কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাঁচা-মরার লড়াইয়ে বেয়ার্নের মুখোমুখি ম্যানসিটি

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ টানা চারটি ম্যাচ খেলেও জয়বঞ্চিত ম্যানচেস্টার সিটি! অবাক করা তথ্যই। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে ২০১৪-১৫ মৌসুমে এমন বেহাল দশা ইংলিশ চ্যাম্পিয়নদের। যে কারণে ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর থেকে বিদায়ের প্রহর গুনছে ম্যানুয়েল পেলেগ্রিনির। খাতা-কলমে এখনও সম্ভাবনা আছে নকআউট পর্বে খেলার। তবে নিবু নিবু সেই সম্ভাবনা জাগিয়ে তুলতে নিজেদের বাকি দু’টি ম্যাচে জয় পেলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্যান্য দলের ফলাফলের ওপর। এমন বাঁচো নয়ত মরো অবস্থার মধ্যে ‘ই’ গ্রুপের ফিরতি ম্যাচে আজ রাতে পরাশক্তি বেয়ার্ন মিউনিখের মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি। ঘরের মাঠ লন্ডনের ইতিহাদ স্টেডিয়ামে সম্ভাবনা বাঁচিয়ে রাখার মিশনে নামছে ইংলিশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়নরা। সিটির ঠিক বিপরীত অবস্থা বেয়ার্নের। টানা চার ম্যাচ জিতে দুই খেলা বাকি রেখেই শেষ ষোলো নিশ্চিত করেছে জার্মান জায়ান্টরা। পক্ষান্তরে সিটির চার ম্যাচ থেকে অর্জন মাত্র ২ পয়েন্ট। দু’টি করে ম্যাচে ড্র ও হার। একটি ম্যাচে জয় পায়নি তারা। নকআউট পর্ব নিশ্চিত হলেও সিটিকে ছেড়ে কথা বলবে না পেপ গার্ডিওলার দল। যদি ইনজুরির কারণে আজ বেয়ার্ন পাচ্ছে না অধিনায়ক ফিলিপ লাম, ডেভিড এ্যালাবা, জাভি মার্টিনেজ ও থিয়াগো আলকান্টারাকে। এরপরও জয়ের ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন কোচ গার্ডিওলা। ‘ই’ গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে রাশিয়ান ক্লাব সিএকেএ মস্কে ও ইতালির এএস রোমা। ‘এইচ’ গ্রুপে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা পর্তুগালের এফসি পোর্তোর বিরুদ্ধে খেলবে চমক দেখানো বেলারুশের বাটে বরিসভ। গ্রুপের আরেক ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে ইউক্রেনের শাখতার ডোনেস্ক ও স্পেনের এ্যাথলেটিক বিলবাও।

গত ৫ নবেম্বর রোমাকে ২-০ গোলে হারিয়ে টানা চার জয়ে নকআউট পর্ব নিশ্চিত করে বেয়ার্ন। একই দিন ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিদায় অনেকটাই নিশ্চিত হয়। চারটি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি ম্যানুয়েল পেলেগ্রিনির দল। নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে রাশিয়ান ক্লাব সিএসকেএ মস্কোর কাছে ২-১ গোলে হার মানে সিটি। ঘটনাবহুল ম্যাচে স্বাগতিকদের দুই ফুটবলার লালকার্ড দেখেন। ‘ই’ গ্রুপ থেকে বেয়ার্ন ১২ পয়েন্ট নিয়ে পরের পর্ব নিশ্চিত করেছে। বাকি একটি স্থানের জন্য রোমা, মস্কো ও সিটির মধ্যে। তবে সবচেয়ে কম ২ পয়েন্ট পাওয়ায় ম্যানসিটির সম্ভাবনা আছে শুধুই খাতা-কলমে! এই সম্ভাবনা বাঁচিয়ে রাখতে বেয়ার্নের বিরুদ্ধে জয়ের বিকল্প নেই সিটির।

তবে কাজটা যে সহজ হবে না এটা নিশ্চিত করেই বলা যায়। গত ১৭ সেপ্টেম্বর দু’দলের প্রথম লেগের লড়াইয়ে বেয়ার্ন জিতেছিল ১-০ গোলে। ফলে মধুর প্রতিশোধ নিয়ে মিশন শুরু করতে পারে বেয়ার্ন। ওই জয়ে গত মৌসুমে ঘরের মাঠে হারের প্রতিশোধ নিতে সক্ষম হয় ২০১২-১৩ মৌসুমের চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়ন্স লীগে সিটি ও বেয়ার্নের মধ্যে সখ্য বেশ ভালই জমেছে। জার্মান ও ইংলিশ চ্যাম্পিয়নরা গতবারের মতো এবারও ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে। গত মৌসুমে রেকর্ড গড়ার সুবর্ণসুযোগ পেয়েছিল বেয়ার্ন। কিন্তু শিরোপা ধরে রাখতে ব্যর্থ হয় দলটি। এবার তাই শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের মিশনে আছে বাভারিয়ানরা। এ লক্ষ্যে এখন পর্যন্ত দুরন্ত ছন্দে আছে গার্ডিওলা বাহিনী। মজার ব্যাপার হচ্ছে, গত মৌসুমে বেয়ার্ন ও সিটি গ্রুপের একে অপরের বিরুদ্ধে জিতেছিল প্রতিপক্ষের মাঠে। ২০১৩ সালের ১১ ডিসেম্বর বেয়ার্নের মাঠে সিটি জয় পেয়েছিল ৩-২ গোলে। এর আগে একই বছরের ৩ অক্টোবর প্রথম লেগের ম্যাচে সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে বেয়ার্ন জিতেছিল ৩-১ গোলে। কিন্তু এবার আর তা হয়নি। প্রথম লেগে বেয়ার্ন নিজেদের মাঠে জিতেছে। আজ ফিরতি লেগে সিটি খেলবে নিজেদের মাঠে।

আগের দুই ম্যাচেই ইউক্রেনের শাখতার ডোনেস্ক গোলউৎসব করে বেলারুশের বাটে বরিসভের জালে। ৫ নবেম্বর ফিরতি লেগে বরিসভের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন আদ্রিয়ানো। এর ফলে সর্বশেষ দুই ম্যাচে তিনি করেছেন ৮ গোল। গত ২১ অক্টোবর একই প্রতিপক্ষের বিরুদ্ধে দলের ৭-০ গোলের জয়ে আদ্রিয়ানো করেছিলেন ৫ গোল। ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে এক ম্যাচে এর আগে সর্বোচ্চ ৫ গোল করার রেকর্ড ছিল বার্সিলোনা তারকা লিওনেল মেসির। ২০১২ সালে বেয়ার লেভারকুসেনের বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। ২৭ বছর বয়সী আদ্রিয়ানোর ৫টি গোলের চারটিই প্রথমার্ধের ২৮, ৩৬, ৪০ ও ৪৪ মিনিটে।

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৪

২৫/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: