রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৩-০, দারুণ সুযোগ দেখছেন নাসির

প্রকাশিত : ২৪ জুন ২০১৫
৩-০, দারুণ সুযোগ দেখছেন নাসির
  • হোয়াইটওয়াশের চিন্তা নয়, টাইগারদের লক্ষ্য জয়

মোঃ মামুন রশীদ ॥ ভারতের বিপক্ষে আরেকটি ম্যাচ জিতলেই প্রথমবারের মতো তাদের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করার গৌরব দেখাবে বাংলাদেশ দল। আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। আর এ ম্যাচ জিতলেই দারুণ এ গৌরবের অধিকারী হবে টাইগাররা। এখন পর্যন্ত বাংলাদেশ দল যেভাবে খেলেছে তাতে করে ৩-০ ব্যবধানে সিরিজ বিজয়ের দারুণ সুযোগ দেখছেন বাংলাদেশের অলরাউন্ডার নাসির হোসেন। এবার বাংলাদেশ-ভারত সিরিজ নিয়ে ক্রিকেট ভক্ত-সমর্থকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া, রাগ, ক্ষোভ এবং উত্তেজনার বহির্প্রকাশ ঘটছে। কিন্তু এমন কিছু দলের ক্রিকেটারদের মধ্যে নেই বলে দাবি করেছেন নাসির। মাঠের ভেতরে ব্যাট-বলের লড়াইটাই আসল হিসেবে দেখছে বাংলাদেশ দল। এছাড়া দেশের ভক্ত-সমর্থকরা বাংলাওয়াশ কিংবা হোয়াইটওয়াশ যে কোন কথাই বলুন না কেন নাসির জানালেন ক্রিকেটারদের লক্ষ্য ধারাবাহিকতা ধরে রেখে জয়ের উদ্দেশ্যে খেলার জন্য নামা। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এবার ভারতের বিপক্ষে পুরো সিরিজেই ছিল বৃষ্টির অত্যাচার। সম্ভাবনা আছে সিরিজের তৃতীয় ওয়ানডে বৃষ্টিতে ভেসে যাওয়ার। কিন্তু বাংলাদেশ দল চাইছে অবশ্যই খেলা হোক। এ বিষয়ে নাসির বলেন, ‘অবশ্যই আক্ষেপ থাকবে। হারজিত যাই হোক আমরা খেলতে চাই। ভারত অনেক বড় দল, তাদের সঙ্গে খেলতে পারলে আমরা নতুন কিছু শিখতে পারব। তাই কোনভাবেই ম্যাচ না হোক সেটা চাই না।’ তাহলে টিম বাংলাদেশের মধ্যেও ভারতকে বাংলাওয়াশ করার চিন্তা ঘুরপাক খাচ্ছে? এ বিষয়ে নাসির বলেন, ‘বাংলাওয়াশ কিংবা অন্য যাই বলেন না কেন আমরা সে সব নিয়ে চিন্তা করতে চাই না। আমাদের চিন্তা থাকবে জয়ের উদ্দেশ্য নিয়ে খেলা। পাকিস্তানের বিরুদ্ধে জেতার পর আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। সেই আত্মবিশ্বাসটা এখন কাজে লাগছে। আশা করি ভারতের বিরুদ্ধে শেষ ম্যাচেও সেই ধারাবাহিকতা রাখতে পারব।’ আগে ভাগেই তিন ম্যাচের সিরিজ জয় হয়ে গেছে। ২-০ ব্যবধানে এগিয়ে থাকার কারণে এখন সফরকারী ভারতীয় দল চরম চাপে। এ বিষয়ে নাসির বলেন, ‘এখানে (সংবাদ সম্মেলনে) আসার আগেই এটা নিয়ে কথা হচ্ছিল ড্রেসিং রুমে। আমরা আলোচনা করছিলাম টানা দুই ম্যাচ হারলে কিভাবে আমরা খেলতাম, শেষ ম্যাচে সেভাবেই যেন খেলি। যে যেমন খেলি সেভাবেই যদি খেলতে পারি তাহলে সুযোগ আছে ৩-০ হওয়ার।’

