আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বছরের সব আন্তর্জাতিক পুরস্কারই ‘সি আর সেভেন’এর

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫
বছরের সব আন্তর্জাতিক পুরস্কারই ‘সি আর সেভেন’এর

স্পোর্টস রিপোর্টার ॥ ১ থেকে ১২। মানে ১২টি মাস। টানা সাফল্য পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার একের পর এক জিতে নিয়েছেন এ্যাওয়ার্ড। স্বীকৃতিস্বরূপ শোকেসে ভরেছেন ট্রফির পর ট্রফি। একদিন আগে গ্লোব সকারের বর্ষসেরা হওয়া রোনাল্ডো মঙ্গলবার জিতে নিয়েছেন ওয়ার্ল্ড সকার ম্যাগাজিনের ২০১৪ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। ফিফা ব্যালন ডি’অরের দুই প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও ম্যানুয়েল নিউয়েরকে হারিয়ে সেরা হয়েছেন বর্তমান ফিফা সেরা রোনাল্ডো। এর ফলে ক্লাব প্রীতি ম্যাচে এসি মিলানের কাছে হারের স্বাদ পেলেও দুর্দান্ত ব্যক্তিগত সাফল্য অক্ষুণœ রেখেই বছর শেষ করেছেন সি আর সেভেন। ওয়ার্ল্ড সকারের বিবেচনায় বছরের সেরা কোচ হয়েছেন জার্মানিকে ২৪ বছর পর বিশ্বকাপ জেতান জোয়াকিম লো। আর সেরা দল হয়েছে বিশ্বকাপজয়ী জার্মানি।

রোনাল্ডো গত বছরও মর্যাদার এই পুরস্কার জিতেছিলেন। বিশ্বজুড়ে ১০০ সাংবাদিক ও ফুটবল বিশেষজ্ঞদের ভোটে পুরস্কারটি জয় করেন ২৯ বছর বয়সী পর্তুগীজ তারকা। সেরা হওয়ার পথে তিনি রোনাল্ডো পেয়েছেন সর্বোচ্চ ৯২৮ পয়েন্ট। নিজ দেশ পর্তুগালের হয়ে ব্রাজিল বিশ্বকাপে ভাল করতে না পারলেও ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগসহ বিদায়ী বছরে মোট চারটি শিরোপা জিতেছেন রোনাল্ডো। গেল বছরে একের পর এক মুকুট হারানো মেসি তালিকায় দুই নম্বরেও জায়গা পাননি। ৫৯৩ পয়েন্ট নিয়ে বার্সিলোনার আর্জেন্টাইন তারকা হয়েছেন তৃতীয়। আর দ্বিতীয় হয়েছেন বেয়ার্ন মিউনিখের জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের। তিনি পেয়েছেন ৭৮৯ পয়েন্ট। এই বছরের ফিফা ব্যালন ডি’অর পুরস্কার জয়ের লড়াইয়েও রোনাল্ডোর সঙ্গে আছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড় মেসি এবং সেরা গোলরক্ষক নিউয়েল। ১২ জানুয়ারি ফিফা ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করা হবে জুরিখে। ব্রিটিশ এই ম্যাগাজিনের দেয়া সেরা কোচের পুরস্কার পেয়েছেন জার্মানির জোয়াকিম লো। তিনি পেয়েছেন সর্বোচ্চ ৪৫ পয়েন্ট। গতবারের লা লিগা জয়ী এ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়াগো সিমেওন ও রিয়ালকে দশম চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জেতান কার্লো আনচেলত্তিকে পেছনে ফেলেন জার্মানির কোচ। ৩৩ পয়েন্ট নিয়ে সিমিওনে দ্বিতীয় ও ১৫ পয়েন্ট নিয়ে আনচেলত্তি হন তৃতীয়। বিশ্বকাপ জেতা জার্মানি বর্ষসেরা দল নির্বাচিত হয়েছে। জার্মানদের অর্জিত পয়েন্ট ৬৫। সেরা দলের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও এ্যাটলেটিকো মাদ্রিদ। রিয়ালের প্রাপ্ত পয়েন্ট ২৩ ও এ্যাটলেটিকোর পয়েন্ট ১১।

বিদায় বছরে একে একে সবকিছুই হাতছাড়া হয়েছে মেসির। রাজত্ব হারিয়ে যেন বাকহীন সাবেক ফিফা সেরা ফুটবলার। স্বর্ণসাফল্য পাওয়া রোনাল্ডো ওয়ার্ল্ড সকারের পুরস্কার ছাড়াও আরও অনেক পুরস্কার বাজিমাত করেছেন। একদিন আগে জিতেছেন গ্লোব সকারের এ্যাওয়ার্ড। তার আগে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের দৃষ্টিতে ২০১৪ সালের বর্ষসেরা হন। স্বর্ণসময় অতিবাহিত করা রোনাল্ডো ছন্দময় পারফর্মেন্সের স্বীকৃতি পেয়েছেন বছরজুড়ে। একের পর এক জিতেছেন গৌরবময় এ্যাওয়ার্ড। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার কিছুদিন আগে জিতে নেন ‘বিবিসি ওভারসিস স্পোর্টস পারসোনালিটি অব দ্য ইয়ার’ এ্যাওয়ার্ড।

এর আগে পর্তুগীজ সুপারস্টার স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার পাশাপাশি ইউরোপিয়ান ফুটবলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পান। গত অক্টোবরে স্প্যানিশ লা লিগার সেরা ফুটবলারের পুরস্কার জয় করেন। শুধু সেরা খেলোয়াড়ের পুরস্কারই নয়, সি আর সেভেন বগলদাবা করেন সেরা ফরোয়ার্ড ও সেরা গোলের পুরস্কারও।

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: