ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংযোগ সড়কহীন সেতু মই দিয়ে পারাপার

নিজস্ব সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ

প্রকাশিত: ২১:২২, ২২ মার্চ ২০২৩

সংযোগ সড়কহীন সেতু মই দিয়ে পারাপার

সংযোগ সড়ক না থাকায় প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে এই সেতুটি মানুষের কোনো উপকারে আসছে না

দুই পাশে সংযোগ সড়ক না থাকায় বাঁশের মই দিয়ে পারাপার করতে হয় নরসুন্দা নদীর ওপর নির্মিত কালিগঞ্জ সেতুটি। এক বছর আগে সেতুর মূল অবকাঠামো নির্মাণ করা হলেও এরপর থেকে পড়ে আছে সংযোগ সড়কের কাজ। ফলে প্রায় সাত কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সেতু আট-দশটি গ্রামের কয়েক হাজার মানুষের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 
সরেজমিনে গিয়ে দেখা গেছে, সেতুটির অবস্থান নান্দাইল উপজেলার রাজগাতি ইউনিয়নের কালিগঞ্জ বাজারের পাশে নরসুন্দা নদীর ওপর। এটি নির্মাণ করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। কালিগঞ্জ বাজার মসজিদের ইমাম মোমতাজ উদ্দিন (৭২) বলেন, নগদাপাড়া গ্রাম থেকে প্রতিদিন এই সেতুর মই বেয়ে মসজিদে আসতে হয়। বাঁশের মইয়ে উঠতে ভয় লাগে। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়েই প্রতিদিন নামাজ পড়াতে আসি।

বাহাদুরপুর গ্রামের বৃদ্ধ কৃষক ইদ্রিস মিয়া (৭০) বলেন, কোনো কাজে বাজারে এলে মই দিয়ে সেতুর ওপরে উঠতে পারি না। এজন্য অন্যের সহযোগিতা নিতে হয়। বাজারের ফার্মেসি ব্যবসায়ী জুলফিকার আলী খান (৩৫) বলেন, নরসুন্দার নৌপথ ব্যবহার করে সিলেট থেকে বড় বড় নৌযানে করে তারেরঘাট বন্দরে পাথর আমদানি করেন ব্যবসায়ীরা। নৌপথ টিকিয়ে রাখার জন্য সেতুটি উঁচু করে নির্মাণ করা হয়েছে। ফলে সড়ক পথ থেকে সেতুটির দুই প্রান্তের উচ্চতা প্রায় দশ-বারো ফুটের বেশি হয়েছে। তাই সেতুর ওপরে উঠার জন্য সংযোগ সড়ক নির্মাণ করতে হবে।

সেতুর ঠিকাদার আবদুল গণি ভূঁইয়া বলেন, মূল সেতুর নির্মাণ কাজ শেষ করেছেন। এখন সংযোগ সড়ক নির্মাণ হলে যানবাহন চলাচল করতে পারবে। এই জন্য পরিকল্পনা চলছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নান্দাইল উপজেলা প্রকৌশলী শাহাবো রহমান সজীব বলেন, সংযোগ সড়ক নির্মাণের জন্য জমি অধিগ্রহণ করার প্রয়োজন দেখা দিয়েছে। এজন্য ইতোমধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। আপাতত সেতু ব্যবহারের জন্য কয়েক দিনের মধ্যেই একটা ব্যবস্থা করে দেওয়া হবে।

×