ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মামুনুল-এমিলির বন্ধুত্বের ২৬ বছর ...

প্রকাশিত: ২১:০০, ২৫ এপ্রিল ২০২৪

মামুনুল-এমিলির বন্ধুত্বের ২৬ বছর ...

২৬ বছর ধরে ফুটবলার মামুনুল-এমিলির বন্ধু এখনও অমলিন

বিন্দু আমি বন্ধু তুমি/আমায় ঘিরে বৃত্ত/বন্ধুর তরে সিন্ধু গড়ে/চলে গীতি নৃত্য/বন্ধু ছাড়া জীবন ধারা/কঠিন সচল রাখা/বন্ধু আছে স্বপ্ন বাঁচে/স্বপ্ন মেলে পাখা/বন্ধু সরল, নয়তো গরল/নয়তো কোন বাঁকা ...। বন্ধুত্ব বন্ধু, সঙ্গী, সাথী, দোস্ত, ফ্রেন্ড ... যে নামেই ডাকি না কেন, এটা একটি মধুর শব্দ। এ একটা মমতার বন্ধন। এ একটা নিঃশর্ত আত্মীয়তা। পরিবারের গন্ডি পেরিয়ে সুখে দুঃখে যাকে কাছে পাওয়া যায, সে হল আমাদের বন্ধু।

জীবনের বেশিরভাগ সময় যাদের সাথে কাটিয়ে দেয়া যায়, সে আমাদের বন্ধু। সবাই বন্ধু নয়। সুখে-দুখে, হাসি-কান্নায়, বিপদে-আপদে, যাকে কাছে পাওয়া যায় সেই তো প্রকৃত বন্ধু, বন্ধুর ব্যাথায় বন্ধু ব্যাথিত হয়, বন্ধুর বিপদে বন্ধু চিন্তিত হয়, বন্ধুর দর্শন না পেলে বন্ধু উদাস হয়। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক দুই তারকা ফুটবলার মামুনুল ইসলাম এবং জাহিদ হাসান এমিলি হচ্ছেন এমনই দুই বন্ধু, দুই ‘জিগরি দোস্ত।আজ বৃহস্পতিবার তাদের বন্ধুত্বের ২৬ বছর পূর্তি উপলক্ষ্যে নিজের ফেসবুক ওয়ালে এক আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন মামুনুল, ২৬ বছর আমাদের ফ্রেন্ডশিপ। এখনও আছি আমরা একসাথে। ২৬ বছরের মধ্যে আমাদের কোনদিন ঝগড়া হয়নি। মান-অভিমান হয়তো মাঝেমধ্যে হয়েছে। কিন্তু সেটা দুই দিনের থাকতো না। আর তার কারণ আমি। কেননা আমার একটু রাগ বেশি। তাই আমি রেগে যাই সবকিছু নিয়ে। কিন্তু আমার বন্ধু এমিলি অনেক ঠাণ্ডা আর ও আমাকে বোঝে আর আমার রাগ হ্যান্ডেল করতে পারে। তাই ফ্রেন্ডশিপ এখনও ওই রকমই আছে। সবশেষে মামুনুল লিখেছেন, আর যতদিন বেঁচে থাকবো, একসাথে থাকবো। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

মজার ব্যাপার-মামুনুল-এমিলির উভয়েরই জন্ম ডিসেম্বর মাসে। মামুনুলের জন্ম তারিখ ১২ ডিসেম্বর, আর এমিলির ২৫ ডিসেম্বর। তবে এমিলি মামুনুলের চেয়ে বছরখানেকর বড়। এমিলির জন্ম ১৯৮৭ সালে পিরোজপুরে, আর মামুনুলের ১৯৮৮ সালে চট্টগ্রামে। দুজনে একসঙ্গে খেলেছেন ব্রাদার্স, মোহামেডান, শেখ রাসেল, শেখ জামাল ধানমণ্ডি ও চট্টগ্রাম আবাহনীতে। এসব ক্লাবের হয়ে তারা একসঙ্গে জিতেছেন একাধিক শিরোপা। এছাড়া দুজনেই একসঙ্গে খেলেছেন জাতীয় যুব দল ও জাতীয় ফুটবল দলে। মামুনুল ছিলেন মিডফিল্ডার আর এমিলি স্ট্রাইকার। দুজনেই ২০১০ সালে এসএ গেমস ফুটবলে জিতেছেন স্বর্ণপদক। 

এমিলি ২০২১ মৌসুমে সর্বশেষ প্রিমিয়ার লিগে খেলেছেন ব্রাদার্সের হয়ে। তবে মামুনুল এখনও খেলছেন। তার বর্তমান ক্লাব ফর্টিস এফসি।   
 

রুমেল খান

×