ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কলাপাড়ায় পাঁচদিনের রাসমেলা শুরু, কুয়াকাটায় ভক্তের ঢল 

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী

প্রকাশিত: ১১:৩২, ৮ নভেম্বর ২০২২

কলাপাড়ায় পাঁচদিনের রাসমেলা শুরু, কুয়াকাটায় ভক্তের ঢল 

কুয়াকাটায় ভক্তের ঢল 

সব ভক্তের দৃষ্টি পুব আকাশে। সাগরের বুক চিরে সূর্যের লাল আভা উঁকি দিতেই জড়ো হয় হাজার হাজার রাসভক্ত নরনারী। সূর্যের উকি দিতেই উলুধ্বনিতে সরগম গোটা সৈকত। রাসভক্ত পুণ্যার্থীরা কেউ পূঁজা করছেন। কেউবা স্নানে ব্যস্ত হয়ে পড়েন। আজ মঙ্গলবার প্রত্যুষে কুয়াকাটার বেলাভূমের এমন দৃশ্য ছিল পূণ্যার্থীর মিলনমেলায়। শত শত ভক্ত আবার ঢোল বাদ্য নিয়ে হৈ-হুল্লুর করে পৌঁছান সৈকতের বেলাভূমে। হাজার হাজার ভক্তের যেন মিলন মেলা বসেছিল। কুয়াকাটা সৈকতের দীর্ঘ এলাকা রাসভক্তদের পদচারণায় মুখর হয়ে ওঠে। 

কলাপাড়ায় এ বছরও শত বছরের ঐতিহ্যবাহী এ রাস উৎসবে ভক্তদের যেন ঢল নামে। ফি বছরের মতো সনাতন ধর্মের অনুসারী হাজার হাজার নর-নারী সারা বছরের পঙ্কিলতা দূর করেন সাগরে পূণ্যস্নানের মধ্য দিয়ে।

রাসলীলার এই পূণ্যস্নানে অংশ নিতে সোমবার শেষ বিকেল থেকে গভীর রাত অবধি কুয়াকাটায় রাধাকৃষ্ণ মন্দিরে সমবেত হয়েছেন হাজার হাজার রাসভক্ত পূণ্যার্থী। রাতভর তারা ধর্মীয় অনুষ্ঠান উপভোগ করেন। কেউ বা আবার রাস মেলায় প্রিয়জনের জন্য করেন কেনাকাটা। শুক্রবার প্রত্যুষে সাগরে পূণ্যস্নানের মধ্য দিয়ে সেখানকার অনুষ্ঠানমালার সমাপ্তি হয়। রাসভক্ত শ্রমজীবী দম্পতি সাগরি রাণী ও মধাব মন্ডল জানালেন রোগশোক থেকে মুক্তির আশায় তাঁরা সপরিবারে পূণ্যস্নানে এসেছেন। কেউ বাসে, কেউবা অটো কিংবা ইজি বাইক নিয়ে এসেছেন রাস উৎসবে। সোমবার রাতে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন এমপি অধ্যক্ষ মহিব্বুর রহমান।

আজ মঙ্গলবার বিকেল থেকে উপজেলা সদর কলাপাড়ার মদনমোহন সেবাশ্রমে ধর্মীয় উৎসবে মিলিত হবেন এসব পূণ্যার্থীরা। সেবাশ্রমে স্থাপন করা ১৭ জোড়া রাধাকৃষ্ণের যুগল প্রতিমা দর্শন ছাড়াও ধর্মীয় উৎসব পালন করবেন আগতরা। সেবাশ্রম অঙ্গনে ব্যাপক পরিসরে দোকানপাট বসেছে। এখানে শুরু হয়েছে পাঁচ দিনের রাসমেলা। হিন্দু সম্প্রদায়ের শত বছরের ঐতিহ্যবাহী রাস পুর্ণিমার উৎসবকে ঘিরে কলাপাড়া-কুয়াকাটায় ব্যবসা-বাণিজ্যে প্রাণ ফিরে পায় ব্যবসায়ীরা। হোটেল-মোটেল থেকে সকল দোকানপাটে থাকে ক্রেতার উপচেপড়া ভিড়। রাস পূর্ণিমার তিথিতে কুয়াকাটায় বঙ্গোপসাগরে পূণ্যস্নানে আসা পূণ্যার্থীদের জন্য সকল ধরনের নিরাপত্তার প্রশাসনিক পদক্ষেপ নেয়া হয়। 

উপজেলা নির্বাহী অফিসার শংকর চন্দ্র বৈদ্য জানান, রাস পুর্ণিমা উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মন্দির এলাকা সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ করা হয়েছে। আগত রাসভক্তদের জন্য বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করা হয়েছে। স্যানিটেশন ব্যবস্থার জন্য অস্থায়ী লেট্রিন স্থাপন করা হয়েছে। পূণ্যার্থীর নির্বিঘ্ন চলাচলের জন্য বাস, মোটরসাইকেলসহ সকল যানবাহন নির্দিষ্ট স্থানে পার্কিংএর উদ্যোগ নেয়া হয়েছে। কুয়াকাটার প্রবেশপথে কোন ধরনের যানবাহন চলাচল করতে দেয়া হয়নি। বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে কুয়াকাটা সৈকত পর্যন্ত সড়ক সম্পুর্ণ যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। 

মোটরসাইকেল, টমটম, অটোরিক্সায় অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে মনিটরিংএর ব্যবস্থা রয়েছে। কলাপাড়া পৌরশহরের মদন মোহন সেবাশ্রম এলাকায় রাসপূজা চলাকালীন সড়কে চলাচল ওয়ান ওয়ে রাখা হয়েছে। আগতদের জরুরি স্বাস্থ্য সেবার জন্য থাকছে মেডিকেল টিম। রাসভক্ত নারীরা পূণ্যস্নান শেষে যেন শালীনতা বজায় রেখে পোশাক পরিবর্তন করতে পারেন এজন্য ব্যবস্থা নেয়া হয়েছে। পূণ্যস্নানের সময় সকল ঝুঁকি এড়াতে প্রয়োজনীয় সংখ্যক উদ্ধারকারী দল রাখা হয়েছে। কুয়াকাটা সৈকত পরিচ্ছন্ন রাখতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। 

ঐতিহ্যবাহী এ রাস পূর্ণিমার উৎসব পূণ্যস্নান ও ধর্মীয় রীতি পালনে ব্যাপক উদ্যোগ নিয়েছে রাসপূজা উৎযাপন কমিটি এবং কলাপাড়া উপজেলা প্রশাসন। হিন্দু সনাতন ধর্মের অনুসারিদের বিশ্বাস মতে শতবছরের এ পূণ্যস্নানের মধ্য দিয়ে সারা বছররের পঙ্কিলতা দূর করে নতুন দিনের যাত্রা শুরু করবেন তাঁরা। ফি বছরের মতো কার্তিকের ভরা পূর্ণিমার তিথিতে হাজার হাজার রাসভক্ত কুয়াকাটায় ধর্মীয় অনুষ্ঠানে মিলিত হন। করেন সাগরে পূণ্যস্নান। ওই দিন বিকেল থেকে কলাপাড়া পৌরশহরের মদন মোহন সেবাশ্রমে মিলিত হন ধর্মীয় অনুষ্ঠানে। দর্শন করবেন রাধাকৃষ্ণের যুগল প্রতিমা। 
 

টিএস

×