মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দ. আফ্রিকা সফর নিয়ে আশাবাদী গেইল

প্রকাশিত : ৭ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বেতন-ভাতা নিয়ে সমস্যার কারণে ক্রিকেট বোর্ডের সঙ্গে ঝামেলা আর সেই সূত্র ধরে ভারত সফর শেষ না করেই দেশে ফিরে যায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ, এক টি২০ ও তিন টেস্টের সিরিজে মাত্র চার ওয়ানডের পরই সফর বাতিল করে ক্যারিবীয়রা আর এ কারণেই এখন ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) আশঙ্কা করছে আগামী ডিসেম্বরে আসন্ন সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ দল নাও আসতে পারে আর সফরটা হলেও শেষ পর্যন্ত হয়ত দ্বিতীয় সারির দল পাঠাতে পারে ক্যারিবীয়রা। কিন্তু ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইল আশাবাদ জানিয়েছেন ডিসেম্বরে পূর্ণাঙ্গ শক্তির দল নিয়েই দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার।

ইতোমধ্যেই মাঝপথে সফর বাতিল করার কারণে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডব্লিউআইসিবি) কাছে জরিমানা দাবি করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সফরের জন্য বিনিয়োগকৃত অর্থ অপচয়ের জন্য মোটা অঙ্কে তা দাবি করেছে বিসিসিআই। সেক্ষেত্রে আগামী ডিসেম্বরে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের আওতায় থাকা সিরিজ বাতিল করলে নতুন করে চাপের মুখে পড়তে পারে ডব্লিউআইসিবি। শেষ পর্যন্ত খেলোয়াড়দের বেতন-ভাতাসংক্রান্ত সমস্যার কোন সমাধান না হলে হয়ত দ্বিতীয় সারির কোন দলও পাঠাতে পারে ক্যারিবীয়রা। কিন্তু পূর্ণাঙ্গ দল নিয়েই সফরে যাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন গেইল। তিনি বলেন, ‘আশা করছি বিতর্কের সমাধান হবে এবং আমরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে পারব।’ বর্তমানে দক্ষিণ আফ্রিকাতেই অবস্থান করছেন গেইল। খেলছেন দক্ষিণ আফ্রিকার টি২০ চ্যালেঞ্জ কাপে। হাইভেল্ড লায়ন্সকে প্রথম রাউন্ডের ম্যাচে জোহানেসবার্গে জয়ী করেই ফিরেছেন এ বিধ্বংসী ব্যাটসম্যান। তিনি আরও বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজে খেলোয়াড় আর কর্মকর্তাদের মধ্যে চলমান সমস্যাটি খুবই দুর্ভাগ্যজনক। এ ধরনের বিতর্ক খুব কমই ঘটে থাকে। বিষয়টির সমাধা করার চেষ্টা হিসেবে আলোচনা শুরু হয়েছে। আমার খুব ভাল লাগবে যদি দক্ষিণ আফ্রিকা সফরটি আমরা করতে পারি।’

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে তিন টেস্ট, তিন টি২০ ও পাঁচ ওয়ানডে খেলার কথা রয়েছে ক্যারিবীয়দের। বিশ্বকাপের আগে ডিসেম্বর-জানুয়ারিব্যাপী দীর্ঘ এ সিরিজটি উভয় দলের প্রস্তুতির জন্য বেশ কার্যকর ভূমিকা পালন করবে। দক্ষিণ আফ্রিকার টি২০ লীগে খেলে ইতোমধ্যেই পরিবেশের সঙ্গে বেশ মানিয়ে নিয়েছেন। তিনি শনিবার রাতে ডলফিনসের বিরুদ্ধে ৩৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৫৬ রান করেন ব্যাট হাতে। পরে বল হাতেও ম্যাজিক দেখিয়ে শিকার করেন ৩৬ রানে চার উইকেট। এছাড়াও সেখানে খেলছেন আরেক ক্যারিবীয় ব্যাটিং দানব কাইরন পোলার্ড। তিনিও ৩৬ বলে ৭২ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলার পর বল হাতে ২২ রানে তিন উইকেট নিয়ে কোপ কোবরাসকে জয়ী হতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন।

প্রকাশিত : ৭ নভেম্বর ২০১৪

০৭/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: