আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বেশ আগে থেকেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচকরা বলছিলেন তরুণদের চেয়ে অভিজ্ঞদের নিয়েই দল গড়তে চান তাঁরা আসন্ন বিশ্বকাপের জন্য। কারণ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যৌথভাবে আয়োজিত এ আসরে তরুণদের তুলনায় অভিজ্ঞদের প্রাধান্য থাকবে পরিবেশ-পরিস্থিতি এবং উইকেটের প্রকৃতি বিবেচনায়। তবে আসন্ন বিশ্বকাপ দলে ঠাঁই পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা ও সামর্থ্য প্রমাণে ক্রিকেটারদের ময়দানী লড়াইটা দেখতে পেরেছেন নির্বাচকরা। ইতোমধ্যেই ৩০ সদস্যের ঘোষিত প্রাথমিক দলে যারা ছিলেন তাঁদের মাঠে প্রতিযোগিতায় জমজমাট ছিল ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের সর্বশেষ কয়েকটি ম্যাচ। এবার সময় আসন্ন হয়ে গেছে। আজই জানা যাবে শেষ পর্যন্ত কারা যাচ্ছেন আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ খেলতে। আজ দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করবে বিসিবি। এখানে উপস্থিত থাকবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে একথা জানিয়েছে। ছুটি কাটিয়ে দেশে ফেরার পর কোচ চান্দিকা হাতুরাসিংহের সঙ্গে আলোচনা করে নির্বাচকরা বিসিবির কাছে শনিবার দল জমা দিয়েছেন।

উদ্বোধনী জুটি নিয়েই বেশ বিপাকে থাকবেন নির্বাচকরা। কারণ অপরিহার্য ওপেনার তামিম ইকবাল খান সম্প্রতিই হাঁটুতে অস্ত্রোপচার করিয়েছেন। তাঁর পরিপূর্ণ সুস্থ হয়ে উঠতে আরও দুই সপ্তাহের বেশি সময় লাগবে। তবুও এ বাঁহাতিকে দলে রাখাটা প্রায় নিশ্চিত। তবে তাঁর সঙ্গী হিসেবে এনামুল হক বিজয়, শামসুর রহমান শুভ আর ইমরুল কায়েসদের মধ্যে কে কে জায়গা করে নেবেন সেটা নিয়ে একটা আগ্রহ জমে আছে। তিন নম্বরে মুমিনুল হক এতদিন খেলেছেন। তবে সম্প্রতিই জিম্বাবুইয়ের বিরুদ্ধে এ পজিশনে তরুণ সৌম্য সরকারকে খেলিয়েছে বাংলাদেশ দল। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে মিডিয়াম পেসে বেশ কার্যকর সৌম্য। সেটার প্রতিফলন তিনি দেখিয়েছেন এবার প্রিমিয়ার লীগে দুর্দান্ত নৈপুণ্য করে। এছাড়াও আগেই বিশ্বকাপ দলের অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মর্তুজাকে দায়িত্ব দেয়ার কারণে তাঁর দলে থাকা নিশ্চিত। এছাড়া সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদও নিশ্চিত। সম্প্রতিই আবার ইনজুরিতে পড়া মুশফিকুর রহীমকে নিয়ে শঙ্কা থাকলেও সেটা কেটে গেছে। এক সপ্তাহের মধ্যেই সেরে উঠবেন তিনি। তাই বিশ্বকাপ দলে তিনিও নিশ্চিত। তবে এবার জিম্বাবুইয়ের বিরুদ্ধে সর্বশেষ সিরিজে দারুণ নৈপুণ্য দেখানো সাবিবর রহমান রুম্মানের নৈপুণ্য সবাইকে মুগ্ধ করেছে। তিনি ফর্মহীনতায় ভোগা নাসির হোসেনের জায়গায় সুযোগ পেয়ে কাজে লাগিয়েছেন। তবে প্রিমিয়ার লীগে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে নাসিরও মনোযোগ কেড়েছেন আবার। এ কারণে এ পজিশনটা নিয়ে বেশ চিন্তাভাবনায় করেছেন নির্বাচকরা।

২০১১ বিশ্বকাপে ইনজুরির কারণে মাশরাফিকে দল থেকে ছিটকে যান। এবার সেই মাশরাফি অধিনায়ক করেই দল ঘোষণা করবেন বলে বিসিবির একটি সূত্র জানিয়েছে। প্রাথমিক দলের ৩০ সদস্যের মধ্যে তামিমের হাঁটুতে চোট ছাড়া আর কারও ইনজুরি নেই। তবে তামিম ইনজুরিতে থাকলেও চূড়ান্ত দলে থাকবেন তিনি। চোট না থাকায় চূড়ান্ত দল নির্বাচনের ক্ষেত্রে সুবিধা হয়েছে নির্বাচকদের। প্রধান নির্বাচন ফারুক আহমেদ এ নিয়ে দু’বার বিশ্বকাপ দল ঘোষণা করবেন। এর আগে ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের সময় প্রধান নির্বাচক ছিলেন তিনি। তবে এবার বিশ্বকাপ দলে কোন চমক থাকছে না বলেই ধারণা করছেন অনেকে। তেমনটা ফারুক নিজেই আভাস দিয়েছেন কয়েকদিন আগে। ১৫ সদস্যের দলে চার পেসার থাকবেন সেটাও নিশ্চিত। মাশরাফির সঙ্গী হিসেবে সেদিক থেকে তরুণ উদীয়মান পেসার তাসকিন আহমেদের থাকাটা নিশ্চিতই বলা যায়। এছাড়া রুবেল হোসেন, আল আমিন হোসেন, আবুল হাসান রাজু ও শফিউল ইসলামের মধ্যে থেকে বাকি দু’জন দলে ঠাঁই করে নেবেন। আর জিম্বাবুইয়ের বিরুদ্ধে স্পিন বিভাগে দুর্দান্ত নৈপুণ্য দেখানো তাইজুল ইসলাম ও আরাফাত সানির সুযোগ অনেক বেশি। অভিজ্ঞ আব্দুর রাজ্জাক সাম্প্রতিক ইনজুরির কারণে ফিটনেস সমস্যা এবং গত কয়েক সিরিজে বাজে ফর্মের জন্য বাদ পড়তে পারেন। সবকিছুই জানা যাবে আজ দুপুরে।

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: