মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

টুঙ্গিপাড়া পর্যন্ত রেলপথ নির্মাণ অনুমোদন

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়া পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের অনুমোদন দিয়েছে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া প্রতিবন্ধীদের জন্য তিনটি ছয়তলা ভবন নির্মাণ এবং একটি ২০ তলা ভবন নির্মাণসহ মোট ১১টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। বুধবার বিকেলে মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান পাটোয়ারি এ তথ্য দেন। এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে পর অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান বলেন, বাংলাদেশ রেলওয়ের কালুখালি ভাটিয়াপাড়া রেলপথ পুনর্বাসন ও কাশিয়ানি-গোপালগঞ্জ-টুঙ্গীপাড়ায় নতুন রেলপথ নির্মাণ শীর্ষক দু’টি প্রকল্প অনুমোদন দেয় ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্যাকেজ ডব্লিউ-৬ এর আওতায় এই প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৭৭ কোটি ২৫ লাখ ৩৮ হাজার টাকা। এটি বাস্তবায়ন করবে তমা কনস্ট্রাকশন।

আর প্যাকেজ ডব্লিউডি-২ এর আওতায় কাশিয়ানি-গোপালগঞ্জ পর্যন্ত ৩২ দশমিক ৩৬ কিলোমিটার পর্যন্ত নতুন বিজি ট্র্যাক মেইন লাইন এবং ৫ কিলোমিটার লুফ লাইন, স্টেশন বিল্ডিং ও সেতু নির্মাণসহ আনুষঙ্গিক অন্য কাজ করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৬২৮ কোটি ৫১ লাখ ৬১ হাজার টাকা। এ প্যাকেজ বাস্তবায়ন করবে ম্যাক্স ইন্টারন্যাশনাল।

অতিরিক্ত সচিব জানান, প্রতিবন্ধীদের জন্য পাঁচটি লটে জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় তিনটি ছয়তলা ভবনের চারতলা ও একটি ২০তলা ভবনের ১৫তলা পর্যন্ত নির্মাণ করা হবে। এর মধ্যে প্রতিবন্ধী বালকদের জন্য ছয়তলা ভবনের চারতলা নির্মাণ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৭০ লাখ ৬৪ হাজার টাকা। আর বালিকাদের ডরমেটরি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৮ লাখ টাকা। বালক ও বলিকাদের আলাদা দু’টি ভবন নির্মাণের কাজ করবে মেসার্স মেরিনা কনস্ট্রাকশন। বয়স্কদের জন্য চারতলা বিশিষ্ট ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মার্ক বিল্ডার্স লিমিডিটেড।

এছাড়া ২০ তলা ভবনের ১৫ তলা পর্যন্ত নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ৯ লাখ ৫৬ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে নূরানী কনস্ট্রাকশন। এসব প্রকল্পের আওতায় পানি সরবরাহ কাজে (ডিপ টিউবওয়েলসহ অন্যান্য) ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স রশিদ এ্যান্ড ব্রাদার্স। রেলপথ ও প্রতিবন্ধীদের এ তিনটি প্রকল্প ছাড়া আরও আটটি প্রকল্প অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: