ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গরু কীভাবে জেব্রা হলো? 

প্রকাশিত: ১২:১২, ১৯ মার্চ ২০২৪

গরু কীভাবে জেব্রা হলো? 

জেব্রা গরু 

গরু যখন জেব্রা। গরুর গায়ে রং দিয়ে জেব্রার মতো ডোরা বানিয়ে দিয়েছেন মালিক। অদ্ভুত এ ঘটনা দেখা যায় জাপানের হংসু দ্বীপের ইয়ামাগাতা অঞ্চলে। গরুকে জেব্রা সাজানোর পেছনে অবশ্য যৌক্তিক কারণ রয়েছে। আর তা হলো গরুকে মাছি ও মথ থেকে বাঁচানো। 

ইয়ামাগাতার গরু খামারিরা দীর্ঘদিন ধরেই গরুকে জেব্রা সাজানোর এই চর্চা ধরে রেখেছেন। এ জন্য মৃদু ব্লিচ বা স্প্রে পেইন্ট ব্যবহার করা হয় বলে জানিয়েছে স্থানীয় মেইনিচি পত্রিকা।

 আরও পড়ুন : সমরেশ মজুমদার সাহিত্য পুরস্কার পেলেন সেলিনা হোসেন

জাপানের ওই অঞ্চল ওয়াগু মাংসের জন্য বিখ্যাত। এখানকার গরু থেকে ওই মাংস আসে। গরুর পালকে রক্ষার জন্য খামারিরা রীতিমতো বিজ্ঞানীদের দ্বারস্থ হন। তাঁরা তিন বছর গবেষণা করে দেখেন, জেব্রার মতো ডোরাকাটা গরুকে মাছি আক্রমণ করে কম।

জাপানের কালো জাতের গরুগুলো থেকে ভালো মানের ওয়াগু মাংস পাওয়া যায়। খামারিদের অভিযোগ ছিল, এসব গরুকে রক্তচোষা মথ ও মাছি বেশি আক্রমণ করে। এতে গরুর প্রজননের ওপর প্রভাব পড়ে। মাছির ভয়ে গরুকে চরতে দিতেও ভয় পেতেন তাঁরা।

ইয়ামাগাতা অঞ্চলের কৃষি প্রচার বিভাগের এক কর্মকর্তা বলেন, গরুকে জেব্রার রং দেওয়ার পর তাঁদের দুশ্চিন্তা কমেছে। এতে গরু নিশ্চিন্তে চরতে পারে।

এ ধরনের জেব্রা সাজানোর ফলে মাছির আক্রমণ কেন কম হয়, তার কোনো বৈজ্ঞানিক কারণ ব্যাখ্যা করেননি গবেষকেরা। কিন্তু সেখানকার খামারিরা ইতিমধ্যে গরুগুলোকে জেব্রা সাজাতে শুরু করেছেন। কিন্তু জেব্রার রং দেওয়া গরুগুলোকে অন্য গরুগুলো আক্রমণ করে না দেখেই খুশি সেখানকার খামারিরা।

সাউথ চায়না মর্নিং পোস্ট, টোকিও

তাসমিম

×