সাধারণত ব্যাটিং অর্ডারে ৭ নম্বরে নামেন নাসির। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজে তিনি ম্যাচে ১ বল ব্যাটসম্যান হিসেবে মোকাবেলা করেছিলেন তিনি। আর এবার এক ম্যাচ ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। তবে দারুণ ফিল্ডিং ও বোলিং দিয়ে নিজের অবদান রাখার চেষ্টা করে যাচ্ছেন নাসির। তাকে এই মুহূর্তে দলের সেরা অফস্পিনার বলেছেন অধিনায়ক মাশরাফি। এ বিষয়ে নাসির বলেন, ‘যে বনে বাঘ নেই সেখানে তো বিড়ালই বাঘ। আমাদের দলে বর্তমানে কোন অফস্পিনার নাই সে জন্য মাশরাফি ভাই ওভাবে বলছে। আমি আসলে বোলিংটাকে বেশ উপভোগ করি। বোলিংয়ে উন্নতি করার জন্য এখন রুয়ানের (কালপাগে) সঙ্গে কাজ করছি। মাশরাফি ভাই সবসময়ই বলেন যখন বোলিং করবি তখন মনে করবি তুই মূল বোলার, নিজেকে কোনভাবেই অনিয়মিত বোলার মনে করবি না। তবে আমি নিজেকে ব্যাটিং অলরাউন্ডার মনে করি। তবে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ১ বল খেলার সুযোগ পেয়েছি। এখানে এক ম্যাচ ব্যাটিংয়ের সুযোগ পেয়েছি। তাই দলের জন্য কিছু করার জন্য কিছু একটা করা।’ এবার ভারতের বিপক্ষে অনেকেই বিশ্বকাপে হারের প্রতিশোধের মিশন বলে মনে করছেন। তাছাড়া দু’দেশের সমর্থকদের মধ্যেই এ সিরিজে বেশ উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে নাসির বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের ওই ধরনের কোন প্রতিদ্বন্দ্বিতা নেই। আমাদের রাগ থাকবে কেন? মনে হয় আমাদের চেয়ে তাদের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতাটা বেশি।’

ভারতের বিরুদ্ধে দুই ম্যাচ জিতে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ দল। এছাড়া আইসিসি র‌্যাঙ্কিংয়েও উঠে এসেছে সাত নম্বরে। তাহলে কি বড় দল হয়ে গেছে বাংলাদেশ? এ বিষয়ে নাসির বলেন, ‘এখনও আমরা বড় দল হতে পারিনি। ২-৩টা সিরিজ জিতেছি।

এভাবে যদি অন্তত বছর দুয়েক খেলতে পারি তবে হয় তো বলা যাবে আমরা বড় দল কিংবা এ জাতীয় কিছু।’ তবে বড় দল হওয়ার সব গুণাগুণই বর্তমান রয়েছে টাইগারদের মধ্যে। দারুণ বোলিং লাইনআপ, ফর্মের তুঙ্গে থাকা ব্যাটিং বিভাগের সঙ্গে তাল মিলিয়েছে আক্রমণাত্মক ফিল্ডিং। অথচ কিছুদিন আগেও ফিল্ডিং নিয়ে অনেক কথা হয়েছে। এ বিষয়ে নাসির বলেন, ‘আমার মনে হয় যদি মাঠে খেলাটা উপভোগ করা যায় তাহলেই ভাল ফিল্ডিং করা সম্ভব হয়। আমার মনে হয় এখন সবাই খুব মাঠে থাকাটা উপভোগ করছে তাই ফিল্ডিং ভাল হচ্ছে। দুয়েকজন ছাড়া দলের সবাই খুব ভাল ফিল্ডার।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: