মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

অপ্রতিরোধ্য ছন্দে শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদ

প্রকাশিত : ৪ ডিসেম্বর ২০১৪
অপ্রতিরোধ্য ছন্দে শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ স্বর্ণযুুগ ফিরে পাওয়ার মিশনে দুরন্ত ছন্দে আছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ পরাশক্তিরা সব ধরনের প্রতিযোগিতাতেই আছে অপ্রতিরোধ্য ছন্দে। চ্যাম্পিয়ন্স লীগ ও স্প্যানিশ লা লিগার পর এবার ঘরোয়া কোপা ডেল রে ফুটবলেও দাপুটে জয় পেয়েছে গ্যালাক্টিকোরা। দলের সেরা তারকা ও প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোসহ একঝাঁক সুপারস্টার না খেললেও জয়ের জন্য বেগ পেতে হয়নি কার্লো আনচেলোত্তির দলকে। মঙ্গলবার অনুষ্ঠিত ৩২তম পর্বের দ্বিতীয় লেগের ম্যাচে রিয়াল মাদ্রিদ ৫-০ গোলে হারায় তৃতীয় সারির দল অতিথি কর্নেয়াকে।

বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন ব্রাজিল বিশ্বকাপে গোল্ডেন বুটজয়ী জেমস রড্রিগুয়েজ। একটি করে গোল করেন স্প্যানিশ মিডফিল্ডার ইস্কো ও জেসে রড্রিগুয়েজ। অপর গোলটি আসে বোরজা লোপেজের আত্মঘাতীর সৌজন্যে। এর আগে গত ২৯ অক্টোবর প্রথম লেগের ম্যাচে স্বাগতিক কর্নেয়াকে ৪-১ গোলে হারিয়েছিল রিয়াল। ফলে দুই লেগ মিলিয়ে ৯-১ গোলের বিশাল জয় নিয়ে প্রথম দল হিসেবে শেষ ষোলোতে নাম লিখিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। কিংস কাপ খ্যাত এই আসরে এবার ২০তম শিরোপার জন্য খেলছে রিয়াল।

সদ্যই সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের ক্লাবের ইতিহাসে টানা ১৬ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ। এ কারণে রেকর্ডটিকে বাড়াতে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে নেমেছিল গ্যালাক্টিকোরা। ম্যাচটি জয়ের ফলে ধারাবাহিকতা ধরে রেখে টানা ১৭ ম্যাচ জিতল রিয়াল। এই ম্যাচে রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি মাঠে নামাননি পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার গ্যারেথ বেল, ফরাসী তারকা করিম বেনজেমা ও জার্মানির বিশ্বকাপজয়ী মিডফিল্ডার টনি ক্রুসের মতো সুপারস্টারদের। এরপরও জয়ের জন্য বেগ পেতে হয়নি স্প্যানিশ পরাশক্তিদের। সুযোগ পাওয়া নবাগতরাই রিয়ালকে বড় জয় উপহার দিয়েছেন।

ম্যাচের শুরু থেকেই অতিথিদের উপর চড়াও হয়ে খেলতে থাকে স্বাগতিক রিয়াল। কিন্তু ম্যাচের প্রথম সুযোগ পায় কর্নেয়াই। ১৫ মিনিটে কর্নেয়া পেনাল্টি লাভ করে। কিন্তু স্পট কিক থেকে সে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় বনিকুয়েট। তার নেয়া শট গোলবারের উপর দিয়ে চলে যায়। এর মাশুলও দিতে হয় অতিথিদের। পরের মিনিটেই এগিয়ে যায় রিয়াল। স্বাগতিকদের হয়ে প্রথম গোল করেন রড্রিগুয়েজ। এই শুরু, ম্যাচের শেষ পর্যন্ত দাপুটে এই ধারা অব্যাহত রাখে আনচেলোত্তি বাহিনী। ৩১ মিনিটে দুই নম্বর গোল পায় রিয়াল। গোল করেন স্প্যানিশ মিডফিল্ডার ইস্কো। ৩৪ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের তিন নম্বর গোল করেন কলম্বিয়ান তারকা রড্রিগুয়েজ।

বিরতির পর ৬০ মিনিটে আবারও গোল পায় রিয়াল। এবারে রিয়ালের কোন ফুটবলার গোল করেননি। নিজেদের জালে নিজেই বল জড়ান কর্নেয়ার বোরজা লোপেজ। আত্মঘাতী এই গোলের পর ৭৭ মিনিটে রিয়ালের হয়ে পঞ্চম গোল করেন চোট থেকে ফেরা জেসে। এটি ২১ বছর বয়সী তরুণ এই স্প্যানিয়ার্ডের আট মাস পরে প্রথম বড় ম্যাচ। এই সময় তিনি গোঁড়ালির ইনজুরির কারণে মাঠের বাইরে ছিলেন। আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করার মিশনে শেষ ষোলোতে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদ।

রিয়ালের প্রতিপক্ষ কর্নেয়া অনেকটাই অপেশাদার ফুটবলারদের নিয়ে গড়া দল। এই দলে আছেন একজন দন্ত চিকিৎসক ও একজন শিক্ষক। এমন একটি দলের বিরুদ্ধে রিয়ালের বড় জয়টাই প্রত্যাশিত। সেটিই হয়েছে। এ কারণে আত্মতৃপ্তিতে ভুগছেন না কোচ আনচেলোত্তি। ইতালিয়ান এই কোচ ম্যাচ শেষে বলেন, আমাদের আরও লম্বা পথ পাড়ি দিতে হবে। আসরের বর্তমান শিরোপাধারী আমরা। মুকুট ধরে রাখতে শেষ পর্যন্ত ভাল খেলতে হবে।

প্রকাশিত : ৪ ডিসেম্বর ২০১৪

০৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: