ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে তুরস্ক

প্রকাশিত: ১৩:১৮, ২৭ জানুয়ারি ২০২৪

যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে তুরস্ক

এফ-১৬ যুদ্ধবিমান 

তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৬ জানুয়ারি) ২৩ বিলিয়ন ডলারের চুক্তির অনুমোদন করেছে ওয়াশিংটন। এর আগে ন্যাটোতে যোগ দেওয়ার জন্য সুইডেনকে অনুমোদন দেয় তুরস্ক।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, তুরস্কের সঙ্গে এই চুক্তির ব্যাপারে কংগ্রেসকে জানিয়েছে বাইডেন প্রশাসন। একই সঙ্গে গ্রিসের কাছে ৪০টি এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, চুক্তির অধীনে তুরস্ক ৪০টি নতুন এফ-১৬ পাবে ও দেশটির বহরে থাকা ৭৯টি যুদ্ধবিমান আপগ্রেড করবে।

একজন মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দেওয়া হলেও এখনো লেনদেনের ব্যাপার সবুজ সংকেত দেওয়া হয়নি। ন্যাটোতে সুইডেনের চূড়ান্ত অনুমোদনের তথ্য ওয়াশিংটনে পৌঁছালেই তা শুরু হবে।

এদিকে মানহানি মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আরও ৮ কোটি ডলার পরিশোধ করতে বলেছেন আদালত। মামলার বাদীকে এই অর্থ পরেশোধ করতে হবে। এর আগে ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন লেখক ই জেন ক্যারল। কিন্তু তার এই দাবিকে অস্বীকার করেন ট্রাম্প।

শুক্রবার (২৬ জানুয়ারি) সাতজন পুরুষ ও দুই নারীর একটি জুরি এলে ম্যাগাজিনের সাবেক কলামিস্ট ই জেন ক্যারলকে এই অর্থ পরিশোধ করতে বলা হয়।

সূত্র: আল-জাজিরা

তাসমিম

×