কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কক্সবাজারে সড়কের জমিতে মার্কেট নির্মাণ

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ চকরিয়ায় কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে সড়ক ও জনপথ বিভাগের শত কোটি টাকা দামের জায়গা জবরদখলের হিড়িক পড়েছে। মহাসড়ক লাগোয়া এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তি স্থানীয় রাজনৈতিক দলের নেতাদের নাম ভাঙ্গিয়ে এবং প্রভাব বিস্তার করে জবরদখল করছেন। অভিযোগ উঠেছে, জবরদখলে জড়িতরা সড়ক বিভাগের কতিপয় কর্মকর্তাকে ম্যানেজ করা ছাড়াও অনেক সময় ক্ষমতার দাপট দেখিয়ে এসব দখল প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। এ অবস্থার কারণে কয়েক মাসের ব্যবধানে কক্সবাজারের চকরিয়া উত্তর হারবাং আজিজনগর থেকে বরইতলী নতুন রাস্তার মাথা পর্যন্ত এলাকায় কয়েক কোটি টাকার জায়গা জবরদখলের ঘটনা ঘটেছে। সড়ক বিভাগ ও স্থানীয় প্রশাসনের দুর্বলতার সুযোগে গত এক পক্ষকাল সময়ে মহাসড়ক লাগোয়া খুটাখালী সেতু থেকে বাজারের আশপাশ এলাকায় স্থানীয় প্রভাবশালীরা নির্মাণ করেছেন অর্ধশতাধিক অবৈধ স্থাপনা। সড়কের জমি দখল করে এসব অবৈধ স্থাপনা (দোকানপাট) নির্মাণ করার কারণে সড়কটি অনেকটা সঙ্কুচিত হয়ে পড়েছে। এদিকে সড়ক দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের ফলে সড়ক ছোট হয়ে যাওয়ায় চলাচলে বেশিরভাগ ক্ষেত্রে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছে বলে অভিযোগ করেছেন শিক্ষক এবং অভিভাবক মহল। চকরিয়া সড়ক উপ-বিভাগের সহকারী প্রকৌশলী (এসও) শহিদুল ইসলাম বলেন, বরইতলী নতুন রাস্তার মাথার সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। এজন্যই ইতোপূর্বে তাদের নোটিস দিয়ে সতর্ক করা হয়েছে। বর্তমানে জুন মাস হওয়ায় উন্নয়নকাজ বাস্তবায়ন ও অফিসের কাজে একটু বেশি দেখভালের কারণে উচ্ছেদ অভিযানে সময় দেয়া যাচ্ছে না।

বাংলাদেশ অনেক এগিয়ে গেছে

রাজশাহীতে সুইস রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ তাহেরপুর তানোরে পরিদর্শণে এসে সুইজারল্যান্ডে রাষ্ট্রদুত এইচই কিস্টিয়ান মার্টিন ফোস বলেছেন, বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। দেশের উন্নয়ন নিজেদের করতে হবে, তাতে বাইরে থেকে সহযোগিতা দেয়া হবে।

তিনি বলেন, পৌরসভার একটি কক্ষ থেকেই নাগরিক সুবিধা গ্রহনের (ওয়ান স্টেপ সার্ভিস সেন্টার) কার্যক্রম বড় আকারে করা সম্ভব। সেদিকে আরও নজর দিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়ে পৌরসভার উন্নয়ন কর্মকান্ডে প্রশংসা করেন এবং আগামীতে সার্বিকভাবে সহযোগিতা দেয়ার আশ্বাস দেন রাষ্ট্রদূত ।

শনিবার তিনি বাগমারার তাহেরপুর পৌরসভায় জনপ্রতিনিধি ও স্থানীয় নাগরিকদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় পৌরসভার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ। একই সঙ্গে পৌরসভা এলাকার বিভিন্ন সমস্যাও তুলে ধরেন নাগরিকরা।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: