কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দারুণ সাফল্যে উচ্ছ্বসিত ম্যাককুলাম

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ উচ্ছ্বাসে ভেসে যাওয়ার মতো সাফল্য বৈকি। সোমবার ক্রাইস্টচার্চে ‘বক্সিং ডে টেস্টে’ সফরকারী শ্রীলঙ্কাকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে দুই ম্যাচের সরিজে ১-০তে এগিয়ে যায় স্বাগতিক নিউজিল্যান্ড। ২০১৪ সালের শেষ প্রহরে এটি ছিল কিউইদের পঞ্চম টেস্ট জয়। নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি জয়ের নতুন নজির। স্বভাবতই উচ্ছ্বসিত অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম। ‘জানতাম আমরা কি করতে পারি। মাঠে নিজেদের সামর্থ্য প্রয়োগে আত্মবিশ্বাসের কমতি ছিল না। অনেকে হয়ত আমাদের নিয়ে সেভাবে ভাবেনি। কিন্তু বছর শেষে প্রমাণ করেছি, সবকিছুই সম্ভব। ২০১৪ সালটা সত্যি দারুণ ছিল। এ ধারা অব্যাহত রাখতে চাই।’ বলেন ম্যাককুলাম।

৯ টেস্ট খেলে এ বছর ৫টিতেই জয় তুলে নেয় নিউজিল্যান্ড। হার ২ ও ড্র ২। এর আগে বছরে সর্বোচ্চ ৪টি করে টেস্ট জিতেছিল কিউইরাÑ ১৯৮৫, ১৯৮৮, ১৯৯৯, ২০০২ ও ২০০৮ সালে। ২০১৪ পঞ্জিকাবর্ষে পরাশক্তি ভারতের বিপক্ষে ১-০তে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ সিরিজ জয়ের মতো দুর্দান্ত সাফল্য রয়েছে ‘ব্ল্যাক ক্যাপসদের’। আরব আমিরাতে গত মাসেই পাকিস্তানের সঙ্গে ১-১এ ড্র করে তারা। আইসিসির নিয়ম অনুযায়ী র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে সাফল্য খুবই গুরুত্বপূর্ণ। শ্রীলঙ্কা পাঁচ ও নিউজিল্যান্ড আছে সাত নম্বরে। ছয়ে থাকা ভারতের (৯৬) সঙ্গে কিউইদের (৯৪) রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ২। অস্ট্রেলিয়ায় হেরেই চলেছে ভারত। সুতরাং পরবর্তী রেটিং প্রকাশিত হলে দুই ধাপ এগিয়ে ভারত ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলবে নিউজিল্যান্ড!

এক বছর আগেও কে ভেবেছিল এমনটা? সর্বত্র আন্ডারডগের তকমা লেগেছিল কিউদের গায়ে। সেটি স্মরণ করে অধিনায়ক আরও যোগ করেন, ‘খারাপ সময়ে সমর্থকরা সঙ্গে থাকায় তাদের ধন্যবাদ। আমাদের লক্ষ্য এখন আরও ভাল ক্রিকেট খেলা। ঘরের মাটিতে বিশ্বকাপে প্রত্যাশিত নৈপুণ্য মেলে ধরা।’ ক্রাইস্টচার্চ টেস্টে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ম্যাককুলাম। হয়েছেন ম্যাচসেরা। ক্রাইস্টচাচে প্রথম দিনেই রানের ফুলঝুরি ছুটিয়েছেন ৩৩ বছর বয়সী ডুনেডিন হিরো। তার ১৩৪ বলে ১৯৫ রানের ম্যারথান ইনিংসের ওপর ভর করেই ৭ উইকেটে ৪২৯ রান তুলে শক্ত ভীত পায় স্বাগতিকরা। কেবল সেঞ্চুরি নয়, ‘বক্সিং ডে’টাকে ঐতিহাসিক ও রেকর্ডময় করে নিয়েছেন ব্রেন্ডন ব্যারি ম্যাককুলাম!

সাবেক সেনাপতির ইনিংসটি ১১টি বিশাল ছক্কা ও ১৮টি চার দিয়ে সাজানো! চলতি বছর ব্যাট হাতে ম্যাককুলাম কী অবিশ্বাস্য ফর্মে তার উদাহরণ ১ ট্রিপল সেঞ্চুরি, ২ ডাবল সেঞ্চুরি ও এই ১৯৫ নিয়ে ক্যারিয়ারের সেরা পাঁচ ইনিংসের চারটিই খেললেন ২০১৪ সালে! দীর্ঘ ১০ বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো এক ক্যালেন্ডার ইয়ারে ১ হাজার তার বেশি রান (১১৬৪) তুলে নেন ড্যাশিং এই উইলোবাজ।

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

৩০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: