কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজধানীসহ কয়েক জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি

প্রকাশিত : ১১ জুন ২০১৫
রাজধানীসহ কয়েক জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় বুধবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। রাজধানীতে রেকর্ড হয় ১ মিলিমিটার বৃষ্টি। আগামী তিন দিনের মধ্যে মৌসুমী বায়ু দেশের সর্বত্র বিস্তার লাভ করতে পারে। তবে দেশের তাপমাত্রা খুব বেশি হ্রাস পায়নি, বয়ে যায় তাপপ্রবাহ। আজ বৃহস্পতিবার তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। বুধবার দিনভর রাজধানীর আকাশ ছিল মেঘলা। তীব্র গরমের পর স্বস্তি ফিরে পায় রাজধানীবাসী। আজ বৃহস্পতিবারও দেশের অনেক জায়গায় বৃষ্টিপাত হতে পারে। তবে মৌসুমী বায়ু এখনও শক্তিশালী হয়ে উঠতে পারেনি।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের মধ্যাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে। উত্তর -পূর্ব বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। আজ বৃহস্পতিবার বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, খুলনা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। রাজশাহী, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা হ্রাস পেতে পারে। সূত্রটি আরও জানায়, বুধবার দেশের তাপমাত্রা বেশ হ্রাস পায়। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৭.২ ও সর্বনিম্ন তাপমাত্রা ২২.৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়। আর ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় যথাক্রমে ৩১.২ ও ২৮.৮ ডিগ্রী সেলসিয়াস। আর এদিন ময়মনসিংহে ৪৬ মিলিমিটার, টাঙ্গাইলে ১ মিলিমিটার, রাঙ্গামাটিতে ৩৭ মিলিমিটার, ফেনীতে ২৯ মিলিমিটার, হাতিয়ায় ১ মিলিমিটার, সিলেটে ২৩ মিলিমিটার, শ্রীমঙ্গলে ২৭ মিলিমিটার, রংপুরে ২ মিলিমিটার, চুয়াডাঙ্গায় ১৫ মিলিমিটার, বরিশালে ২ মিলিমিটার ও ভোলায় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয় বলে জানায় আবহাওয়া অধিদফতর।

সূত্রটি আরও জানায়, জুন মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে বৃষ্টি হতে পারে দু’টি মৌসুমী নিম্নচাপ। দেশের নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে। তবে মাসের শেষার্ধে দেশের উত্তর পূর্বাঞ্চলে ভারি বর্ষণ ও পাহাড়ী ঢলের কারণে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। চলতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাত ঢাকা বিভাগে ৩৫৫ মিলিমিটার, চট্টগ্রামে ৫৮৯ মিলিমিটার, সিলেটে ৬৩৪ মিলিমিটার, রাজশাহীতে ২৯৯ মিলিমিটার, রংপুরে ৩৯৬ মিলিমিটার, খুলনায় ২৯৮ মিলিমিটার ও বরিশালে ৪৮৩ মিলিমিটার হতে পারে।

প্রকাশিত : ১১ জুন ২০১৫

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: