ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

‘কঞ্জুস’  নিয়ে আসছে লোক নাট্যদল

প্রকাশিত: ১৭:১৮, ৯ মে ২০২৪

‘কঞ্জুস’  নিয়ে আসছে লোক নাট্যদল

লোক নাট্যদল

দেশের অন্যতম প্রধান নাট্যসংগঠন লোক নাট্যদল (বনানী) প্রায় এক বছর পর দেশের সর্বাধিক মঞ্চায়িত ও সাড়া জাগানো হাসির নাটক, দলের নিয়মিত প্রযোজনা মলিয়ের-এর ‘কঞ্জুস’  নিয়ে হাজির হচ্ছে মঞ্চে।

শুক্রবার (১০ মে)  সন্ধ্যা সাতটায় বেইলী রোডের নীলিমা ইব্রাহিম মিলনায়তন, মহিলা সমিতিতে মঞ্চস্থ হবে নাটকটি। ফরাসি নাট্যকার মলিয়ের-এর বিখ্যাত কমেডি ‘দি মাইজার’ অবলম্বনে ‘কঞ্জুস’ নাটকটির রূপান্তর করেছেন তারিক আনাম খান এবং নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী।

‘কঞ্জুস’ নাটকের গল্প মূলত পুরান ঢাকার এক কৃপণ বাসিন্দা হায়দার আলীকে ঘিরে। হায়দার আলীর বসবাস ছেলে কাযিম আলী ও মেয়ে লাইলী বেগমকে নিয়ে। তাদের সঙ্গে থাকে দুই অত্যন্ত চতুর চাকর ‘লাল মিয়া’ ও ‘কালা মিয়া’। 

এ ছাড়াও একজন প্রধান চাকর আছে ‘বদি মিয়া’। বদি মিয়া আসলে ছদ্মবেশী চাকর। সে হায়দার আলীর একমাত্র মেয়ে লাইলীর প্রেমিক। এদিকে কৃপণ হায়দার আলী কাউকে বিশ্বাস করে না। এমনকি নিজের ছেলেমেয়েকেও না। সে তার সমস্ত টাকাপয়সা লুকিয়ে রাখে বাগানের মাটির নিচে। শুধু কৃপণতা নয়, চিন্তার দিক থেকেও হায়দার আলী সেকেলে ও ভীষণ একগুঁয়ে মানুষ। তার তরুণ ছেলে কাযিমের বিয়ের জন্য এক বিধবা নারী এবং মেয়ের জন্য পঞ্চাশোর্ধ এক বিত্তশালী বিপত্নীক ব্যক্তিকে ঠিক করেন। এভাবে এগোতে থাকে নাটকের গল্প।
 
এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন  আবদুল্লাহ আল হারুন,  সামসাদ বেগম, আনোয়ার কায়সার, মনিকা বিশ্বাস, তানজিনা রহমান, আবু তাহের লিটন আকাশ, সুধাংশু নাথ, বাসুদেব হালদার, মিনহাজুল হুদা দীপ, মুজাক্কির আলম রাফান, সাদেকুল ইসলাম প্রমুখ। 

মিউজিক: অভিজিৎ চৌধুরী, নূর তাজমিন নীরু, সাদ মোহাম্মদ সান্টু  লাইট: সিরাজুল হোসেন, মেকাপ: জনি সেন। মঞ্চ ব্যবস্থাপনা: আউয়াল খান, প্রযোজনা অধিকর্তা: আবদুল্লাহ আল হারুন।
 

শহিদ

×