কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যুদ্ধাপরাধের অভিযোগে রুয়ান্ডার গোয়েন্দা প্রধান লন্ডনে গ্রেফতার

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

রুয়ান্ডার গোয়েন্দাপ্রধান কারেনজি কারাকে লন্ডনে গ্রেফতার হয়েছেন। তার বিরুদ্ধে স্পেনে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

বিবিসি বলছে, জেনারেল কারাকেকে হিথরো বিমানবন্দর থেকে শনিবার গ্রেফতার করে পুলিশ। স্কটল্যান্ড ইয়ার্ড নিশ্চিত করেছে, ৫৪ বছর বয়সী রুয়ান্ডার এই জেনারেলকে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করার আগে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানার আওতায় আটক দেখানো হয়েছে। তাকে ২৫ জুন পর্যন্ত রিমান্ডে নেয়া হয়েছে।

জেনারেল কারাকে রুয়ান্ডার জাতীয় গোয়েন্দা এবং নিরাপত্তা বিভাগের মহাপরিচালক। ২০০৮ সালে একজন স্প্যানিশ বিচারক তাকে যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত করেন। রুয়ান্ডার সামরিক গোয়েন্দাপ্রধান থাকাকালীন তিনি গণহত্যার নির্দেশ দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। ১৯৯৪ সালের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে প্রায় ৮ লাখ রুয়ান্ডানকে হত্যা করে হুতু চরমপন্থীরা। নিহতদের অধিকাংশই সংখ্যালঘু তুতসি সম্প্রদায়ের এবং রাজনৈতিকভাবে উদার হুতু। ওই সময় রুয়ান্ডার সামরিক গোয়েন্দাপ্রধান ছিলেন জেনারেল কারাকে। তুতসি নেতৃত্বাধীন বিদ্রোহীদের আন্দোলন রুয়ান্ডা প্যাট্রিয়টিক ফ্রন্ট (আরপিএফ) উগান্ডা থেকে দেশটিতে প্রবেশ করে নিয়ন্ত্রণ নেয়ার পর এই হত্যাযজ্ঞ বন্ধ হয়। আরপিএফ-এর সদস্য জেনারেল কারাকেসহ সাবেক ও বর্তমান ৪০ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে স্প্যানিশ আদালতের পরোয়ানা রয়েছে। স্পেনের তিন নাগরিক যারা বেসরকারি সংস্থা মেডিকোস দেল মুন্দোয় কর্মরত ছিলেন তাদের হত্যার নির্দেশদাতা হিসেবেও জেনারেল কারাকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। সূত্র : ওয়েবসাইট।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: