কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্রিসবেনের ফাইনালে ইভানোভিচ

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫
ব্রিসবেনের ফাইনালে ইভানোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রিসবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন আনা ইভানোভিচ। শুক্রবার সেমিফাইনালে সার্বিয়ার এই টেনিস তারকা ৭-৬ (৭-২) এবং ৬-৪ গেমে পরাজিত করেন আমেরিকার ভারভারা লেপচেঙ্কোকে। তবে প্রতিপক্ষের বিপক্ষে জয়টা সহজে আসেনি তার। প্যাট রাফটার এ্যারেনায় প্রায় দুই ঘণ্টা লড়াইয়ের পরই টুর্নামেন্টের ফাইনালের টিকেট নিশ্চিত করেন তিনি। ফাইনালে আজ তার প্রতিপক্ষ রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা অথবা ইউক্রেনের এলিনা ভিতলিনা।

২০০৮ সালে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছিলেন আনা ইভানোভিচ। ক্যারিয়ারের শুরুতেই অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়ে সে বছরই টেনিস র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেন তিনি। শুধু কোর্টের পারফর্মেন্সেই নয়, রূপ-গুণেও বিশ্ব টেনিসের কোটি কোটি ভক্ত-অনুরাগীর হৃদয় জয় করেন তিনি। কিন্তু পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা খুব বেশিদিন ধরে রাখতে পারেননি সার্বিয়ার এই টেনিস তারকা। যে কারণে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত টেনিস র্যাঙ্কিংয়ের সেরা দশেও জায়গা মিলেনি তার। কিন্তু ২০১৪ সালটা সেই তুলনায় অনেক ভাল কেটেছে আনা ইভানোভিচের। বড় মঞ্চে সেরার পুরস্কার জিততে না পারলেও পুরো মৌসুম জুড়েই ছিলেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। সেরেনা উইলিয়ামস, মারিয়া শারাপোভা এবং সিমোনা হ্যালেপের মতো খেলোয়াড়দের দিয়েছেন পরাজয়ের লজ্জা।

তারই স্বীকৃতিস্বরূপ টেনিস র্যাঙ্কিংয়ের সেরা পাঁচে থেকে গত মৌসুম শেষ করেন তিনি। তাই নতুন মৌসুমে নতুন শুরুর প্রত্যয় ব্যক্ত করেন সাবেক নাম্বার ওয়ান এই তারকা। আর নতুন মৌসুমে নিজের প্রথম টুর্নামেন্টে দুর্দান্ত খেলেই ফাইনালে উঠেন তিনি। আর প্রথম ইভেন্টের ফাইনালে উঠে দারুণ আনন্দিত বর্তমান টেনিস র্যাঙ্কিংয়ের সাত নাম্বারে থাকা এই সার্বিয়ান। তবে শেষ চারে কঠিন লড়াই করতে হয়েছে তাকে। এ বিষয়ে তিনি বলেন, ‘সুস্পষ্টভাবেই হৃদয় (আমার) কাঁপতে শুরু করেছিল। মেন হচ্ছিল যেন প্রকৃতপক্ষেই একটি যুদ্ধে লড়াই করছি আমি।’ সুদীর্ঘ ক্যারিয়ারে ১৫ গ্র্যান্ডসøাম জিতেছেন আনা ইভানোভিচ। আজকের ফাইনাল জিততে পারলে এটি হবে তার ক্যারিয়ারের ষোলোতম শিরোপা জয়। আর গত ১২ মাসে পঞ্চম।

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট। আর সেই অস্ট্রেলিয়ান ওপেনেও নিজেকে মেলে ধরতে চান তিনি। এ বিষয়ে আনা ইভানোভিচ বলেন, ‘কোর্টে বৈচিত্র্যময় পারফর্মেন্সে আমি বিশ্বাস করি। আমি নিজের খেলাটাকে খেলতে খুব উপভোগ করি। আমি সত্যিই মনে করি কোর্টে যেভাবে পারফর্মেন্স করি তাতে শীর্ষস্থানটা দখল করতে পারি। একদা আমি এক নাম্বার ছিলাম। তাই আমি আবারও নিজের সেরাটা ঢেলে দিতে চাই। এ জন্য কঠোর অনুশীলনও করছি আমি। অবশ্যই আরও একটি গ্র্যান্ডসøাম জেতা আমার জীবনের দীর্ঘদিনের স্বপ্ন।’

ব্রিসবেন টুর্নামেন্টে পুরুষ এককে জয়ের দেখা পেয়েছেন রজার ফেদেরার, গ্রিগর দিমিত্রোভ, মিলোস রাওনিক এবং কেই নিশিকোরি। শুক্রবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার ৬-০ এবং ৬-১ গেমে হারান অস্ট্রেলিয়ার জেমস ডাকওর্থকে। আর কানাডার রাওনিক কঠিন লড়াইয়ে ৭-৬ (৭/৫), ৩-৬ এবং ৭-৬ (৭/২) গেমে হারান অস্ট্রেলিয়ার সাম গ্রোথকে। কেই নিশিকোরি ৬-০, ৬-৪ গেমে জিতেন বার্নার্ড টমিকের বিপক্ষে। গ্রিগর দিমিত্রোভ ৬-৩, ৬-৪ গেমে পরাজিত করেন সেøাভাকিয়ার মার্টিন ক্লিজানকে।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫

১০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: