ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চাঁপাইয়ে চ্যালেঞ্জের মুখে নৌকার প্রার্থীরা

নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত: ২১:৩৩, ২৫ ডিসেম্বর ২০২৩

চাঁপাইয়ে চ্যালেঞ্জের মুখে নৌকার প্রার্থীরা

সামিল উদ্দীন, জিয়াউর রহমান ও আব্দুল ওদুদ

চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনেই নৌকার মনোনয়ন পাওয়া প্রার্থীরা অস্বস্তিতে আছেন। আওয়ামী লীগের মনোনয়ন প্রতিযোগিতায় বর্তমান সংসদ সদস্যরাই নৌকা পেলেও শেষ পর্যন্ত তা ভাসিয়ে রাখতে পারবেন কিনা, এ নিয়ে সংশয় তৈরি হয়েছে। নির্বাচন যত ঘনিয়ে আসছে, ক্ষমতাসীন দলের প্রার্থীদের দুশ্চিন্তা তত বাড়ছে। চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনে নৌকার বিপরীতে রয়েছেন শক্তিশালী স্বতন্ত্র প্রার্থী। তারা মূলত আওয়ামী লীগেরই নেতা। অপর আসনে নৌকা ডোবাতে নোঙর প্রতীকের প্রচারে নেমেছেন আওয়ামী লীগের নেতা ও স্থানীয় জনপ্রতিনিধিরা। তবে নৌকার প্রার্থীরা বলছেন, যারা নৌকাবিরোধী তাদের কেউ স্বতন্ত্র প্রার্থী হয়েছেন, আবার কেউ নৌকা ঠেকাতে ভিন্ন প্রতীকের পক্ষে প্রচার চালাচ্ছেন। এতে নৌকার বিজয়ে প্রভাব পড়বে না।
চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য সামিল উদ্দীন আহমেদ শিমুল। এই আসনের বেশির ভাগ ভোটার মনে করছেন, আসন্ন নির্বাচনে সৈয়দ নজরুলই নৌকার প্রধান প্রতিদ্বন্দ্বী। উপজেলা ও পৌর আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের অনেক নেতাকর্মী তার সঙ্গে রয়েছেন। অন্যদিকে, অপর প্রার্থী সাবেক সংসদ সদস্য গোলাম রাব্বানীরও বেশ কয়েকটি ইউনিয়নে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। এই আসনে জাতীয় পার্টি, এনপিপি, বিএনএফ ও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের আরও চার প্রার্থী থাকলে তারা কেউ তেমন প্রতিদ্বন্দ্বিতায় আসার মতো প্রার্থী নন। স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল বলেন, দলের সর্বোচ্চ পর্যায় থেকে ইতিবাচক ঘোষণা আসায় মাঠে আছেন তিনি।

স্বতন্ত্র হিসেবে নির্বাচন করে নিজের জনপ্রিয়তার প্রমাণ দিতে চান। চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট) আসনে স্বস্তিতে থাকতে পারছেন না নৌকার কা-ারি ও জেলা আওয়ামী লীগের সভাপতি মু. জিয়াউর রহমান। তার শক্ত প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছে স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাসকে। তিনি জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। এই আসনের তিনটি উপজেলার মধ্যে সবচেয়ে বড় গোমস্তাপুর। সেখানে অনেক জনপ্রিয় মোস্তফা। সংসদ সদস্য থাকার সময় এলাকায় উন্নয়নও করেছেন। তবে এ নিয়ে কথা হলে নৌকার প্রার্থী জিয়া বলেন, ‘ভোটে বিরোধী পক্ষ থাকবেই। তাতে কোনো ক্ষতি হবে না দলের ও নৌকার। প্রতিদ্বন্দ্বিতা করেই জয়লাভ করব।’

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন বিএনপি ছেড়ে বিএনএমর প্রার্থী হওয়া আব্দুল মতিন। তিনি জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র ছিলেন। বর্তমান পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মোখলেসুর রহমান তার দলবল নিয়ে মতিনের নোঙর প্রতীকের প্রচারে নেমেছেন। সঙ্গে আছেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিনসহ বিভিন্ন নেতাকর্মী। এ প্রসঙ্গে জানতে চাইলে ওদুদ বলেন, ‘যারা এখন নৌকার বিপক্ষে, তারা আগেও নৌকার বিরুদ্ধে কাজ করেছেন।

×