মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

অস্ট্রেলিয়ার লেজে অস্বস্তি ভারতের

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪
অস্ট্রেলিয়ার  লেজে অস্বস্তি  ভারতের

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ইনিংসে নিজেরা ৪০৮ রানে অলআউট হলেও ২৪৭-এ প্রতিপক্ষের শীর্ষ ছয় ব্যাটসম্যান্যানকে সাজঘরে পাঠিয়ে কিছুটা খোশ মেজাজে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু সেখান থেকে স্কোরটাকে পাঁচ শ’র ওপরে টেনে নিল অসিরা। এমনকি ৩৯৮ রানে অষ্টম উইকেট পড়া সত্ত্বেও গুটিয়ে যাওয়ার আগে স্বাগতিকদের সংগ্রহ ৫০৫, লিড ৯৭ রানের। মূলত বোলিং যার প্রধান কাজ আট নম্বরে নেমে সেই মিচেল জনসন করলেন ৮৮, এরপর মিচেল স্টার্ক ৫২! ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়ার লেজের ব্যাটিং অস্বস্তি বাড়াল সফরকারী ভারতীয়দের। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরুর পর দলীয় ৪১ রানে আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মুরলি বিজয়কে হারিয়ে সেই চাপ আরও বাড়ল ক্রিকেট মোড়লদের। তবে চার টেস্টের সিরিজে ১-০তে পিছিয়ে থাকা অতিথিদের স্বস্তি, ব্যক্তিগত ২৬ রানে শিখর ধাওয়ান ও ১৫ রানে ব্যাট করছেন চেতেশ্বর পুজারা। সব মিলিয়ে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৭১ রান করা ভারত পিছিয়ে ২৬ রানে।

৪ উইকেটে ২২১ রান নিয়ে কাল তৃতীয় দিনে ফের প্রথম ইনিংসের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। এদিন ৫৭.৪ ওভারে বাকি ৬ উইকেট হারিয়ে স্বাগতিকরা যোগ করে আরও ২৮৮- যার ১৪০-ই আট ও নয় নম্বরে নামা জনসন-স্টার্কের! ওভার প্রতি পাঁচের কাছাকাছি।

তার আগে সকালের সেশনে অভিজ্ঞ ব্র্যাড হ্যাডিনের উইকেট হারিয়ে কিছুটা বিপর্যয়ে পড়ে স্টিভেন স্মিথের দল। তবে অসি লেজ-কেটে দেয়ার কাজটা কঠিন করে তোলে স্মিথ-জনসনের সপ্তম উইকেট জুটি। এ জুটিতে মাত্র ১৫৬ বলে আসে ১৪৮ রান। এরপরও স্বাগতিকদের লিড পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নাথান লিয়ন ও স্টার্কের নবম উইকেটে ৫৬ এবং স্টার্ক ও জশ হ্যাজলউডের শেষ জুটিতে তোলা ৫১ রান। দেখতে বাচ্চাদের মতো হলেও ব্যাট হাতে ফের বুড়োদের টেক্কা দিয়েছেন স্মিথ। সাবেক গ্রেট গ্রেগ চ্যাপেলের পর প্রথম কোন অস্ট্রেলিয়ান হিসেবে অধিনায়কত্বের অভিষেকে সেঞ্চুরির অনন্য নজির স্থাপন করেন তিনি।

ইশান্ত শর্মার শিকারে পরিণত হয়ে ফেরার আগে খেলেন ১৩৩ রানের দুরন্ত ইনিংস। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পাওয়া স্মিথকে চলতি সিরিজে প্রথম আউট করার সুযোগ পায় ভারত! এ্যাডিলেডে প্রথম টেস্টের দুই ইনিংসে অপরাজিত ছিলেন ১৬২ ও ৫২ রানে। আর পরিস্থিতির দাবি মেনে জনসনের ব্যাটসম্যান হয়ে ওঠার গল্পটা নতুন নয়, ব্রিসবেনে সেটি আরও একবার দেখল ক্রিকেট বিশ্ব। দশম হাফ সেঞ্চরি পূরণের পর ৯৩ বলে মহাগুরুত্বাপূর্ণ ৮৮ রান করে ফেরেন তিনি।

৬৯ বলে ৫২ রানের দুরন্ত এক ইনিংস উপহার দেন নয় নম্বরে নামা স্টার্কও। লেয়ন ২৩, অভিষিক্ত হ্যাজলউড অপরাজিত ৩২। ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন ইশান্ত শর্মা ও উমেশ যাদব।

স্কোর ॥ ভারত প্রথম ইনিংস ৪০৮/১০ (১০৯.৪ ওভার; বিজয় ১৪৪, রাহানে ৮১, অশ্বিন ৩৫, ধোনি ৩৩, রোহিত ৩২, ধাওয়ান ২৪, কোহলি ১৯; হ্যাজলউড ৫/৬৮, লিয়ন ৩/১০৫, মিচেল মার্শ ১/১৪) ও দ্বিতীয় ইনিংস ৭১/১ (২৩ ওভার; বিজয় ২৭, ধাওয়ান ২৬*, পুজারা ১৫*; স্টার্ক ১/১০), অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ৫০৫/১০ (১০৯.৪ ওভার; স্মিথ ১৩৩, জনসন ৮৮, রজার্স ৫৫, স্টার্ক ৫২, হ্যাজলউড ৩২*; ইশান্ত ৩/১১৭, যাদব ৩/১০১, অশ্বিন ২/১২৮)

** তৃতীয় দিন শেষে।

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৪

২০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: