ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে একের পর এক ইনজুরি

প্রকাশিত: ১৬:০০, ১৮ মার্চ ২০২৪

চট্টগ্রামে একের পর এক ইনজুরি

শ্রীলঙ্কা-বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডের আগে দুঃসংবাদ পেয়েছিল বাংলাদেশ। অনুশীলনে বোলিং প্র্যাকটিস করার সময় হ্যামস্ট্রিংয়ের চোট পান তানজিম হাসান সাকিব। তার পরিবর্তে সিরিজ নির্ধারণী ম্যাচে একাদশে ফেরেন মোস্তাফিজুর রহমান।

দলে ফিরেই বল হাতে ছন্দ খুঁজে পান কাটার মাস্টার। জোড়া উইকেট শিকার করে লঙ্কানদের ব্যাটিং ধসে রাখেন বড় অবদান। কিন্তু নিজের শেষ ওভার করতে এসে মুদ্রার উল্টো পিঠ দেখেছেন বাঁহাতি পেসার। বল করতে এসে হঠাৎ থেমে যান, মাঠ ছেড়েছেন স্ট্রেচারে করে।

শুধু মোস্তাফিজ নন, স্ট্রেচারে মাঠ ছেড়েছেন বদলি হিসেবে ফিল্ডিংয়ে নামা জাকের আলী অনিকও। বাউন্ডারি ঠেকাতে গিয়ে চোটে পড়েছেন সৌম্য সরকার। মাঠ ছাড়ার মিছিল যে কেবল খেলোয়াড়দের ঘিরে, এমন নয়। এ তালিকায় আছেন মাঠ আম্পায়ার রিচার্ড ক্যাটলবরো। অতিরিক্ত গরমের কারণে প্রথম ইনিংস শেষেই উঠে গেছেন তিনি। তাঁর জায়গায় মাঠে দাঁড়িয়েছেন চতুর্থ আম্পায়ার তানভীর আহমেদ।

কেবল এক ইনিংস যেতেই এতসব মাঠ ছাড়ার ঘটনায় প্রশ্ন জাগতেই পারে, সেখানে আসলে হচ্ছেটা কী?

শুরুটা হয়েছিল মোস্তাফিজকে দিয়েই। ইনিংসের ৪৮তম ওভারে নিজের শেষ ওভার করতে এসেছিলেন। একটা বল করেওছিলেন। সেটা ছিল ওয়াইড। পরের বল আর করতে পারলেন না। রানআপেই আটকে গেলেন। কিছুক্ষণ চেষ্টা চালালেন। তাতে লাভ হলো না। পরে স্ট্রেচারে উঠে মাঠ ছাড়লেন বাঁহাতি পেসার।

মোস্তাফিজের ওভারটা শেষ করেন সৌম্য সরকার। কিন্তু পরের ওভারে চোটে পড়েন তিনিও।  শরীফুলের ওভারের শেষ বলে শর্ট থার্ড ম্যান অঞ্চল দিয়ে চার মারেন লিয়ানাগে। বাউন্ডারি ঠেকাতে গিয়ে হাঁটুতে আঘাত পেয়েছেন সৌম্য। চোটের কারণে পরে আর ফিল্ডিং করতে পারেননি। এমনকি ব্যাটিংয়েও নামা হয়নি তাঁর। কনকাশন সাব হিসেবে ব্যাটিংয়ে নেমেছেন তানজিদ হাসান তামিম।

তাসকিন আহমেদের করা ইনিংসের শেষ ওভারে আবারও চোট আঘাত হানে বাংলাদেশ দলে। ওভারের পঞ্চম বলে বড় শট খেলতে গিয়েছিলেন প্রমোদ মাদুশান। কিন্তু ঠিকঠাক ব্যাটে বলে না হওয়ায় ক্যাচের সুযোগ আসে। সেটি নেওয়ার জন্য দৌড়ে দিয়েছিলেন এনামুল হক বিজয় ও বদলি নামা জাকের আলী। দুজনের সংঘর্ষেও ক্যাচ নেন বিজয়। কিন্তু সংঘর্ষে আঘাত পাওয়া জাকের মাঠেই পড়ে থাকেন। পরে মাঠ ছাড়েন স্ট্রেচারে করে।

খেলোয়াড়দের মাঠ ছাড়ার তালিকা শেষ হতেই সেখানে যোগ হয় আম্পায়ার রিচার্ড ক্যাটলবরোর নাম। চট্টগ্রামের ৩৫ ডিগ্রি সেলসিয়াস। তবে সাগরের কাছে এবং আর্দ্রতা বেশি বলে তাপমাত্রা আরও বেশি অনুভূত হচ্ছে। তাই বাংলাদেশ ইনিংসে আর মাঠে নামেননি ইংলিশ আম্পায়ার।

এস

×