ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্রিমিয়ার হ্যান্ডবলে এই প্রথম বিদেশি রেফারি

প্রকাশিত: ১৯:১০, ২৬ অক্টোবর ২০২২

প্রিমিয়ার হ্যান্ডবলে এই প্রথম বিদেশি রেফারি

প্রিমিয়ার হ্যান্ডবল লিগ উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন

আম্পায়ার কিংবা রেফারি নিয়ে বিতর্ক ঘরোয়া খেলাধুলায় অনেক সহিংসতা এবং বিতর্ক হয়। সেগুলো জন্ম দেয় অনেক অপ্রীতিকর-অনাকাংখিত পরিস্থিতির। এগুলো যেন আর না ঘটে, তাই সতর্ক হতে চায় বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন। আসন্ন প্রিমিয়ার হ্যান্ডবল লিগে তারা দুজন বিদেশী (ভারতীয়) রেফারি দিয়ে পুরো আসর পরিচালনা করার সবকিছু চূড়ান্ত করে ফেলেছে। যদি তাই হয়, তাহলে বাংলাদেশের ঘরোয়া হ্যান্ডবলের ইতিহাসে এই প্রথম বিদেশী রেফারিকে দেখা যাবে। 

তাদের দেখা যাবে ঢাকার পল্টনের শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে, ১ নভেম্বর থেকে। শেষ হবে ৭ নভেম্বর। এই লিগে অংশ নেবে ৯টি ক্লাব। দলগুলো হলো : আরামবাগ ক্রীড়া সংঘ (গতবারের রানার্সআপ), ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব, প্রাইম স্পোর্টিং ক্লাব, ফ্লেইম বয়েজ ক্লাব, জুরাইন জনতা ক্লাব, নারিন্দা প্রগতি বয়েজ ক্লাব, বাংলা ক্লাব, সূর্যোদয় ক্রীড়া চক্র এবং মেনজিস ক্রীড়া চক্র। 

লিগের পৃষ্ঠপোষক কিউট। এই লিগে কোন রেলিগেশন নেই। প্রতি দল দুজন করে বিদেশী খেলোয়াড় খেলাতে পারবে। জানা গেছে, এদের বেশিরভাগই ভারতীয়। 
তিন বছর পর অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রিমিয়ার হ্যান্ডবল লিগ। গত দুই বছর উদ্যোগ নেয়া হলেও করোনার জন্য হয়নি। 
৭ লাখ টাকার বাজেটের এই আসরটি নামে লিগ হলেও আসলে এটা টুর্নামেন্ট। এর মূল কারণ ক্লাবগুলোর আপত্তি ও অনুরোধ। তাদের যুক্তি-ক্লাবের ব্যয়ভার কয়েকগুণ বৃদ্ধি পাওয়ায় এবং লিগ পদ্ধতিতে খেলা হলে বেশি ম্যাচ খেলতে হবে, ফলে ক্লাবের খরচ বেশি হবে, যা সামাল দেয়ার আর্থিক সক্ষমতা তাদের নেই। তাই টুর্নামেন্ট পদ্ধতিতে খেলা হলে দ্রুত ও কম সময়ে এবং কম ম্যাচ খেলার মাধ্যমে আসরটি শেষ করা গেলে ক্লাবগুলোর ব্যয়ভার অনেক সাশ্রয় হবে। 

প্রথম পাঁচ দল খেলবে ক-গ্রুপে। শেষের চার দল খেলবে খ-গ্রুপে। দুই গ্রুপের শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। এদিকে প্রিমিয়ার লিগের নিয়মিত দল এবং গতবারের চ্যাম্পিয়ন দল কোয়ান্টাম ফাউন্ডেশন এবার অংশ নিচ্ছে না। করোনা পরবর্তী সময়ে তারা ক্রীড়াঙ্গন থেকে (জিমন্যাস্টিক্স ছাড়া) দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

আজ বুধবার হ্যান্ডবল স্টেডিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর বলেন, দেশের হ্যান্ডবলের ইতিহাসে এবারই প্রথম বিদেশি রেফারি আনছি আমরা। চন্দন সিং ও ট্রেভর সিং নামে দুজন ভারতীয় রেফারি আসছেন ১ নভেম্বরের আগেই। লিগের শুরু থেকেই তারা থাকবেন। লিগে অনেক সময় রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্লাবগুলো অসন্তোষ প্রকাশ করে। এজন্য এবার বিদেশি রেফারি আনা হয়েছে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান মৌসুমী ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (কিউট) চেয়ারম্যান কাজী রাজিব উদ্দিন আহম্মেদ চপল, লিগ কমিটির চেয়ারম্যান শেখ বাহাউদ্দীন বিটু, ফেডারেশনের কোষাধ্যক্ষ ও লিগ কামিটির সম্পাদক জাহাঙ্গীর হোসেন।
 

রুমেল খান

×