ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিশ্বসেরা গবেষক তালিকায় পাবিপ্রবি সহযোগী অধ্যাপক নূর আলম

নিজস্ব সংবাদদাতা, পাবনা

প্রকাশিত: ০১:০০, ১৮ অক্টোবর ২০২২

বিশ্বসেরা গবেষক তালিকায় পাবিপ্রবি সহযোগী অধ্যাপক নূর আলম

ড. মো. নূর আলম

বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক জন পি এ ইয়োনিডিসের সহযোগিতায় গত ১০ অক্টোবর বিখ্যাত জার্নাল এলসেভিয়ারে এ তালিকা প্রকাশ হয়।

ড. নূর আলম চীনের ইউএসটি বিশ্ববিদ্যালয় থেকে ২০২০ সালে পিএইচডি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এই গবেষকের গবেষণার ওপর দুটি বই এবং ১০০ এর অধিক প্রবন্ধ প্রকাশ হয়েছে।
তার এ অর্জনের অনুভূতি জানতে চাইলে তিনি বলেন যে কোনো প্রাপ্তিই আনন্দের ও গর্বের। তাই এ অর্জনে আমিও আনন্দ বোধ করছি। এ প্রাপ্তি শুধু আমার একার নয়, এটি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবারের। এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং দেশে ও বিদেশে উপরের স্থানে অধিষ্ঠিত হবে।

বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপাস ইনডেক্সড আর্টিক্যালকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ ক্ষেত্রে শ্রেণিবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রায় ৪ লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। দুই ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম।

×