আংশিক মেঘলা, তাপমাত্রা ৩০ °C
 
১ অক্টোবর ২০১৬, ১৬ আশ্বিন ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সৌদি জোটে সেনা পাঠাবে না পাকিস্তান

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬, ১২:৫৪ পি. এম.
সৌদি জোটে সেনা পাঠাবে না পাকিস্তান

অনলাইন ডেস্ক‍॥ সৌদি আরব ঘোষিত ৩৪ জাতির সন্ত্রাসবিরোধী জোটে সেনা পাঠাবে না পাকিস্তান। পাকিস্তানের জাতীয় সংসদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিকে একথা বলেছেন দেশটির পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ। তিনি কমিটিকে জানিয়েছেন, সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের সবকিছু মীমাংসা করা হয়েছে। খবর ডন। পাশাপাশি তিনি এ কথাও পরিষ্কার করে বলেছে যে, পাকিস্তান এ মুহূর্তে ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা নিরসনে ভূমিকা পালন করছে। সারতাজ জানান, ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক ডাকা হয়েছে এবং জেদ্দায় অনুষ্ঠেয় ওই বৈঠকে ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা কমানোর বিষয়ে গুরুত্বপূর্ণ প্রস্তাব দেবে ইসলামাবাদ।

তিনি জানান, সিরিয়া সংকটের শান্তিপূর্ণ সমাধান চায় পাকিস্তান এবং সংলাপ শুরুর বিষয়ে সব ধরনের প্রচেষ্টার প্রতি ইসলামাবাদের সমর্থন রয়েছে। বৈঠক শেষে কমিটির সভাপতি আওয়ায়িস লেঘারি গণমাধ্যম কর্মীদের জানান, সৌদি-ইরান দ্বন্দ্বে পাকিস্তান যে ভূমিকা নিয়েছে, কমিটি তার প্রশংসা করেছে। সারতাজ আজিজ সাংবাদিকদের আরো বলেন, সৌদি আরব পাকিস্তানের কাছে সেনা চায়নি ইসলামাবাদও ওই জোটে সেনা পাঠাবে না। তিনি পরিষ্কার করে বলেছেন, যেকোনো দেশে সেনা পাঠানো আমাদের নীতি-বিরোধী। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী ছাড়া পাকিস্তান দেশের বাইরে কোথাও সেনা পাঠাবে না।

পাক প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা জানান, ৩৪ জাতির জোটে পাকিস্তান শুধুমাত্র তথ্য দিয়ে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে অংশ নেবে তবে যদি কখনো সৌদি আরব চায় তাহলে পাকিস্তান অস্ত্র ও গোলাবারুদ পাঠাবে। সৌদি আরবের তরুণ প্রতিরক্ষামন্ত্রী ও ডেপুটি ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমান ও পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ-জুবায়েরের পাকিস্তান সফরের পর সৌদি জোটের বিষয়ে ইসলামাবাদ তার অবস্থান অনেকটা পরিষ্কার করে বক্তব্য দিল।

এর আগে, গত মাসে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল ইসলামাবাদ হয়ত সৌদি ঘোষিত ৩৪ জাতির জোটে যোগ দিতে পারে তবে সিরিয়ায় কোনা ধরনের অস্থিতিশীলতা সৃষ্টি হয় এমন কোনো পদক্ষেপে অংশ নেবে না; পাশাপাশি ইরানের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক খারাপ হয় তেমন কোনো কাজও করবে না। এর আগে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক জোটে যোগ দেয়ার জন্য আমেরিকা আহ্বান জানালেও পাকিস্তান দুই দফায় তা প্রত্যাখ্যান করেছে।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬, ১২:৫৪ পি. এম.

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: