ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘মাধ্যমগুলো পড়াশোনায় ব্যাঘাত ঘটাচ্ছে’

চার সামাজিকমাধ্যম কোম্পানির বিরুদ্ধে কানাডায় মামলা

প্রকাশিত: ২২:৪১, ২৯ মার্চ ২০২৪

চার সামাজিকমাধ্যম কোম্পানির  বিরুদ্ধে কানাডায় মামলা

.

কানাডার স্কুলে শিক্ষা কার্যক্রম তদারককারী চারটি গুরুত্বপূর্ণ বোর্ড বিশ্বের কয়েকটি বড় বড় সামাজিকমাধ্যম কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে। তাদের অভিযোগ, এসব  মাধ্যম শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটাচ্ছে। এগুলো শিশুদের জন্য আসক্তির। খবর আলজাজিরা অনলাইনের।

কানাডার বিভিন্ন অঞ্চলের চারটি স্কুল বোর্ড ক্ষতিপূরণ বাবদ প্রায় ২৯০ কোটি ডলার (৪০০ কোটি কানাডীয় ডলার) দাবি করেছে। তাদের অভিযোগ, সামাজিক মাধ্যমগুলো শিশুদের চিন্তাভাবনা, আচরণ শেখার ধরনকে পাল্টে দিচ্ছে। এগুলোর ব্যাপক ব্যবহারের কারণে শিশুদের মনোযোগ নষ্ট হচ্ছে, তাদের পড়াশোনায় ব্যাঘাত ঘটছে এবং তাদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ছে। চারটি বোর্ড আলাদা আলাদা করেই অভিযোগগুলো দায়ের করেছে।

তবে তারা সবাই ফেসবুক ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা প্লাটফর্ম ইনক, স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান স্ন্যাপ ইনক এবং টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটিড্যান্সের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। যে চারটি বোর্ড অভিযোগ দায়ের করেছে, তার একটি টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড। এটি কানাডার সবচেয়ে বড় স্কুল বোর্ড।

এর শিক্ষাবিষয়ক পরিচালক কলিন রাসেল রাউলিন্স বলেন, ‘আজকাল কম বয়সী স্কুলশিক্ষার্থীদের মধ্যে যে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাব পড়ছে, তা অস্বীকার করা যাবে না। অপর তিনটি স্কুল বোর্ড হলোÑ পিল ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, টরন্টো ক্যাথলিক ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড অটোয়া-কার্লটন ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড।

কয়েকটি গবেষণায় দেখা গেছে, ফেসবুক ইনস্টাগ্রামের মতো প্লাটফর্মগুলো আসক্তি তৈরি করতে পারে। দীর্ঘ সময় ধরে এগুলো ব্যবহার করা হলে, তা মানুষের মধ্যে উদ্বেগ বিষন্নতা তৈরি করতে পারে। ২০২৩ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের সার্জন জেনারেল বিবেক মুরথি বলেছিলেন, ‘সামাজিকমাধ্যম ব্যবহারের কারণে কম বয়সীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে ক্রমাগত প্রমাণ পাওয়া যাচ্ছে।

×