মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আবারও হাওলা চার্জ চালু করল সিএসই

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ার লেনদেনের ওপর প্রত্যাহার করে নেয়া হাওলা চার্জ আবারও চালুর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। স্বল্প পরিমাণ লেনদেন নিরুৎসাহিত করতে এবং স্টক এক্সচেঞ্জের খরচের বিষয়টি মাথায় রেখে এ সিদ্ধান্ত নিয়েছে সিএসই। মঙ্গলবার থেকে তা কার্যকর করা হয় বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে। সিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, সিএসইর নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে ৫ কোটি টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে প্রতি হাজারে ১৮ পয়সা, ৫ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ১৫ পয়সা ও ১০ কোটি টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে প্রতি হাজারে ১৩ পয়সা হারে লাগা চার্জ প্রযোজ্য হবে। এ ছাড়া সিএসই ব্রোকাররা লেনদেন মূল্যের ওপর বিনিয়োগকারীদের কাছ থেকে ব্রোকারেজ কমিশন সর্বোচ্চ ১ শতাংশ বা প্রতি লেনদেনে ৮ টাকার বেশি নেবে না।

জানা গেছে, নতুন স্বয়ংক্রিয় ব্যবস্থায় শেয়ার কেনাবেচায় লটবিহীন পদ্ধতি প্রচলনের ফলে লেনদেন খরচ বেড়ে যাওয়ায় ১৭ ডিসেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ হাওলা চার্জ পুরোপুরি প্রত্যাহারের ঘোষণা দেয়। তবে আয় ধরে রাখতে ডিএসই লাগা চার্জ শতকরা ১ পয়সা বাড়িয়ে দেয়। ডিএসইর এ সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে পরদিন ১৮ ডিসেম্বর সিএসই কর্তৃপক্ষও হাওলা চার্জ প্রত্যাহার করে নেয় এবং একই হারে লাগা চার্জ পুনর্নির্ধারণ করে। তবে এ সিদ্ধান্ত নেয়ার দুই কার্যদিবসের মধ্যে তা পরিবর্তনের ঘোষণা দিল সিএসই। প্রতি লেনদেনে আগের মতো হাওলা চার্জ ২ টাকা বহাল রাখা হয়েছে বলে সিএসই জানিয়েছে।

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: