ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

উপজেলা পরিষদ নির্বাচনের মাঠে এমপিদের নিয়ন্ত্রণ

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ

প্রকাশিত: ১৩:১১, ২৫ এপ্রিল ২০২৪

উপজেলা পরিষদ নির্বাচনের মাঠে এমপিদের নিয়ন্ত্রণ

বর্তমান সংসদ সদস্য সাবেক মেজর জেনারেল হাফিজ মল্লিক এমপি।

বরিশাল জেলার বাকেরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে স্থানীয় সংসদ সদস্য (এমপি) আব্দুল হাফিজ মল্লিকের আপন ছোট ভাই প্রার্থী হয়েছেন। অপরদিকে মহিলা সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য পারভিন তালুকদারের ছেলে প্রার্থী হয়েছেন। আর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপজেলা নির্বাচন নিয়ন্ত্রণ করছেন এই দুই এমপি। 

দলীয়ভাবে অনুষ্ঠিতব্য ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন দলীয়ভাবে না করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এ কারণে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মন্ত্রী ও এমপিদের প্রভাব বিস্তার না করার নির্দেশনার পাশাপাশি তাদের আত্মীয়দের প্রার্থী না করতে বলা হয়েছে। কিন্তু দলের এসব সিদ্ধান্ত উপেক্ষা করে বাকেরগঞ্জে ঘনিষ্ঠজনদেরই প্রার্থী করা হয়েছে। এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করছেন স্থানীয় নেতাকর্মীরা। 

আরও পড়ুন : পটুয়াখালীতে তীব্রতাপদাহে ইস্তিসকার নামাজ আদায়

রিটার্নিং অফিসার ও জেলার সিনিয়র নির্বাচন অফিসার ওয়াহিদুল ইসলাম মুন্সি জানান, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২২ এপ্রিল শেষ কার্যদিবসে ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করে বাকেরগঞ্জ উপজেলা থেকে চেয়ারম্যান পদের প্রার্থী মিজানুর রহমান ও নিয়ামত আবদুল্লাহ তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এ ছাড়াও ভাইস চেয়ারম্যান পদে একই উপজেলার কামরুল ইসলাম সজিব মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।মঙ্গলবার (২৩ এপ্রিল) নির্বাচনে প্রতীক বরাদ্দে যুবলীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা পেয়েছেন আনারস মার্কা ও যুবলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক রাজিব তালুকদার প্রতীক পেয়েছেন কাপ পিরিচ, কামরুল ইসলাম খান পেয়েছেন মোটরসাইকেল, ফিরোজ আলম খান প্রতীক পেয়েছেন দোয়াত কলম। 

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতীক বরাদ্দে উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল রহমান ডাকুয়া পেয়েছেন  তালা মার্কা, মো. শাহবাজ মিয়া বই মার্কা ও আব্দুস সালাম মল্লিকের উড়োজাহাজ মার্কা।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি তাহমিনা বেগম প্রতিক বরাদ্দ পেয়েছেন হাঁস মার্কা ও জাহানারা বেগম কলস মার্কা। বাকেরগঞ্জ উপজেলায় ভোটার সংখ্যা ৩ লাখ ১২১১ জন। ১১৩টি সেন্টারে আগামী ৮ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বাকেরগঞ্জে বর্তমানে মাঠে রয়েছেন সাবেক মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক এমপি। তবে নির্বাচনী মাঠে এখন প্রচারে দেখা যাচ্ছে সাবেক সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য পারভিন তালুকদারকে।

এখানে নির্বাচনে বর্তমান এমপি ও সাবেক এমপি দুই জনে তাদের পছন্দের প্রার্থীকে ও পরোক্ষভাবে সমর্থন দিয়েছেন। নির্বাচনে বর্তমান এমপি আব্দুল হাফিজ মল্লিকের সমর্থিত প্রার্থীরা হলেন- তার আপন ছোট ভাই আব্দুল সালাম মল্লিক ভাইস চেয়ারম্যান প্রার্থী। বিশ্বাস মতিউর রহমান বাদশা চেয়ারম্যান প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জাহানারা বেগম।

অপরদিকে সাবেক সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য পারভিন তালুকদারের সমর্থিত প্রার্থীরা হলেন- তার ছেলে চেয়ারম্যান প্রার্থী রাজিব তালুকদার, ভাইস চেয়ারম্যান প্রার্থী সাইফুল রহমান ও নারী ভাইস চেয়ারম্যান তাহমিনা বেগম।

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×