কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এবার রোনাল্ডোর ভাগ্যে আরেকটি পুরস্কার

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫
এবার রোনাল্ডোর ভাগ্যে আরেকটি পুরস্কার
  • আইএফএফএইচএস এ্যাওয়ার্ডÑ দ্বিতীয় নেইমার, তৃতীয় মেসি, আর্জেন্টাইন অধিনায়কের ভক্ত সি আর সেভেনের ছেলে

স্পোর্টস রিপোর্টার ॥ ১ থেকে ১২। মানে ১২ মাস। টানা সাফল্য পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার একের পর এক জিতে নিয়েছেন এ্যাওয়ার্ড। স্বীকৃতিস্বরূপ শোকেসে ভরেছেন ট্রফির পর ট্রফি। ২০১৪ সালের প্রায় সব পুরস্কার জিতে নিয়েছেন সি আর সেভেন। কিছুদিন আগে জিতেছেন সবচেয়ে বড় স্বীকৃতি ফিফা ব্যালন ডি’অর। এবার ২০১৪ সালে সবচেয়ে বেশি গোলের স্বীকৃতি হিসেবে আইএফএফএইচএস এ্যাওয়ার্ড জিতেছেন রোনাল্ডো। সেরা হিসেবে রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকার নাম ঘোষণা করা হয় বুধবার। বার্সিলোনার ব্রাজিলিয়ান তারকা নেইমার ও আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে ছাপিয়ে এই এ্যাওয়ার্ড জিতেছেন ২৯ বছর বয়সী রোনাল্ডো।

নিজ দেশ পর্তুগাল ও ক্লাব দল রিয়াল মাদ্রিদের হয়ে ২০১৪ সালে আন্তর্জাতিক আসরে সবচেয়ে গোল করার জন্য আইএফএফএইচএস পুরস্কার পেয়েছেন রোনাল্ডো। আন্তর্জাতিক টুর্নামেন্টে এক বছরে সর্বোচ্চ গোলের এই পুরস্কার দেয় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি এ্যান্ড স্ট্যাটিস্টিকস (আইএফএফএইচএস)। গেল বছরে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সর্বোচ্চ ২০ গোল করেন রোনাল্ডো। এর মধ্যে তিনি রিয়াল মাদ্রিদের হয়ে ১৫, আর পর্তুগালের হয়ে ৫ গোল করেন। রিয়াল মাদ্রিদের হয়ে ১৫ গোলের ১৩টিই করেন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে। বাকি দুটি গোল পান ইউরোপিয়ান সুপার কাপে। ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমারের আপসোস, অল্পের জন্য তিনি পুরস্কারটি জিততে পারেননি। রোনাল্ডোর চেয়ে মাত্র এক গোল কম করেছেন বার্সা তারকা। তিনি করেন ১৯ গোল। আর তার ক্লাব সতীর্থ মেসি করেন ১৮ গোল। অবশ্য নেইমার ২০১৪ সালে দেশের হয়ে অন্য যে কারও চেয়ে বেশি গোল করেন। ব্রাজিলের জার্সি গায়ে গত বছরে তার গোল ১৫টি। আর বার্সিলোনার জার্সি গায়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় গত বছর তিনি করেন ৪ গোল। ক্লাবের হয়ে আন্তর্জাতিক আসরে সবচেয়ে বেশি ১৫ গোল রোনাল্ডোর। এর আগে ২০১৩ সালেও আইএফএফএইচএসের দেয়া সর্বোচ্চ গোলদাতার এই পুরস্কার জেতেন পর্তুগালের অধিনায়ক। রোনাল্ডো ছাড়া মেসিই কেবল পর পর দুই বছর (২০১১, ২০১২) এ পুরস্কার পেয়েছেন। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী। অথচ রোনাল্ডোর ছেলেই কিনা ভক্ত মেসির। সি আর সেভেন নিজেই জানিয়েছেন চমকপ্রদ বিষয়টি। গত সোমবার রাতে জুরিখে ফিফা ব্যালন ডি’অর অনুষ্ঠান শেষে আড্ডা দিচ্ছিলেন রোনাল্ডো আর তার ছেলে। সেখানেই ছেলেকে মেসিকে দেখিয়ে দেন রোনাল্ডো। এরপর মেসি আর ক্রিশ্চিয়ানো জুনিয়রের আলাপ হয়। মেসির সঙ্গে কুশল বিনিময়ের সময় রোনাল্ডো তাকে জানান, ক্রিশ্চিয়ানো জুনিয়র আর্জেন্টাইন তারকার ভক্ত। এ প্রসঙ্গে রোনাল্ডো বলেন, সে (ক্রিশ্চিয়ানো জুনিয়র) ইন্টারনেটে একটি ভিডিওতে আমাদের সবাইকে দেখে এবং তোমাকে (মেসি) নিয়ে কথা বলে।

গত বছর প্রায় সব পুরস্কারই বগলদাবা করেন রোনাল্ডো। এর মধ্যে অন্যতম ইউরোপের বর্ষসেরা, ওয়ার্ল্ড সকার ম্যাগাজিনের বর্ষসেরা, লা লিগার সেরা, বিবিসি ওভারসিস স্পোর্টস পারসোনালিটি অব দ্য ইয়ার এ্যাওয়ার্ড, ইউরোপিয়ান ফুটবলে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারসহ আরও অনেক স্বীকৃতি।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: