ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমানের আজ ১০ম মৃত্যুবার্ষিকী 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৫, ২৯ এপ্রিল ২০২৪

সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমানের আজ ১০ম মৃত্যুবার্ষিকী 

নাসিম ওসমান

নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের সাবেক এমপি ও বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমানের ১০ম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের ৩০ এপ্রিল ভারতের দেরাদুনে চিকিৎসাকালীন অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেছিলেন। মরহুম নাসিম ওসমান বঙ্গবন্ধুর আদর্শে বিশ^াসী রাজনীতিক ছিলেন। তিনি শুধু মহান ’৭১ এ প্রত্যক্ষ মুক্তিযুদ্ধই করেননি, ১৯৭৫-এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর বঙ্গবন্ধুর হত্যার প্রতিশোধ নিতে প্রতিরোধ যুদ্ধেও অংশ নিয়েছিলেন।

১৯৫৩ সালের ৩১ জুলাই নারায়ণগঞ্জে ঐতিহাসিক ওসমান পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা স্বাধীনতা পদকপ্রাপ্ত (মরোণত্তর) প্রয়াত একেএম শামসুজ্জোহা ছিলেন ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য। তার মা মরহুম বেগম নাগিনা জোহাও ছিলেন ভাষা সৈনিক। সদালাপী নাসিম ওসমান ছিলেন পরিবারের বড় সন্তান। ছাত্র জীবনে পরিবারের ভূমিকায় উদ্বুদ্ধ হয়ে নাসিম ওসমান আওয়ামী লীগের রাজনীতি দিয়ে জীবন শুরু করেছিলেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হলে নাসিম ওসমান ভারত চলে যান এবং গেরিলা যুদ্ধ প্রশিক্ষণ শেষে দেশে ফিরে যুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৪ আগস্ট রাতে নাসিম ওসমানের বিয়ের অনুষ্ঠানে এসেছিলেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র ও বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল, যে অনুষ্ঠানে তোলা ছবিটি ছিল শেখ কামালের জীবনের তোলা শেষ আলোকচিত্র। পরদিন তথা ১৫ আগস্ট ঢাকা বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধুর একটি অনুষ্ঠান থাকায় নাসিম ওসমানের অনুরোধ সত্ত্বেও শেখ কামাল ওই রাতে নারায়ণগঞ্জে আসেননি।

তিনি নারায়ণগঞ্জে এলে বাংলাদেশের ইতিহাস হয়তো অন্যভাবেও রচিত হতো। ১৯৭৫’র ১৫ আগস্ট নিজের নবপরিনীতা স্ত্রীকে রেখে পরিবারের সকল নারী সদস্যের অলংকার সংগ্রহ করে নাসিম ওসমান চলে যান বঙ্গবন্ধু হত্যার প্রতিশোধ নিতে।
বঙ্গবন্ধুর আদর্শে বিশ^াসী হলেও শুধুমাত্র আওয়ামী লীগের নেতাকর্মীদের সুরক্ষার কথা ভেবে কৌশলগত কারণে আশির দশকের শুরুতে নাসিম ওসমান যোগ দিয়েছিলেন এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টিতে।

তিনি আমৃত্যু জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তিনি যথাক্রমে ১৯৮৬, ১৯৮৮, ২০০৮ ও ২০১৪ সালে মোট ৪ বার জাতীয় পার্টি ও মহাজোটের প্রার্থী হিসেবে নারায়ণগঞ্জ-৫ 
( সদর ও বন্দর) আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।
বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকি উপলক্ষে আজ বিকেল ৪টায় বন্দরের নাসিম ওসমান উচ্চ বিদ্যালয়ে মিলাদ ও দোয়ার পাশাপাশি বিভিন্ন এতিমখানা, মসজিদসহ ধর্মীয় উপাসনালয়ে দোয়ার আয়োজন করা হয়েছে। তার পরিবারের পক্ষ থেকেও পবিত্র কুরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়েছে। 
পাশাপাশি তার ছোট ভাই ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমানের নিজ ব্যবসা প্রতিষ্ঠানে কয়েক হাজার শ্রমিক ও এতিমদের নিয়ে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকেও দোয়ার আয়োজন করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় অংশ নেয়ার আকুল আবেদন জানানো হয়েছে।

×