপূর্বক সমন্বয় করে প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় প্রেরণ করে থাকে। এছাড়া টিসিবির ওয়েবসাইটে তা আপলোড করা হয়। কিন্তু এই পদ্ধতি থাকার পরও সারাদেশে একই মূল্যে পণ্য বিক্রি বা কেনা যায় না।

তাই এ পদ্ধতিকে আরও আধুনিকায়ন করা হচ্ছে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক্সেস টু ইনফর্মেশন প্রোগ্রামের আওতায় বাণিজ্য মন্ত্রণালয় গৃহীত সহজসাধ্য উদ্যোগ অনলাইন প্রাইস মনিটরিং সিস্টেম বাস্তবায়ন করা হবে। চলতি সপ্তাহে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এনটিপি বিষয়ে একটি ওয়ার্কশপ করা হচ্ছে। এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন জনকণ্ঠকে বলেন, প্রধানমন্ত্রীর আগ্রহেই বাণিজ্য মন্ত্রণালয় এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর বাণিজ্য মন্ত্রণালয় সফরের সময়ও বিষয়টি নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করা হয়েছে। তিনি বলেন, এনটিপি ও অনলাইন প্রাইস মনিটরিং সিস্টেম চালু হলে সারাদেশে কোন্ পণ্য কত দামে বিক্রি হচ্ছে তা এক জায়গা থেকে জানার সুযোগ তৈরি হবে। ফলে কেউ কারসাজির ই”আ করলেও তা পারবে না; বাণিজ্য মন্ত্রণালয় এটি বাস্তবায়ন করবে।

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয় আশা করছে, মূল্যসন্ত্রাস নিয়ন্ত্রণ, আন্তর্জাতিক বিশ্বে রফতানি আয় বাড়ানো, পাশাপাশি বাণিজ্য সম্পৃক্ত যত রকম দুর্নীতি ও অপকৌশল রয়েছে তা বন্ধ হবে ন্যাশনাল ট্রেড পোর্টাল তৈরি ও তা বাস্তবায়নের মাধ্যমে। এর সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে কাক্সিক্ষত ফল পাওয়া সম্ভব। এজন্য বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় বিভিন্ন দফতর, অধিদফতর, বাণিজ্য সংগঠন, সমিতি সব ক্ষেত্রে শুদ্ধাচার প্রতিষ্ঠার লক্ষ্যে আইন, বিধিবিধান সুষ্ঠু প্রয়োগ, পদ্ধতিগত সংস্কার ও সক্ষমতা বাড়ানোর জন্য উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া বাজার স্থিতিশীল ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে স্থানীয় সরকার বিভাগের আওতায় সিটি কর্পোরেশন, মিউনিসিপ্যালসিটি ও উপজেলা পরিষদ সমন্বয়ে কমিটি গঠনের প্রস্তাব করেছে বাণিজ্য মন্ত্রণালয়; যা উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত সংযোগ স্থাপনে অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সমন্বয় করবে।

এছাড়া, পণ্যের বাজার বহুমুখীকরণ ও রফতানি আয় বৃদ্ধির লক্ষ্যে রফতানিযোগ্য পণ্যের গুণগতমান সঠিক রাখা দরকার। এজন্য পণ্যের গুণগতমান বাড়াতে উৎপাদিত দ্রব্যভিত্তিক মান নিয়ন্ত্রণে আরও বেশি গবেষণা প্রয়োজন বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: