মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি সেরেনা-ওজনিয়াকি!

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫
কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি সেরেনা-ওজনিয়াকি!
  • অস্ট্রেলিয়ান ওপেনের ড্র অনুষ্ঠিত, সেরেনার সঙ্গে ফেবারিট শারাপোভা-আনা ইভানোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার থেকে শুরু হচ্ছে মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। তার আগে শুক্রবার হয়ে গেল সেই টুর্নামেন্টের ড্র। মহিলা এককে এবারের আসরের শীর্ষ বাছাই নির্বাচিত হয়েছেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। দ্বিতীয় বাছাই হয়েছেন রাশিয়ান গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভা। তৃতীয় এবং চতুর্থ বাছাই হলেন যথাক্রমে রোমানিয়ার সিমোনা হ্যালেপ এবং চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা।

সোমবার টুর্নামেন্টের প্রথম পর্বে বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা সেরেনা উইলিয়ামস বেলজিয়ামের এ্যালিসন ভ্যান ইউটাঙ্কের মুখোমুখি হবেন। আর মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে তার সম্ভাব্য প্রতিপক্ষ ক্যারোলিন ওজনিয়াকি। সেরেনা উইলিয়ামসের বর্তমান বয়স তেত্রিশ। কিন্তু বয়সের সঙ্গে যেন নিজেকে বেঁধে রাখতে নারাজ এই আমেরিকান। এই বয়সেও টেনিস কোর্টে দুর্দান্ত গতিছে ছুটছেন তিনি। গত মৌসুমের শেষটাও হয়েছে তার দারুণভাবে। মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনের শিরোপা জিতেন সেরেনা। প্রতিপক্ষ ছিলেন দীর্ঘদিনের বান্ধবী ক্যারোলিন ওজনিয়াকি। সেইসঙ্গে স্পর্শ করেন ১৮ গ্র্যান্ডসøাম জয়ের মালিক।

শুধু তাই নয়, টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেও মৌসুম শেষ করার কীর্তি গড়েন তিনি। এবার সেরেনা উইলিয়ামসের সামনে ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ডসøাম জয়ের হাতছানি।

চলতি মৌসুমের শুরুটা সেরেনা উইলিয়ামসের জন্য হতাশার। হপম্যান কাপে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। কানাডার তরুণ প্রতিভাবান খেলোয়াড় ইউজেনি বাউচার্ডের কাছে হার মানেন আমেরিকান টেনিসের কৃষ্ণকলি। কিন্তু সেই হতাশা কাটিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে স্বরূপেই ফিরতে চান তিনি। অস্ট্রেলিয়ান ওপেনে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছেন সেরেনা উইলিয়ামস। কিন্তু শেষটি ২০১০ সালে। তাই দীর্ঘদিন পর আবারও গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেই নতুন মৌসুমের শুরু করতে চান তিনি। এ জন্য কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ ক্যারোলিন ওজনিয়াকি হলেও নিজের পারফর্মেন্স নিয়ে আশাবাদী এই আমেরিকান। কারণ ড্যানিশ টেনিস তারকার বিপক্ষে সেরেনা উইলিয়ামসই সবসময় ফেবারিট।

২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম শিরোপা জিতেছিলেন রাশিয়ান তারকা মারিয়া শারাপোভা। এরপরের সময়টা কেটেছে শুধুই হতাশায়। তাই অর্ধযুগেরও বেশি সময় পর এবার নিজের সেরাটা ঢেলে দিতে চান শারাপোভাও। মহিলা এককের ড্র অনুযায়ী শেষ আটে শারাপোভার প্রতিপক্ষ হিসেবে সামনে আসতে পারেন ইউজেনি বাউচার্ড। কিন্তু এতে মোটেও বিচলতি নন তিনি। কারণ চলতি মৌসুমের শুরুটা দুর্দান্তভাবেই করেছেন মারিয়া শারাপোভা। মৌসুমের প্রথম টুর্নামেন্ট ব্রিসবেন ইন্টারন্যাশনালেই নিজের জাত চিনিয়েছেন তিনি। পুরো ইভেন্টেই ভাল খেলে ফাইনালে আনা ইভানোভিচকে হারিয়ে শিরোপা জিতে নতুন বছরের শুরু করেন তিনি। কোয়ার্টার ফাইনালে তৃতীয় বাছাই সিমোনা হ্যালেপের বাধা হয়ে দাঁড়াতে পারেন সার্বিয়ার আনা ইভানোভিচ। আর দুইবারের উইম্বল্ডনজয়ী পেত্রা কেভিতেভা কোয়ার্টার ফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে পেতে পারেন পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কাকে। অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন লি না। যিনি গত মৌসুমেই অবসর গ্রহণ করেন। তবে এবার কে হাসবে শেষের হাসি? সেরেনা-শারাপোভার মতো অভিজ্ঞরা। নাকি দ্যুতি ছড়াতে পারেন নবীনরা। ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০১৫

১৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: