ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্বাস বিশ্বকাপজয়ী তারকা ফিলিপ লামে

ইউরোর আগেই স্বরূপে ফিরবে জার্মানি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৪, ২৯ মার্চ ২০২৪

ইউরোর আগেই স্বরূপে ফিরবে জার্মানি

ফিলিপ লামে

এবারের ইউরোর আয়োজক দেশ জার্মানি। আগামী ২৪ জুন ইউরোপের পাওয়ার হাউসখ্যাত জার্মানিতে বসতে যাচ্ছে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর। তার আগে মঙ্গলবার রাতে শেষ হয়েছে বাছাইপর্ব। ফলে এখন ২০২৪ ইউরোর গ্রুপগুলো চূড়ান্ত। ইউরোর আয়োজক দেশ জার্মানি নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে। দেশটির দশটি শহরে হবে এবারের ইউরোর এই মর্যাদার লড়াই।
বিশ্ব ফুটবলে জার্মানির সময়টা ভালো যাচ্ছিল না। বিশেষ করে গত দুটি বিশ্ব আসরেই খুব বাজে সময় পার করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। রাশিয়া বিশ্বকাপের পর কাতার বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় ঘণ্টা বেজে যায় তাদের। ২০২২ বিশ্বকাপের পরও ভক্ত-অনুরাগীদের মন জয় করতে ব্যর্থ হয় তারা। যে কারণেই গত বছরের সেপ্টেম্বরে ইতিহাসের প্রথমবার হ্যান্সি ফ্লিককে বরখাস্ত করে জার্মান ফুটবল ফেডারেশন।

তার জায়গায় কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় জুলিয়ান নাগেলসম্যানকে। ইউরোর মিশন শুরু হতে এখনো তিন মাস বাকি। তার আগেই যেন স্বরূপে ফেরার ইঙ্গিত দিয়েছে জার্মানি। গত শনিবার রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে দেয় নাগেলসম্যানের শিষ্যরা। এরপর মঙ্গলবার নেদারল্যান্ডসের বিপক্ষেও ২-১ গোলে জিতে যেন আত্মবিশ্বাস ফিরে পেয়েছে তারা। 
এমন পরিস্থিতিতে দেশটির বিশ্বকাপজয়ী ফুটবলার ফিলিপ লামের বিশ্বাস ইউরোর আগেই স্বরূপে ফিরবে জার্মানি। কারণ এই মুহূর্তে দলে সুপার প্রতিভাবান কিছু ফুটবলার রয়েছে। যারা দেশকে অন্য উচ্চতায় নিয়ে যেতে পারে। এ প্রসঙ্গে ২০১৪ বিশ্বকাপজয়ী তারকা ফিলিপ লাম বলেন, ‘জামাল মুসিয়ালা এবং ফ্লোরিয়ান রিটজ এখনো তুলনামূলকভাবে বয়সে তরুণ কিন্তু যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়। জার্মান জাতীয় দলকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার মতো যথেষ্ট প্রতিভা তাদের রয়েছে। তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলো তাদের ফিট থাকা। আমি মনে করি ২০২৪ সালে ফিট থেকে পারফর্ম করতে পারাটাই হবে গুরুত্বপূর্ণ ব্যাপার।’
২০২৪ ইউরোর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ফিলিপ লাম। তারই সাবেক ক্লাব সতীর্থ জাবি আলোনসো। যিনি এখন বায়ার লেভারকুসেনের কোচ। বায়ার্ন মিউনিখে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত খেলেছেন জাবি। জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী সাবেক রাইটব্যাক লাম তখন বায়ার্নে তাঁর সতীর্থ ছিলেন। জাবিকে সে সময় খোলনলচে জেনেছেন লাম।

আর সেই জানার জায়গা থেকেই জার্মান কিংবদন্তি মনে করেন, নিজের ভবিষ্যৎ নিয়ে সঠিক সিদ্ধান্তই নেবেন ‘বুদ্ধিমান’ আলোনসো। এক সাক্ষাৎকারে লাম বলেন, ‘জাবি আলোনসো একজন কৌশলবিদ। এখনই বলে দেওয়া যায়, সে একজন অসাধারণ মাপের কোচ হবে।’
বায়ার্ন থেকে একই বছর (২০১৭) অবসরে যান লাম ও আলোনসো। ৪০ বছর বয়সী লাম এখন ২০২৪ ইউরোর আয়োজক জার্মানির টুর্নামেন্ট পরিচালক। অন্যদিকে জাবি অবসর নেওয়ার পরের পাঁচ বছর রিয়াল সোসিয়েদাদ ‘বি’ দলের কোচ হিসেবে নিজেকে গড়ে তুলেছেন। ২০২২ সালে জার্মান ক্লাব লেভারকুসেনের দায়িত্ব নেওয়ার পর এখন তিনি ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সবচেয়ে কাক্সিক্ষত কোচদের একজন। এর কারণ চলতি মৌসুমে লেভারকুসেনের পারফরম্যান্স।

জার্মান কাপের সেমিফাইনাল এবং ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালেও উঠেছে ক্লাবটি। সব প্রতিযোগিতা মিলিয়ে চলতে মৌসুমে লেভারকুসেনকে কেউ হারাতে পারেনি। এমন পারফরম্যান্সের পর স্বাভাবিকভাবেই লেভারকুসেনের কোচ আলোনসোকে নিয়ে আগ্রহী হয়ে উঠেছে ক্লাবগুলো। বিশেষ করে আলোনসোরই সাবেক দুই ক্লাব লিভারপুল ও বায়ার্ন তাঁর প্রতি বেশ আগ্রহী। আলোনসোকে নিয়ে লাম বলেন, ‘জাবি বুদ্ধিমান খেলোয়াড় ছিলেন। 
মানুষ হিসেবেও বুদ্ধিমান। আর সে কারণেই আমি মনে করি, নিজের পরবর্তী পদক্ষেপ কী হবে, সেটা সে সাবধানতার সঙ্গেই ভাবছে। সে কোথায় যায়, সেটা দেখার অপেক্ষায় আছি। আমি নিশ্চিত, নিজের কোচিং ক্যারিয়ারে সে লেভারকুসেনের চেয়ে বড় ক্লাবের দায়িত্ব নেবে।’

×