ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বাকেরগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ! 

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ১৭:৪৬, ১ মে ২০২৪

বাকেরগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ! 

সড়ক নির্মাণে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের ইট। ছবি: জনকণ্ঠ

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের কালিগঞ্জ বাজার থেকে শুরু করে ফালাঘর গ্রাম হয়ে লোচনাবাদ পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়ক ও দুটি বক্স কালভার্ট নির্মাণ কাজ পায় ভান্ডারিয়ার সুফিয়া এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের ঠিকাদার হাসান সিকদার। 

স্থানীয় সরকার কৌশল অধিদপ্তরের বিজেপি প্রকল্পের আওতায় ১ কোটি ২০ লাখ টাকা বরাদ্দে ২০২২ সালের শেষের দিকে সড়ক ও বক্স কালভার্ট নির্মাণ কাজ শুরু করেন ঠিকাদার। 

এক কিলোমিটার সড়ক ও বক্স কালভার্ট দুটি কাজের শুরু থেকেই নির্মাণে ব্যবহার করা হয়েছে নিম্নমানের ইট ও কাদামিশ্রিত বালু। এলাকাবাসীর প্রতিবাদের মুখে কাজ সাময়িকভাবে বন্ধ রাখলেও কয়েকদিন বাদে একইভাবে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে তৈরি করা হচ্ছে সড়কটি। বক্স কালভার্ট দুটি নির্মাণ কাজ শেষ হয়েছে কয়েক মাস আগে। 

স্থানীয়রা অভিযোগ করে বলেন, নিম্নমানের সামগ্রী ব্যবহার করে বক্স কালভার্ট দুটি নির্মাণ করা হয়েছে। আর এখন নিম্নমানের সামগ্রী ব্যবহার করে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। কাজের শুরু থেকেই ২-৩ নম্বর ইট ও কাদামাটির বালু ব্যবহার করে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। 

স্থানীয় বাসিন্দা বারেক হাওলাদার ক্ষোভ প্রকাশ করে বলেন, রাস্তায় ব্যবহার করা হচ্ছে নিম্নমানের ইট। ইটের খোয়া হাত দিয়ে চাপ দিলেই গুঁড়াগুঁড়া হয়ে যায়। এছাড়াও রাস্তায় বালু ব্যবহারের পরিবর্তে ব্যবহার করা হয়েছে নদীর চর থেকে তুলে আনা কাদামাটি মিশ্রিত বালু। এসব সামগ্রী রাস্তায় ব্যবহারে আপত্তি করলেও ঠিকাদারের লোকজন এতে কর্ণপাত করেনি। 

লোচনাবাদ গ্রামের বাসিন্দা জব্বার বলেন, স্বাধীনতার পর এই প্রথম রাস্তা পাকাকরণ শুরু হয়েছে। খারাপ ইট দিয়ে রাস্তা তৈরি হলে বেশিদিন টিকবে না। এজন্য নির্মাণে বাধা দিলে ও সংশ্লিষ্ট দপ্তরে বারবার জানালেও কোনো কাজ হচ্ছে না।

সড়ক নির্মাণের অনিয়মের বিষয়ে জানতে চেয়ে ঠিকাদার হাসান সিকদারকে ফোন করা হলে তিনি বলেন, আমি এখন ঘুমাবো ফোনে কথা বলা সম্ভব না। কাজের সাইডে আমার ম্যানেজার রয়েছে তার সাথে কথা বলুন। 

বাকেরগঞ্জ উপজেলা এলজিইডি নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের মিয়া বলেন, অনেক চেষ্টা করেও ঠিকাদারকে দিয়ে কোনোভাবেই সঠিক ভাবে কাজ করানো যাচ্ছে না। 

সরেজমিনে গিয়ে দেখে নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী থাকলে তা সরিয়ে সড়ক নির্মাণের নির্দেশ দেওয়া হবে ঠিকাদারকে। 

 

এসআর

×