আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেতন বোনাস নিয়ে ঝুঁকিতে শত পোশাক কারখানা

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদে বেতন-বোনাস নিয়ে অসন্তোষ ঝুঁকিতে রয়েছে প্রায় শত কারখানা। শ্রম অসন্তোষসহ যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শিল্পাঞ্চল পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও গোয়েন্দা সংস্থার সমন্বয়ে তৈরি পোশাক কারখানা মালিক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ এসব কারখানাকে চিহ্নিত করেছে। এসব কারখানা নজরদারিতে বিজিএমইএতে আলাদা মনিটরিং সেল করার পাশাপাশি গঠন করা হয়েছে ৮টি মনিটরিং টিম। তবে, শ্রমিক সংগঠনের হিসেবে বিজিএমইএ’র সদস্য ও সদস্য ছাড়া প্রায় আড়াই শ’ কারখানা বেতন-বোনাস নিয়ে অসন্তোষ ঝুঁকিতে রয়েছে।

এ ব্যাপারে বিজিএমইএর সহ-সভাপতি মোঃ শহীদুল্লাহ আজিম জনকণ্ঠকে বলেন, ঈদের আগে বেতন-ভাতা নিয়ে যাতে কোন সঙ্কট সৃষ্টি না হয় এ ব্যাপারে বিজিএমইএ সতর্ক আছে। আমাদের ক্রাইসিস ম্যানেজমেন্ট সেলের পাশাপাশি ইতোমধ্যে সংগঠনটির ৮ পরিচালককে আহ্বায়ক করে ৮ জোনের জন্য পৃথক পৃথক মনিটরিং টিম গঠন করা হয়েছে। জোনগুলো- ভালুকা, গাজীপুর, টঙ্গী, আশুলিয়া, উত্তরা, মিরপুর, মালিবাগ ও যাত্রাবাড়ী-ফতুল্লা বলে জানান তিনি। বিজিএমইএর এই সহ-সভাপতি বলেন, কমিটিগুলো কাজ করছে আশা করছি ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস দেয়া সম্ভব হবে। এই নিয়ে যাতে কোন সঙ্কট সৃষ্টি না হয় এ ব্যাপারে বিজিএমইএ সতর্ক রয়েছে। তিনি বলেন, আগামী ১০ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন এবং ১৫ জুলাইয়ের মধ্যে ভাতা পরিশোধ করতে কারখানাগুলোকে বিজিএমইএ’র পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া শ্রমিকদের বেতন বকেয়া রেখে ঈদে কারখানা বন্ধ না করতেও কারখানা মালিকদের নির্দেশনা দেয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

শহীদুল্লাহ আজিম জানান, তাদের তৈরি তালিকা অনুযায়ী দেশের ৭৪টি তৈরি পোশাক কারখানা বেতন-বোনাস নিয়ে ঝুঁকি রয়েছে। এদের মধ্যে ঢাকায় ৪৫টি ও চট্টগ্রামে ২৯টি কারখানা রয়েছে। বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বলেন, বিজিএমইএ’র সদস্য এমন শতাধিক কারখানা ঈদের আগে বেতন-বোনাস পরিশোধের ঝুঁকিতে রয়েছে। অনেক কারখানায় বোনাস দেয়ার ক্ষেত্রেও বৈষম্য করা হয় উল্লেখ করে তিনি বলেন, এ কারণেও কিছু কারখানায় অসন্তোষ সৃষ্টির আশঙ্কা রয়েছে। তিনি বলেন, বিজিএমইএ সব সময়ই মনিটরিং করতে কমিটি গঠন করে, এরপরও ঈদের আগে অসন্তোষ হয়। তাই এখন থেকেই কাজ করার অনুরোধ করেন তিনি।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: