ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কুসিক নির্বাচন

ভোটের মাঠে বাড়ছে উত্তাপ হামলার ঘটনায় মামলা

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা

প্রকাশিত: ০০:৩০, ৬ মার্চ ২০২৪

ভোটের মাঠে বাড়ছে উত্তাপ হামলার ঘটনায় মামলা

কুমিল্লায় টেবিল ঘড়ি ও বাস প্রতীকের প্রার্থীর কর্মীদের ওপর হামলার অভিযোগ

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের আর মাত্র দুইদিন বাকি। নির্বাচন কমিশনের তফসিলমতে আগামী ৯ মার্চ শনিবার অনুষ্ঠিতব্য এ নির্বাচনে প্রার্থী ও তাদের নেতাকর্মীরা প্রচারের সময় পাবেন আর মাত্র একদিন। ৪৮ ঘণ্টা আগে অর্থাৎ আগামীকাল ৭ মার্চ বৃহস্পতিবার রাত ১২টার মধ্যে শেষ হবে প্রচার। শেষ সময়ে এসে ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নেতাকর্মী-সমর্থকদের মাঝে ক্রমেই বাড়ছে উত্তাপ-উত্তেজনা।

এরই মধ্যে সোমবার রাতে নগরীর কয়েকটি স্থানে ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ ও ভাঙচুরের ঘটনা ঘটে। উত্তেজনাকর এ ঘটনাকে কেন্দ্র করে দুইপক্ষ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করে। সোমবার রাতে টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু ও মঙ্গলবার সকালে বাস প্রতীকের প্রার্থী ডা. তাহসিন বাহার সূচনার পক্ষে নগরীর ৩নং ওয়ার্ডের কাউন্সিলর সরকার মাহমুদ জাবেদ এ সংবাদ সম্মেলন করেন।

এ সময় তারা ঘটনার জন্য একে অপরকে দায়ী করেন। এ ঘটনায় উভয় পক্ষ কোতোয়ালি মডেল থানায় পৃথক অভিযোগ দায়ের করেন। এদিকে বিগত সময়ে কুমিল্লা সিটি করপোরেশনের উন্নয়নে কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ ওঠায় বিগত বছরসমূহের সম্পাদিত ও বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের কার্যক্রম সরেজমিনে পরিদর্শনপূর্বক মতামত দাখিলের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন-১ শাখা থেকে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি ইতোমধ্যে তদন্ত কার্যক্রম শুরু করেছে।

জানা গেছে, সোমবার নগরীর নতুন চৌধুরীপাড়া এলাকায় টেবিল ঘড়ি প্রতীকের পথসভা ও উঠান বৈঠককালে ৩০-৩৫ জন সেখানে হামলা চালায়। এ সময় তারা তিন-চারটি ককটেল বিস্ফোরণ ঘটায়। রাতে টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু তার নানুয়া দীঘিরপাড়ের বাসভবনে সংবাদ সম্মেলন করে বলেন, হামলা ও ককটেল বিস্ফোরণে তার তিন কর্মী গুরুতর আহত হন। এ সময় তার মালিকানাধীন নগরীর রেসকোর্স এলাকায় রেড-রফ ইন হোটেলে ভাঙচুর করা হয়।

এ ঘটনায় তিনি বাস প্রতীকের নেতাকর্মীদের দায়ী করেন। এ বিষয়ে মনিরুল হক সাক্কুর পক্ষ থেকে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। এদিকে ওই দিন সোমবার রেসকোর্স এলাকায় বাস প্রতীকের প্রচার চলাকালে টেবিল ঘড়ি প্রতীকের কর্মীদের পরিকল্পিত সন্ত্রাসী হামলায় বাস প্রতীকের তিন কর্মীকে আহত করার প্রতিবাদে এবং সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবিতে মঙ্গলবার সকালে কুমিল্লা প্রেস ক্লাব মিলনায়তনে পাল্টা সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন আহত কাউন্সিলর সরকার মাহমুদ জাবেদ।

এ সময় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ নুরুর রহমানসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে তারা উল্লেখ করেন, ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু বাস প্রতীকের প্রার্থীর কর্মীদের ওপর হামলার ঘটনা আড়াল করতে রাতে তার বাসায় সংবাদ সম্মেলন করে মিথ্যা বানোয়াট তথ্য প্রদান করেছে।

এ ঘটনায় সরকার মাহমুদ জাবেদ বাদী হয়ে ১৫ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা দেড়শ’ জনকে বিবাদী করে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেন। মঙ্গলবার বিকেলে কোতোয়ালি মডেল থানার ওসি ফিরোজ হোসেন জানান, অভিযোগগুলো তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনার আগেও গত দুই-তিনদিন ধরে প্রার্থী ও তাদের নেতৃবৃন্দের মধ্যে একে অপরের বিরুদ্ধে নানা অসঙ্গতি ও অতীত ইতিহাস তুলে ধরে গণসংযোগ ও উঠান বৈঠকগুলোতে ভোটার ও নেতাকর্মীদের পাল্টাপাল্টি বক্তব্য রাখায় নগরীর ভোটের মাঠের শান্তিপূর্ণ পরিবেশ ক্রমেই উত্তপ্ত হয়ে উঠে। 
প্রার্থীদের গণসংযোগ-উঠান বৈঠক ॥  বাস প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা ও তার পক্ষে নেতাকর্মীরা নগরীর নেউরা, রাজাপাড়া, আশ্রাফপুর, পদুয়ার বাজার, দক্ষিণ চর্থা, কালিয়াজুড়ি, বালধুম, কাঁটাবিল, মদিনা নগর, রাজেন্দ্রপুর, নোয়াগ্রামসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ, উঠান বৈঠক করেন। এ ছাড়া তার পক্ষে দেবিদ্বার আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ইতালী প্রবাসী শাহাদাৎ হোসেন মিঠুর নেতৃত্বে প্রবাসীরা নগরীর বিভিন্ন স্থানে দিনভর গণসংযোগ করেন।

মেয়র পদে টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. মনিরুল হক সাক্কু ও তার স্ত্রী আফরোজা জেসমিন টিকলিসহ নেতাকর্মীরা নগরীর শুভপুর ও বিষ্ণুপুরসহ বিভিন্ন স্থানে গণসংযোগ ও উঠান বৈঠক করেন। ঘোড়া প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার নগরীর রানীরবাজার, পাথুরিয়াপাড়া, মধ্যম আশ্রাফপুর, মনিপুর, টমছমব্রিজসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও উঠান বৈঠক করেন। মেয়র পদে হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম ও তার নেতাকর্মীরা নগরীর কান্দিরপাড়, বাদুরতলা, মনোহরপুরসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও উঠান বৈঠক করেন।

×