ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মিয়ামি ওপেন

সেমিফাইনালে রিবাকিনার প্রতিপক্ষ আজারেঙ্কা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৫, ২৮ মার্চ ২০২৪

সেমিফাইনালে রিবাকিনার প্রতিপক্ষ আজারেঙ্কা

কাজাখ টেনিস তারকা এলিনা রিবাকিনা

মিয়ামি ওপেনে দাপট অব্যাহত রাখলেন এলিনা রিবাকিনা। কোয়ার্টার ফাইনালে গ্রিক তারকা মারিয়া সাক্কারিকেও হারালেন তিনি। বুধবার শেষ আটের লড়াইয়ে কাজাখস্তানের এই তারকা ৭-৫, ৬-৭ (৪/৭) এবং ৬-৪ ব্যবধানে পরাজিত করেন সাক্কারিকে। দিনের আরেক ম্যাচে তিন সেটের কঠিন লড়াইয়ের পর জয় পেয়েছেন ভিক্টোরিয়া আজারেঙ্কাও।

মিয়ামি ওপেনের তিনবারের চ্যাম্পিয়ন এদিন ৭-৬ (৭/৪), ১-৬ এবং ৬-৩ ব্যবধানে পরাজিত করেন জুলিয়া পুতিনসেভাকে। এর ফলে ফাইনালে ওঠার লড়াইয়ে আজ এলিনা রিবাকিরিনার মুখোমুখি হবেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা। 
একদিন আগেই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সুইয়াটেকের বিদায় ঘণ্টা বাজিয়ে দেন একাটেরিনা আলেক্সান্দ্রোভা। যে কারণে রিবাকিনাই এখন টুর্নামেন্টের সর্বোচ্চ বাছাই খেলোয়াড় হিসেবে ঠিকে রয়েছেন মিয়ামি ওপেনে। তবে কোয়ার্টার ফাইনালেও অগ্নিপরীক্ষা দিতে হয়েছে তাকে। গ্রিক তারকা মারিয়া সাক্কারিকে হারাতে এদিন তার লেগেছে ২ ঘণ্টা ৪৮ মিনিট।

সেইসঙ্গে এখন পর্যন্ত এই টুর্নামেন্টে খেলা চার ম্যাচের তিনটিতেই তিন সেটে জয় পেয়েছেন তিনি। সাক্কারির বিপক্ষেও এটা তার ক্যারিয়ারের তৃতীয় জয়। এমন জয়ের পর স্বাভাবিকভাবেই ক্লান্তি এসে ভর করেছে রিবাকিনার শরীরে। ম্যাচের শেষে তাই খুব বেশি কথা বলতে চাইলেন না টুর্নামেন্টের চতুর্থ বাছাই। 
তার মতে, ‘এখন আমার পক্ষে কোনো শব্দ বের করাটাই কঠিন কাজ। কারণ আমি খুবই ক্লান্ত। কিন্তু ম্যাচটা যেভাবে আমি জিতেছি তাতে দারুণ খুশি। এটা আসলেই খুব কঠিন এবং কষ্টের একটা জয়। ম্যাচে নতুন বল আমার পক্ষে ছিল। সে কারণে নিজেকে আমি সৌভাগ্যবানই বলব। নতুন বলে সার্ভ করাটা আমার জন্য সহজ ছিল। এখন আমি এই ম্যাচের ক্লান্তি দূর করার প্রস্তুতি নিতে চাই।’
গত মৌসুমেও এই টুর্নামেন্টের ফাইনাল খেলেছিলেন এলিনা রিবাকিনা। কিন্তু দুর্ভাগ্য তার। শিরোপার লড়াইয়ে চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভার কাছে হেরে যান তিনি। তার সামনে এবার ব্যাক টু ব্যাক ফাইনালের টিকিট কাটার হাতছানি। সেই পথে আজ বড় বাধাটাই অপেক্ষা করছে তার সামনে। যেখানে রিবাকিনার প্রতিপক্ষ টুর্নামেন্টের তিনবারের চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কা।

২০১৬ সালে শেষবারের মতো এই আসরের চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। ২০০৯ সালে প্রথমবার মিয়ামি ওপেনের শিরোপা উঁচিয়ে ধরা বেলারুশ সুন্দরী ২০১১ সালে জিতেন দ্বিতীয় ট্রফি। দীর্ঘ অপেক্ষার পর এবার তার সামনে শিরোপা-খরা ঘুচানোর পাশাপাশি চারবার এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়ার হাতছানি। তবে আজারেঙ্কা সেমিফাইনালের টিকিট কেটে দারুণ খুশি। 
এ প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আজকের এই জয়ে আমি অনেক আনন্দিত। টুর্নামেন্টের আরও একটি ধাপ অতিক্রম করাটা সত্যিই খুব ভালো ব্যাপার। এর জন্য আমি অনেক পরিশ্রম করেছি। যে কারণেই আনন্দের মাত্রাটা আমার জন্য একটু বেশি।’ জুলিয়া পুতিনসেভাকে হারাতে এদিন তার সময় লাগে ২ ঘণ্টা ৫৫ মিনিট। এই টুর্নামেন্টে ১৫ বার প্রতিনিধিত্ব করে এদিন ৪৩তম ম্যাচ জয়ের রেকর্ড গড়েন তিনি। টুর্নামেন্টের এযাৎকালের ইতিহাসে যা পঞ্চম সর্বোচ্চ।

×